300X70
বৃহস্পতিবার , ২২ জুন ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২টি ইনসোর পেট্রোল ভেসেল, ২টি টাগ বোট এবং ১টি ফ্লোটিং ক্রেন কমিশনিং করলেন প্রধানমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২২, ২০২৩ ১২:২৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ২১ জুন ২০২৩ তারিখ বুধবার দেশীয় শিপইয়ার্ডে তৈরী বাংলাদেশ কোস্ট গার্ডের সমুদ্রগামী ০২টি ইনসোর প্যাট্রল ভেসেল (আইপিভি) ও ০২টি টাগ বোট এবং ০১টি ফ্লোটিং ক্রেন ভিডিও কনফারেন্স এর মাধ্যমে গণভবন থেকে কমিশনিং করেন।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদূর প্রসারী দৃষ্টিভঙ্গির ফলেই আমাদের নিজস্ব সমুদ্র এলাকা দাবী সম্বলিত “The Territorial Waters and Maritime Zones Act, 1974” প্রণীত হয়। পরবর্তীতে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ কোস্ট গার্ড প্রতিষ্ঠার সোপান রচনা করেন।

১৯৯৪ সালে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা তৎকালীন বিরোধী দলে থাকা অবস্থায় মহান জাতীয় সংসদে ‘‘বাংলাদেশ কোস্ট গার্ড বিল’’ উত্থাপন করেন। যার প্রেক্ষিতে ১৯৯৫ সালের ১৪ ফেব্রুয়ারি এ বাহিনীর যাত্রা শুরু হয়। পরবর্তীতে কালের পরিক্রমায় মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় এ বাহিনীতে নতুন নতুন প্লাটফর্ম ও অবকাঠামো সংযোজিত হয়েছে। এর ফলে বাহিনীর অপারেশনাল কর্মকান্ডে ব্যাপক গতি সঞ্চার হয়েছে এবং অর্জিত হয়েছে নানা সাফল্য।

বাংলাদেশের উপকূলীয় জলসীমার অতন্দ্র প্রহরীর ন্যায় সক্রিয় উপস্থিতি ও সমুদ্র সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরত দেশের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার পাশাপাশি প্রতিষ্ঠালগ্ন হতে অদ্যবধি বাংলাদেশ কোস্ট গার্ড সমুদ্র সম্পদের সংরক্ষণ, উপকূলীয় অঞ্চলের চোরাচালান দমন, মাদকদ্রব্য পাঁচার নিয়ন্ত্রণ, বনজ সম্পদ সংরক্ষণ, সমুদ্র ও নদী সংলগ্ন এলাকায় পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, জাটকা ও মা ইলিশ নিধন এবং মানব পাঁচার প্রতিরোধে নিষ্ঠার সাথে কাজ করে আসছে। কোস্ট গার্ডের নিরলস প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দর ঝুঁকিপূর্ণ বন্দরের তালিকা থেকে মুক্ত হয়ে একটি নিরাপদ বন্দরে পরিণত হয়েছে।

বাংলাদেশ কোস্ট গার্ড বহরে এই নব সংযোজিত জাহাজসমূহ আজ আনুষ্ঠানিকভাবে তাদের অপারেশানাল কার্যক্রম শুরু করবে। বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত সরকারী প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এ নির্মিত ২টি ইনসোর প্যাট্রল ভেসেল বিসিজিএস জয় বাংলা, বিসিজিএস অপূর্ব বাংলা ও খুলনা শিপইয়ার্ডে নির্মিত ০২টি টাগ বোট বিসিজিটি প্রত্যয়, বিসিজিটি প্রমত্ত এবং ১টি ফ্লোটিং ক্রেন বিসিজিএফসি শক্তি আজ কোস্ট গার্ড বহরে যুক্ত হয়েছে।

এ জাহাজগুলো কোস্ট গার্ড বহরে যুক্ত হওয়ার মাধ্যমে বহিঃনোঙ্গরে বানিজ্যিক জাহাজে চুরি রোধ, সমুদ্রপথে মানব ও মাদক পাচার নিয়ন্ত্রণ, অর্থনৈতিক সমুদ্র সীমানায় টহল প্রদান এবং যে কোন প্রাকৃতিক দূর্যোগ ও নৌ যান দূর্ঘটনায় উদ্ধার অভিযান পরিচালনায় সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি কোস্ট গার্ডের অপারেশনাল কার্যক্রম বেগবান হবে বলে আশা করা যায়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :