300X70
শনিবার , ৩১ ডিসেম্বর ২০২২ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

১৬ মাসের বকেয়া বিলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, সেবাবঞ্চিত লাখ লাখ মানুষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৩১, ২০২২ ২:০২ পূর্বাহ্ণ

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি: নীলফামারীর ডিমলায় পশ্চিম ছাতনাই ইউনিয়ন পরিষদে বিদ্যুৎ সংযোগ নেই ১ বছর ২ মাস হলো। ১৬ মাসের বিল বকেয়া থাকায় গত ১৪ অক্টোবর ২০২১ সালে ইউনিয়ন পরিষদের বিদ্যুৎ সংযোগটি বিচ্ছিন্ন করে দেয় ডিমলা পল্লী বিদ্যুৎ সমিতি।

ওই ইউনিয়ন পরিষদের কাছে ডিমলা পল্লী বিদ্যুৎ সমিতির ৮৬ হাজার ৬৯১ টাকার বিদ্যুৎ বিল পাওনা রয়েছে বলে জানা গেছে।

সরকার ইউনিয়ন পরিষদকে ডিজিটাল করতে অনেক উদ্যোগ নিয়েছে।এ জন্য চালু করা হয় ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্র। আর ইউনিয়ন পরিষদের বেশিরভাগ কাজ এখন তথ্যসেবা কেন্দ্র থেকেই করা হয়। কিন্তু পশ্চিম ছাতনাই ইউনিয়ন পরিষদে ১৪মাস ধরে বিদ্যুৎ সংযোগ না থাকায় তথ্যসেবা কেন্দ্রের ফটোকপিয়ার, কম্পিউটার ও ক্যামেরাসহ সব বিদ্যুৎ চালিত যন্ত্র অচল হয়ে পড়ে রয়েছে। এতে থমকে আছে ইউনিয়নের কাজকর্ম।

এদিকে, ইউনিয়ন পরিষদের সংযোগ বিচ্ছিন্ন করায় সেখানে স্থবির হয়ে পড়েছে নাগরিক সেবা। এতে সেবা বঞ্চিত মানুষ চরম অসন্তুষ্ট। কেউ কেউ কয়েক মাস ধরে ঘুরেও সেবা না পেয়ে ফিরে যাচ্ছেন বলে অভিযোগ করেছেন।

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিনের জন্য সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানের উদাসীনতা ও অবহেলাকেই দায়ী করছেন অনেকেই। তিনি ওই ইউনিয়নে টানা চারবার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তাহলে বকেয়া বিদ্যুৎ বিলের দায় তার, এমন প্রশ্নও দেখা দিয়েছে সাধারণের মনে?

ইউনিয়ন পরিষদে গিয়ে দেখা যায়, পরিষদের সচিব ও ডিজিটাল তথ্যসেবা কেন্দ্রের উদ্যোক্তা তাদের রুমে নেই । বিদ্যুত না থাকায় ভারপ্রাপ্ত ইউপি সচিব আনিসুর রহমান কাজ করছেন পাশের ইউনিয়ন পরিষদে বসে।

আনিসুর মুঠোফোনে জানান, বকেয়া বিল পরিশোধ না করার কারণে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। আপাতত প্বার্শবর্তী পূর্ব ছাতনাই ইউনিয়ন পরিষদ থেকে জরুরী কাজ করে দেওয়া হচ্ছে।

ইউনিয়ন পরিষদের ডিজিটাল তথ্যসেবা কেন্দ্রের উদ্যোক্তা আবু ছোয়াদ বলেন, জোড়াতালি দিয়ে চলছে তথ্যকেন্দ্রের সেবা। বিদ্যুত না থাকায় সোলার প্যানেল দিয়ে যতটুকু সম্ভব কাজ করছি।তবে ক্যামেরা ও ফটোকপিয়ার সোলার দিয়ে চলেনা।

কথা হয় ওই পরিষদের ইউপি সদস্য জাহাঙ্গীর আলম ও নুর ইসলামের সাথে ।তারা বলেন, বিদ্যুৎ না থাকায় সাধারণ মানুষের খুব সমস্যা হচ্ছে। প্রতিদিন অনেক লোক সেবা না পেয়ে ফিরে যাচ্ছেন।

এতে সাধারণ ভোটারদের তোপের মুখে পড়ছি আমরা। সুবিধাভোগীদের কার্ড, জন্মনিবন্ধন অনলাইন নিবন্ধন করতে ছুটতে হয় পাশের ইউনিয়ন ও উপজেলা সদরে। অধিকাংশ সময়ই পরিশোধের তথ্যসেবা কেন্দ্র বন্ধ থাকে বলেন তারা।

ইউনিয়ন পরিষদে সেবা নিতে আসা আব্দুল কাইয়ুম নয়ন বলেন, ৪ মাস ধরে ঘুরেও ছেলের একটি কম্পিউটারাইজড জন্ম নিবন্ধন নিতে পারিনি।এদিকে জন্ম নিবন্ধন কার্ড না থাকায় আমার ছেলেকে স্কুলে ভর্তি করাতে পারছি না। স্কুলের ভর্তির সময়ও শেষ হয়ে যাচ্ছে।

নয়ন আরো বলেন,নানা অযুহাতে নিবন্ধন কার্ডের জন্য সরকারি ফি’এর চেয়ে অতিরিক্ত ৪০০টাকা নিয়েছে পরিষদের উদ্যোক্তা ছোয়াদ।

এসময় কথা হয় সেবাবঞ্চিত কয়েকজন নারী-পুরুষের সাথে। তারা বলেন আমাদের এখন কি উপায়! পরিষদের বিদুৎ সংযোগ যদি না থাকে আমরা সেবা পাবো কি ভাবে। কত দুর থেকে পরিষদে এসে আবার ফিরে যেতে হচ্ছে বাড়িতে। ডিজিটাল সেবা তো দুরের কথা এই ইউনিয়নের মানুষ ৫০ বছর পিছিয়ে পড়েছে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ারুল হক সরকার। বকেয়া বিলের বিষয়ে জানতে চাইলে তিনি দায় এড়িয়ে বলেন, বিকল্প বিদ্যুত(সোলার প্যানেল) ব্যবস্থায় ইউনিয়ন পরিষদের সব কার্যক্রম চলছে। আপাতত আমার পরিষদে বিদ্যুৎ সংযোগের দরকার নেই। যখন প্রয়োজন হবে তখন সংযোগ লাগিয়ে নিবো।

ডিমলা পল্লী বিদ্যুৎ সমিতির এজিএম আব্দুল্লাহ আল কাফি জানান, পশ্চিম ছাতনাই ইউনিয়ন পরিষদের কাছে ৮১ হাজার ৬৯১ টাকা বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে। বকেয়া পরিশোধের জন্য একাধিকবার নোটিশ দেয়া সত্বেও বিল পরিশোধ না করায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে বলে জানান তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাজাকারদের মুক্তিযুদ্ধা সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা করেছিলো বিএনপি : স্থানীয় সরকার মন্ত্রী

বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত গ্রন্থসমূহ ডিজিটাল মাধ্যমে নতুন প্রজন্মের জন্য ছড়িয়ে দিতে হবে : মোস্তাফা জব্বার

দায়িত্ব পেলে দুই মাসে সব পরিবর্তন করতে পারব: সাকিব

পানি সম্পদ পরিকল্পনা সংস্থা পরিচালনা বোর্ডের সভা অনুষ্ঠিত

রাজধানীর যাত্রাবাড়ীতে দুই ছিনতাইকারী গ্রেফতার

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে গাজীপুর মহানগর ছাত্রলীগের মিলাদ, দোয়া মাহফিল

পেছনের দরজা দিয়ে ক্ষমতা দখল করতে চায় বিএনপি : ডা. দীপু মনি

চাটখিলে বৃদ্ধ ব্যবসায়ীকে পিটিয়ে আহত

সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করলেন নবনিযুক্ত সেনাপ্রধান

মাধবদীতে পিতাকে রক্তাক্ত করলো দুই ছেলে

ব্রেকিং নিউজ :