300X70
সোমবার , ১২ জুন ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘স্মৃতি সত্তা ভবিষ্যত’: চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ স্মরণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১২, ২০২৩ ১:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় ১১ থেকে ১৩ জুন ২০২৩ তারিখ পর্যন্ত ৩ দিন ব্যাপী বাংলাদেশের প্রয়াত চলচ্চিত্র, নাট্য ও যাত্রা শিল্পের গুণীজন স্মরণে ‘স্মৃতি সত্তা ভবিষ্যত’ শিরোনামে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আজ ১১ জুন সন্ধ্যায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। প্রথম দিন চলচ্চিত্র পরিচালক প্রয়াত তারেক মাসুদ স্মরণে আলোচনা অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী আয়োজনে আলোচক হিসেবে ছিলেন মোরশেদুল ইসলাম এবং মইনুদ্দীন খালেদ। এছাড়া সভাপতি হিসেবে ছিলেন শামীম আখতার। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন প্রসূন রহমান। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্যে মহাপরিচালক বলেন-`চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের অকাল মৃত্যুতে আমরা প্রচন্ডভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি। সড়ক দূর্ঘটনায় মিশুক মুনীরসহ অনেক গুণী মানুষকে আমাদের হারাতে হয়েছে। যা এই শিল্পের জন্য অপূরণীয় ক্ষতি।‘

চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’ সিনেমা নিয়ে পরিচালকের সাথে কথোপোকথনের স্মৃতিচারণের পাশাপাশি তাঁর নির্মিত সিনেমার গভীরের বিষয়বস্তু ও মর্মার্থ অনুধাবনের বিষয়গুলো তুলে ধরেন মহাপরিচালক। চলচ্চিত্র ভাবনা ও দর্শন নিয়ে এই প্রজন্মের কাছে তারেক মাসুদ শিক্ষণীয় এবং অনুসরণীয় বলেও আলোচনায় তুলে ধরেন বক্তারা। পরে প্রদর্শিত হয় তারেক মাসুদ নির্মিত চলচ্চিত্র ‘রানওয়ে’

২য় দিন- ১২ জুন ; আলমগীর কবির ও সারাহ কবরী

৩ দিন ব্যাপী চলা এ অনুষ্ঠানে আগামীকাল ১২ জুন ২০২৩ এর আয়োজনে বিকাল ৫.৩০ মিনিটে রয়েছে প্রয়াত আলমগীর কবির ও সন্ধ্যা ৭.০০টায় প্রয়াত অভিনেত্রী সারাহ কবরী স্মরণ অনুষ্ঠান। এ অনুষ্ঠানে আলোচক হিসেবে থাকবেন জুনায়েদ হালিম এবং আকরাম খান, মুশফিকুর রহমান রহমান গুলজার এবং মীর শামছুল আলম বাবু।

১ম পর্যায়ে আলম কবিরকে নিয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন রাকিবুল হাসান এবং ২য় পর্যায়ে সারাহ কবিরকে নিয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ। সভাপতি হিসেবে থাকবেন সৈয়দ সালাউদ্দিন জাকী এবং মতিন রহমান। ২য় দিনে প্রদর্শিত হবে চলচ্চিত্র ‘ধীরে বহে মেঘনা’।

৩য় দিন ও শেষ দিন – ১৩ জুন; নাট্যকার মুনীর চৌধুরী এবং অমলেন্দু বিশ্বাস
শেষ দিনের স্মরণ আলোচনা হবে নাট্যকার মুনীর চৌধুরী এবং অমলেন্দু বিশ্বাসকে নিয়ে। ১ম পর্যায়ে প্রবন্ধ পাঠ করবেন সৈয়দ মুহাম্মদ জুবায়ের এবং সভাপতি হিসেবে থাকবেন অধ্যাপক আব্দুস সেলিম। আলোচক হিসেবে থাকবেন ড. আহমেদুল কবির ইয়াং এবং সাইদুর রহমান লিপন।

অমলেন্দু বিশ্বাস স্মরণ অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন তাপস সরকার আলোচক হিসেবে থাকবেন জ্যোৎস্না বিশ্বাস এবং গোলাম সারওয়ার। সভাপতিত্ব করবেন লাকি ইনাম। তৃতীয় দিনে পরিবেশিত হবে যাত্রা: মিলন কান্তি দে’র যাত্রার অংশবিশেষ প্রদর্শনী।

নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় অনুষ্ঠানে ১ম দিনের আয়োজনে সমন্বয়কারী হিসেবে ছিলেন একাডেমির কর্মকর্তা আলী আহমেদ মুকুল ও মো. ইকরামুল ইসলাম।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :