300X70
শনিবার , ৬ মে ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

হৃদকম্পনে ভেসে উঠে ধ্বংসের প্রতিচ্ছবি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৬, ২০২৩ ১২:৩৮ পূর্বাহ্ণ

# দেশে আট মাত্রার চেয়ে বড় ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে
# ঢাকা শহরের অন্তত ৬ হাজার ভবন ধ্বংস হবে
# প্রাণহানি হবে অন্তত ৩ লাখ মানুষের

বাঙলা প্রতিদিন ডেস্ক : তুরস্কের ভুমিকম্প ট্র্যাজেডি এখনো মুছে যায়নি বিশ্ববাসীর মন থেকে। এরপরও কয়েকটি দেশে ঘটেছে মাঝারি মাত্রার আরও কয়েকটি ভুমিকম্প। এ সময়ে ভুমিকম্প মানে মানুষের হৃদকম্পন আর চোখেমুখে ধ্বংসের প্রতিচ্ছবির দুর্ভাবনা।

গতকাল শুক্রবার সকালে ঢাকা ও আশেপাশের এলাকায় অনুভূত ভ‚মিকম্পেও রাজধানী ঢাকাবাসী ও আশপাশের জেলার মানুষের মনেও সেই আতঙ্ক তৈরি হয়েছিল।
যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এর হিসেব অনুযায়ী এই ভ‚মিকম্পের মাত্রা ছিল ৪.৩। আমেরিকান সংস্থাটির তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ঢাকার কাছে বিক্রমপুরের দোহার থেকে প্রায় ১৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে। এই ভূমিকম্পের কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। এই ভূমিকম্পের বৈশিষ্ট্য হচ্ছে, উৎপত্তিস্থল ঢাকা শহরের খুব কাছে এবং ভূপৃষ্ঠের খুব কাছাকাছি। ভূমিকম্পটি ভূ-পৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে হওয়ায় এ নিয়ে চিন্তিত ভূতত্ববিদরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক হুমায়ুন আখতার বলছিলেন, এর আগে যেসব ভূমিকম্প আমরা লক্ষ্য করেছি, সেগুলো ভূ-পৃষ্ঠ থেকে ৩৫-৪০ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়েছে। এই ভূমিকম্পটি সেগুলোর তুলনায় অপেক্ষাকৃত অনেকটাই অগভীর। এই ভুমিকম্পের তথ্য নিয়ে বিস্তারিত বিশ্লেষণ করে এটির সম্পর্কে আরো তথ্য জানানো যাবে বলে জানান তিনি। ভূমিকম্প অনুভূত হওয়ার খবর জানিয়ে শুক্রবার ভোরেই ঢাকার অনেক বাসিন্দা সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিয়েছেন। ভোর পাঁচটা সাতান্ন মিনিটে ভ‚মিকম্প হয়। কম্পনের তীব্রতায় অনেকের ঘুম ভেঙেছে।

ভূমিকম্পের পরপরই নাদিয়া ইসলাম তার ফেসবুকে লেখেন, ভূমিকম্প হয়েছে। সময় ভোর ৫:৫৭। মোটামুটি ১০-১৫ সেকেন্ড ধরে ছিল। আস্তে শুরু হয়ে একটা জোরে ঝাঁকুনি দিলো। আল্লাহ রক্ষা কর আমাদের। সকাল সোয়া ছয়টার দিকে রুশা চৌধুরী স্ট্যাটাস দেন, হঠাৎ মনে হল কে যেন আমাকে ধাক্কা দিচ্ছে। চমকে উঠতেই দেখি সবকিছু নড়ছে। মা-মেয়ে দৌঁড়ে নিচে নামলাম। কাল থেকে কী কী সতর্কতা মেনে চলবো সেটাও আলোচনা করছি দু’জনে।

তবে এখন পর্যন্ত ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি। ঢাকা শহর ও এর আশেপাশের এলাকা বড় ধরণের ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে বলে ভূতত্ববিদরা আগেই সতর্কবার্তা দিয়েছেন।

বিশেষজ্ঞদের হিসেব অনুযায়ী, বাংলাদেশে আট মাত্রা বা তার চেয়ে বড় ধরণের ভ‚মিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে। সেরকম ভ‚মিকম্প হলে ঢাকা শহরের অন্তত ছয় হাজার ভবন সম্পূর্ণ ধ্বংস হয়ে যাবে। প্রাণহানি হবে অন্তত তিন লাখ মানুষের – এমন আশংকা বিশেষজ্ঞদের।

