300X70
রবিবার , ৯ জুলাই ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

হিলিতে কেজিতে ৬০ টাকা কমেছে কাঁচা মরিচের দাম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৯, ২০২৩ ১২:৫৮ অপরাহ্ণ

সংবাদদাতা, দিনাজপুর: বেশ কিছুদিন ধরে ঊর্ধ্বমুখি থাকার পর কমতে শুরু করেছে কাঁচা মরিচের ঝাঁজ। ভারত থেকে কাঁচামরিচ আমদানি অব্যাহত থাকায় ও দেশিয় কাঁচা মরিচের সরবরাহ বাড়ায় দিনাজপুরের হিলিতে দুদিনের ব্যবধানে দেশিয় কাঁচা মরিচের দাম কমেছে কেজিতে ৬০ টাকা কমেছে। দুদিন পূর্বে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা ২৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এতে খুশি নিম্ন আয়ের মানুষ।

হিলি বাজারে কাঁচা মরিচ কিনতে আসা ইয়াসিন আলী বলেন, নিত্য প্রয়োজনীয় পণ্যের বাড়তি মূল্যের কারণে আমাদের মত সাধারণ মানুষদের সংসার চালানো খুব কষ্টকর হয়ে গেছে। আমরা বাজারে যে হিসেব করে টাকা নিয়ে আসি কিন্তু পণ্যের বাড়তি দামের কারণে সেটির কোনো হিসেব মিলছে না। হয় পরিমান কমাতে হচ্ছে নয়তো যেখানে কয়েকটি পণ্য কিনতাম সেখান থেকে কাটছাট করতে হচ্ছে।

হিলি বাজারের কাঁচা মরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, তীব্র খরা ও অনাবৃষ্টির কারণে দেশে কাঁচা মরিচের ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় এর উৎপাদন ব্যাহত হয়েছে। এতে করে দেশের বাজারে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ বাড়ায় দাম বেড়ে অস্থিতিশীল অবস্থার সৃষ্টি হয়েছিল। তবে সম্প্রতি ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হওয়ায় বাজারে এর সরবরাহ বাড়তে শুরু করেছে। যার কারণে দেশিয় কাঁচা মরিচের উপর চাপ কমতে শুরু করেছে সেই সঙ্গে পূর্বের তুলনায় দেশিয় কাঁচা মরিচের সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে।

হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানিকারক মেসার্স সম্পা ট্রেডার্সের সর্বাধিকারী ইদ্রিস আলী বলেন, দেশের বাজারে কাঁচা মরিচের সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে আমদানির অনুমতি পাওয়ার পর থেকেই আমরা কাঁচা মরিচ আমদানি অব্যাহত রেখেছি। ভারত থেকে কাঁচা মরিচ আমদানির ফলে বাজারে সররবাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে। তবে ভারতের বাজারেই কাঁচা মরিচের দাম বাড়তি যার কারণে দেশের বাজারে কাঁচা মরিচের দাম খুব একটা কমছে না।

এছাড়া কাঁচা মরিচ যেহেতু একটি কাঁচাপণ্য এর দাম নির্ভর করে ভারতের মোকামে পণ্যটির সরবরাহের উপর। যেদিন সরবরাহ বেশি থাকে সেদিন দাম কম থাকে আর যেদিন সরবরাহ কম থাকে সেদিন দাম বাড়ে। বন্দর দিয়ে ভারত থেকে যেসব কাঁচা মরিচ আমদানি করা হচ্ছে প্রকারভেদে তা ২০০ টাকা থেকে শুরু করে ২৬৮ টাকার মত পড়তা পড়েছে। যার কারণে দেশের বাজারে কাঁচা মরিচের দাম তেমন একটা কমছে না। এছাড়া কাঁচা মরিচ আমদানিতে যে কেজি প্রতি ৩৫ টাকার মত শুল্ক দিতে হচ্ছে সেটি যদি কমানো হয় বা প্রত্যাহার করা হয় তাহলে দেশের মানুষ আরও একটু কম দামে কাঁচা মরিচ খেতে পারতো।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর দিনাজপুর এর সহকারি পরিচালক মমতাজ বেগম বলেন, অহেতুক যেন কোনো পণ্যের মূল্যবৃদ্ধি না পায় সেটি রুখতে আমরা নিয়মিতভাবে বিভিন্ন বাজার মনিটরিং করছি। এ সময় বিক্রেতাদের ক্রয় বিক্রয়ের ম্যামো দেখে দামের বিষয়টি যাচাই বাছাই করে দেখছি। তারা কি দামে কিনছে আর কি দামে বিক্রি করছে সেটি খতিয়ে দেখছি। এক্ষেত্রে যাদের গাফিলতি পরিলক্ষিত হচ্ছে তাদের বিরুদ্ধে আর্থিক জরিমানা করা হচ্ছে।

প্রসঙ্গত, দেশে কাঁচা মরিচের বাজার অস্থিতিশীল হয়ে উঠলে গত ২৫ শে জুন ভারত থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি দেয় সরকার। এর ফলে দীর্ঘ ১০ মাস বন্ধের পর ২৬ শে জুন থেকে হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু হয়। ঈদের ছুটির পর গত ৫ জুন থেকে আবারও স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু হয়। হিলি স্থলবন্দরের কয়েকজন আমদানিকারক প্রায় ৫ হাজার টন কাঁচা মরিচ আমদানির অনুমতি পেয়েছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কুড়িগ্রামে বেড়েছে শীত, হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন

নোয়াখালীতে ছাত্রী ফাহিমা হত্যার প্রতিবাদে মানববন্ধন

দেশকে ম্লান করার হীন ষড়যন্ত্র-গন্ডগোল কঠোর হস্তে দমন করা হবে : ড. হাছান মাহমুদ

বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী

করোনামুক্ত হলেন বাহাউদ্দিন নাছিম

কৃষকদের সহায়তায় একসাথে কাজ করবে ব্র্যাক ব্যাংক ও গাক

২০২১ সালে ১,৭৯২ কোটি টাকার জীবন বীমা দাবি নিষ্পত্তি করেছে মেটলাইফ

শ্রীলঙ্কায় দুই সপ্তাহ সরকারি অফিস ও স্কুল বন্ধ ঘোষণা

পঞ্চগড়ে আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী

ডিজিটালখাতে অবদানের স্বীকৃতি স্বরূপ টেলিযোগাযোগমন্ত্রীসহ ১৫ বীর মুক্তিযোদ্ধা সম্মাননায় ভূষিত হলেন

ব্রেকিং নিউজ :