300X70
শুক্রবার , ২৯ অক্টোবর ২০২১ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

১৪০০ শত ছাত্র ছাত্রীর জন্য শিক্ষক মাত্র ছয় জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৯, ২০২১ ৫:৫২ অপরাহ্ণ

শহিদুল ইসলাম, গোয়ালন্দ (রাজবাড়ী): চৌদ্দশত ছাত্রছাত্রীদের জন্য শিক্ষক মাত্র চারজন। প্রধান শিক্ষক আর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সহ মোট শিক্ষক ছয়জন। পরিস্কার পরিচ্ছন্নতার কর্মী নেই, নেই কোন নাইটগার্ড। একজন করে অফিস সহকারী আছে খালি আছে উচ্চমান সহকারীর৷ শিক্ষা ব্যাবস্থার চরম খারাপ অবস্থা। এমন অবস্থা রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার সরকারি দুই স্কুলের।

সকালে গোয়ালন্দ গার্লস হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আশুতোষ সরকার জানান কাগজ কলমে ছয়জন থাকলেও মুলত আমি সহ স্কুলের শিক্ষক সংখ্যা মাত্র তিনজন। চতুর্থ শ্রেণির ছয় পদের মধ্যে আছে একজন আর তৃতীয় শ্রেণির কোন কর্মচারি নেই সব পদ শুন্য। পরিস্কার পরিচ্ছন্ন কর্মীনেই। স্কুল ফান্ড থেকে একজন রাখা হয়েছে। অফিস সহকারী না থাজায় রিটায়ার্ডে যাওয়া মশিউর রহমান কে দিয়ে কাজ চালাতে হয়। শিক্ষক ১২ জনের মধ্যে তিনজন হলে ক্লাস চালানে সম্ভব হয় কি করে?

গোয়ালন্দ নাজির উদ্দিন সরকারি উচ্চ বিদ্যালয়ে একই চিত্র। এখানে মোট ছাত্রছাত্রীর সংখ্যা ৬৯৭ জন। প্রধান শিক্ষক সহ বর্তমানে মোট কর্মরত আছেন তিনজন। খাতা কলমে ছয়জন থাকলেও শওকত মৃধা নামে একজন বিএড করতে গেছেন। গত বছর বিএড করতে গেছেন মোঃ ওসমান ও মিজানুর রহমান তাদের পরিক্ষা হবে এজন্য তারা অনুপস্থিত। তাছাড়া ছয়জন চতুর্থ শ্রেণির কর্মচারী থাকার কথা থাকলেও আছে মাত্র একজন। পরিস্কার পরিচ্ছন্ন কর্মী, নাইটগার্ড সহ পাঁচজন নেই। সে কারণে স্কুল অনেটাই অরক্ষিত থাকে। উচ্চমান সহকারীর পদ খালি থাকায় ব্যাহত হচ্ছে অফিসিয়াল কর্মকান্ড।

অভিভাবক সহ ছাত্রছাত্রীদের দুঃশ্চিতার শেষ নেই। নাজির উদ্দিন সরকারি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী আহসানের বাবা রহমান সরদার বলেন অনেক চড়াই উৎরাই পার করে ভর্তি পরীক্ষা দিয়ে ছেলেকে স্কুলে দিয়েছিলাম সাইন্সের ছাত্র কিন্তু শিক্ষক না থাকায় প্রাইভেট শিক্ষকের উপর নির্ভর করতে হচ্ছে। এভাবে ভালো ফল আশা করা যায় না।

সরকারি স্কুলগুলোর করুণ হাল হওয়ার কারণে এই উপজেলায় বেসরকারি কিছু স্কুল গজিয়ে উঠেছে যারা গলাকাটা ফি নিয়ে ও বেতন নিয়ে ছাত্র ছাত্রী ভর্তি করাতে হচ্ছে। এখানকার ছাত্রছাত্রীর বেতন একহাজার থেকে পনেরশো টাকা যে টাকা দিয়ে দরিদ্র মানুষের ছেলেমেয়ে পড়ানো প্রায় অসম্ভব। ফলে ভেঙে যেতে বসেছে এই উপজেলার শিক্ষা ব্যাবস্থা৷ গত একযুগে ও উল্লেখ যোগ্য কোন কীর্তি নেই শিক্ষা সেকশনে।বিশেষ করে মেডিক্যাল, বুয়েট বা বিশ্ববিদ্যালয়গুলোতে সেভাবে কোন ছাত্র ছাত্রী সুযোগ পাচ্ছে না।