ঢাকার কাছে যেসব ভূমিকম্প:
ভূতত্ববিদদরা বলছেন বাংলাদেশের সিলেট থেকে চট্টগ্রাম অঞ্চলে কয়েকটি প্লেট থাকার কারণে এসব এলাকা ভূমিকম্পের বড় ধরণের ঝুঁকিতে রয়েছে।
ঢাকায় গত কয়েক বছরের মধ্যে যেসব ভূমিকম্প অনুভূত হয়েছে, সেগুলোর অধিকাংশের উৎপত্তিস্থলই ছিল বাংলাদেশের পূর্বাঞ্চলে সিলেট বা চট্টগ্রাম অঞ্চলে। অনেকগুলো ভূমিকম্পের কেন্দ্র ছিল ভারতের মিজোরাম বা ত্রিপুরা রাজ্যে। তবে গতকাল শুক্রবারের ভূমিকম্পের মতো ঢাকার আশেপাশে উৎপত্তিস্থল রয়েছে, এমন ভূমিকম্পও মাঝেমধ্যেই হতে দেখা গেছে।

ভূতত্ববিদ হুমায়ুন আখতারও বলেন, ২০০৮ থেকে ২০১২-১৩ পর্যন্ত ঢাকার কাছাকাছি নারায়ণগঞ্জ, কুমিল্লা অঞ্চলে গ্রীষ্মের সময় অনেকগুলো ছোট ছোট ভূমিকম্প হতে দেখেছি আমরা।

ভূমিকম্প শনাক্তকারী সংস্থা আর্থকোয়েকট্র্যাকের তথ্য অনুযায়ী ২০১২ সালের ১৮ই মার্চ এই অবস্থানেই- দোহার থেকে ১৪.২ কিলোমিটার উত্তর-পশ্চিমে ৪.৫ মাত্রার ভূমিকম্পের উৎপত্তি হয়েছিল। ঢাকার কাছে ময়মনসিংহ ও টাঙ্গাইল অঞ্চলেও গত বিশ বছরের মধ্যে একাধিক ছোট ছোট ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। তিন বছর আগে, ২০২০ সালের ২৫শে ফেব্রুয়ারি টাঙ্গাইলের ১২ কিলোমিটার পূর্বে ৪ মাত্রার ভূমিকম্প হয়।

এছাড়া ২০০৮ এ টাঙ্গাইলের কাছে নাগরপুরে এবং ২০১৯ সালে মির্জাপুরে চার মাত্রার নিচে ভূমিকম্প হয়েছে বলে বলছে আর্থকোয়েকট্র্যাক।

পাশাপাশি গত ১৫ বছরে নেত্রকোনা, ময়মনসিংহ ও কিশোরগঞ্জে অন্তত চারবার ভূমিকম্প হয়েছে বলে জানাচ্ছে সংস্থাটি। আর ঢাকার কাছে ফরিদপুরেও গত ১৫ বছরের মধ্যে দুইবার চার মাত্রার বেশি শক্তিশালী ভূমিকম্প হয়েছে বলে নথিবদ্ধ করেছে সংস্থাটি।

তবে গত ১৫-২০ বছরের মধ্যে ঢাকার কাছে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প হিসেবে নথিবদ্ধ করা হচ্ছে ২০১০ সালের সেপ্টেম্বরে নারায়ণগঞ্জে ৫.১ মাত্রার একটি ভূমিকম্পকে।

বাংলাদেশে সর্বশেষ ১৮২২ এবং ১৯১৮ সালে মধুপুর ফল্টে বড় ভূমিকম্প হয়েছিল। ১৮৮৫ সালে ঢাকার কাছে মানিকগঞ্জে ৭.৫ মাত্রার একটি ভূমিকম্পের ইতিহাস রয়েছে।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশে মেটলাইফের থ্রিসিক্সটি হেলথ অ্যাপ ডাউনলোড হয়েছে দেড় লাখের বেশি

শিশুশ্রম নিরসনে সামাজিক আন্দোলন সৃষ্টি করতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

ধাওয়া-পাল্টা ধাওয়ায় শেষ হলো কুস্ববা ইউপি বিএনপির সম্মেলন

হাজারীবাগে ২০৩ জনকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান

পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষায় প্রক্সি, শিক্ষকসহ আটক ৩

নিহত ১৮ জনের পরিচয় জানা গেছে, আবার শুরু হচ্ছে উদ্ধারকাজ

জমে উঠেছে রাজশাহীর আমের বাজার

মহেশপুর হারিয়ে যাওয়া ছেলেকে ফিরে পেতে মায়ের আর্তনাদ

সেই পদ্মা ও সেতুর নাম পরিবর্তন করেছে পরিবার

শিক্ষার্থীর মাথার চুল কেটে দেয়ার ঘটনায় শিক্ষক ফারহানা ইয়াসমিন বহিষ্কার