300X70
বৃহস্পতিবার , ২৪ আগস্ট ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

১০ম বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৪, ২০২৩ ১:১২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ১০ম দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপ ২৩-২৪ আগস্ট ২০২৩ তারিখে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে। এর পূর্বে ৯ম বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপ গত ১৬-২০ মে ২০২২ তারিখে যুুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছে। ২০১২ সাল হতে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপ (Bilateral Defence Dialogue) আয়োজন শুরু হয়।

এই দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সশস্ত্র বাহিনী বিভাগ, অপারেশন্স ও পরিকল্পনা পরিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম¥দ মাসীহুর রহমান, এসজিপি, এসপিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি এবং যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ব্রিগেডিয়ার জেনারেল জেম্স থমাস জ্ন।

এছাড়া বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ এবং বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীসহ বিভিন্ন সংস্থার উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। উক্ত সংলাপ ২৪ আগস্ট আনুষ্ঠানিক ভাবে শেষ হবে।

এই সংলাপের লক্ষ্য দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতার বিষয়ে বিস্তৃত আলোচনার সুযোগ সৃষ্টি করা। স্বাধীনতার পর হতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সহযোগিতার ভিত্তি সুদৃঢ়।

আমাদের এই সম্পর্ক বহুমাত্রিক, বহুমুখী এবং সর্বদা বিকশিত। বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে প্রতিরক্ষা উন্নয়ন ও প্রশিক্ষণে সহযোগিতার প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের ক্রমাগত সহায়তার বিষয়টি সুস্পষ্ট।

প্রতি বছর বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অনেক সদস্যকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণ প্রদান করা হয় এবং যুক্তরাষ্ট্র সশস্ত্র বাহিনীর সদস্যরাও বাংলাদেশে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে থাকে। দুই দেশের সশস্ত্র বাহিনী জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এবং সন্ত্রাসবিরোধী কার্যক্রমে একসাথে কাজ করে আসছে।

দুই দেশের মধ্যে জ্যেষ্ঠ কর্মকর্তাদের সামরিক সফর বিনিময় সামরিক সহযোগিতার একটি অন্যন্য বৈশিষ্ট্য। এটি হতে যাচ্ছে দুই দেশের মধ্যে ১০ম দ্বিপাক্ষিক সামরিক সংলাপ।

এই সংলাপে বৈশ্বিক ও আঞ্চলিক নিরাপত্তা বিষয় ক্ষেত্রে আমাদের প্রতিরক্ষা ও সামরিক সহযোগিতা, প্রযুক্তি, প্রতিরক্ষা সরচাম, দুর্যোগ মোকাবিলা, শান্তিরক্ষা কার্যক্রম ইত্যাদি এবং প্রশিক্ষণের ক্ষেত্রে প্রতিরক্ষা সহযোগিতা, প্রশিক্ষণ, পরিদর্শন, যৌথ অনুশীলন ও মোতায়েন, কর্মশালা ইত্যাদি বিষয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, এর আগে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান এর সাথে সশস্ত্র বাহিনী বিভাগে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যে10th BD-USA Bi-Lateral Defence Dialogue (BDD) এ অংশগ্রহণকারী ইউএসএ প্রতিনিধিদলের প্রধান সৌজন্য সাক্ষাত করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাংবাদিকদের পেশাগত দক্ষতা অর্জনে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের আহ্বান পানি সম্পদ প্রতিমন্ত্রীর

বাংলাদেশের চলমান উন্নয়ন প্রক্রিয়ায় বঙ্গবন্ধু টানেলের তাৎপর্য

শেখ হাসিনা দেশে ফেরার দিন বৃষ্টির পানি মিশে গিয়েছিল বাঙালির আনন্দ অশ্রুতে

ত্রাণ নিয়ে কোনো রাজনীতি নয় : এবিএম রুহুল আমিন হাওলাদার

ভাষা-কৃষ্টির শত্রু লালনকারীদের প্রতিহত করার শপথ আজ: তথ্যমন্ত্রী

নান্দাইলে তথ্য গোপন করে জমি খারিজ, অভিজ্ঞ মহলে বিরূপ প্রতিক্রিয়া

আত্মহত্যা প্ররোচনার মামলায় সানজানার বাবা গ্রেপ্তার

ময়মনসিংহে বজ্রপাতে দুই স্কুলছাত্রের মৃত্যু

শাল্লার ঘটনা ষড়যন্ত্রের অংশ, বিএনপির উচিত অপরাজনীতি পরিহার করা : ড. হাছান মাহমুদ

জিপি স্টার গ্রাহকরা প্রতি শুক্রবার গ্লোরিয়া জিন’স কফিজের আউটলেটে পাবেন বিশেষ সুবিধা

ব্রেকিং নিউজ :