শিক্ষকের এমন চিত্র আসলেই হতবাক করার মতো। গোয়ালন্দ উপজেলায় শিক্ষা আসলে খুরিয়ে চলার মতো অবস্থায় নেই। শিক্ষা সংকটে অভিভাবকরা চরম দুশ্চিন্তায় রয়েছেন। স্কুল গুলোতে সেভাবে কোন ক্লাস হয়না। অনেক অবস্থা সম্পন্ন অভিভাবক জেলা শহরে পরিবার রেখে বাসা ভাড়া করে সন্তানকে পড়াশোনা করাচ্ছেন। সময়ের কাগজের সাথে কথা হয় গোয়ালন্দ পৌরসভার পাঁচ নং ওয়ার্ডের বাসিন্দা নুর ইসলামের সাথে যিনি দৌলতদিয়া ঘাটে ডিসপেনসারি আছে অথচ রাজবাড়ী বাসা ভাড়া করে থাকেন সন্তানদের পড়াশোনা করানোর জন্য। তিনি বলেন এখানে সন্তানদের মানুষ করবো কি করে? স্কুলে শিক্ষক না থাকায় পড়াশোনা হয় না তাছাড়া শুধু প্রাইভেট শিক্ষকে কি পড়াশোনা হয়?

এ ব্যাপারে সময়ের কাগজের সাথে আলাপকালে গোয়ালন্দ উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জনাব মোঃ মাসুদুর রহমান বলেন ব্যাপারটা আমি জানি এ বিষয়ে জেলা শিক্ষা অফিস জানানো হয়েছে। আমরা উর্ধ্বতন কতৃপক্ষে জানিয়েছি। শিক্ষক দেওয়ার ব্যাপারটা আসলে মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) হাতে। আমি শিক্ষক ও কর্মচারী সংকটের তথ্য পাঠিয়েছি আশাকরি খুব দ্রুত শিক্ষক পেয়ে যাবো।

এ ব্যাপারে জেলা শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার বলেন, বিষয়টি আমিও জানি আসলেই শিক্ষা ব্যাবস্থা এমন হলে শিক্ষার মান ভেঙে পড়বে। শিক্ষক ও কর্মচারী সংকটের কথা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে জানানো হয়েছিল। গত মাসে তারা এ ব্যাপারে একটা পূর্ণাংগ রিপোর্ট নিয়েছে শিক্ষক ও কর্মচারী সংখ্যা সম্পর্কে। আশাকরি খুব দ্রুত শিক্ষক ও কর্মচারী সংকট কাটিয়ে উঠবে স্কুল দুটি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঈশ্বরগঞ্জে খেলোয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার

দেশের বাজারে গেমিং স্মার্টফোন রিয়েলমি নারজো ৫০

সর্বসাধারণের জন্য উন্মুক্ত মেট্রোরেল, যাত্রীদের উচ্ছ্বাস

যাত্রাবাড়ী এলাকায় পর্ন ভিডিও সংরক্ষণ ও বিক্রয়ের অপরাধে ১ জন গ্রেফতার

বিনম্র শ্রদ্ধায় ফায়ার সার্ভিসের জাতীয় শোক দিবস পালন

কালিয়াকৈরে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন

নিপুণের বিরুদ্ধে জায়েদের আদালত অবমাননার শুনানি পেছাল

ডেঙ্গু প্রতিরোধে ও সচেতনতায় বাড্ডা ও বারিধারায় স্থানীয় সরকার মন্ত্রীর পরিদর্শন

পারসাতুরিয়ার শহিদুল ইসলামের বিরুদ্ধে পরিকল্পিত হত্যা মামলার সঠিক তদন্তের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন 

আইসিটি প্রতিমন্ত্রী পলকের সাথে জেট্রোর চেয়ারম্যানের বৈঠক

ব্রেকিং নিউজ :