300X70
সোমবার , ১৪ মার্চ ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২০২৩ সালের মধ্যেই বাসাবাড়িতে কার্যকর পয়োবর্জ্য ব্যবস্থাপনা করতে হবে: মেয়র আতিকুল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৪, ২০২২ ৫:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন,“আমরা ২০২২ সালের মধ্যে এই বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করবো। ২০২৩ সালের মধ্যেই রাজধানীর অভিজাত এলাকার বাসিন্দাদের নিজেস্ব উদ্যোগে বাসাবাড়িতে কার্যকর পয়োবর্জ্য ব্যবস্থাপনা থাকতে হবে।”

আজ ১৪ মার্চ ২০২২ তারিখ সোমবার সকালে রাজধানীর গুলশান-২ নম্বরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান কার্যালয় নগর ভবনে আয়োজিত দুইদিন ব্যাপী চলমান “নিরাপদ পয়োবর্জ্য ব্যবস্থাপনাঃ আমাদের করণীয়” শীর্ষক কর্মশালায় শেষ দিনে সভাপতির বক্তবে মেয়র মোঃ আতিকুল ইসলাম এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, ‘লেকগুলি দূষিত, খালগুলি দূষিত, বৃষ্টির পানি নামার সাধারণ নর্দমা দিয়ে মানুষের পয়োবর্জ্য খালে-লেকে গিয়ে পতিত হয়। এটা রাজধানী বাসীর জন্য বিরাট স্বাস্থ্য ঝুঁকি। এটা আর চলতে দেওয়া যায় না।’

এ সময় তিনি হুশিয়ারি দিয়ে বলেন, “নির্দিষ্ট সময়ের পর খালে বা সার্ফেস ড্রেনে পয়োঃবর্জ্য নিষ্কাশনের সংযোগ পাওয়া গেলে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে তা বন্ধ করে দেওয়া হবে।”

তিনি আরও বলেন, ‘ডিএনসিসি আওতাধীন খালসমূহ ২০২৪ সালের মধ্যে দৃষ্টিনন্দন ও আধুনিক খালে রূপান্তর করা হবে। এটি করতে অন্যতম প্রধান চ্যালেঞ্জ পয়োবর্জ্য ব্যবস্থাপনা। জনসচেতনা তৈরি করে এটি করতে হবে। লেক-খালগুলোকে আমরা রোগ জীবাণু ছড়ানোর কারখানায় পরিণত করতে পারি না।”

‘বিগত সময় আমরা জনসচেতনা বৃদ্ধির লক্ষ্যে খালে প্রাপ্ত বাসাবাড়ির পতিত্যক্ত বর্জ্যের প্রর্দশনী করেছি, আমার এর পুনরাবৃত্তি চাই না। প্রাণের শহর ঢাকার খালগুলো ডাস্টবিন বানানো যাবে না বলে তিনি মন্তব্য করেন।’

মেয়র আরও বলেন, ‘পয়ঃবর্জ্য নিষ্কাশনে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও সংযুক্ত করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় এ সমস্যা সমাধান সম্ভব।’

কর্মশালায় ১৫টি প্রতিষ্ঠান তাদের অত্যাধুনিক প্রযুক্তিতে বর্জ্য ব্যাবস্থাপনা প্রক্রিয়া প্রদর্শনী এবং প্যানেল আলোচনার মাধ্যমে আমরা আধুনিক পয়োবর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে জানতে পারছি বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি। অনুষ্ঠানের শুরুতে ডিএনসিসি মেয়র প্রধান অতিথিকে নিয়ে স্টলগুলো পরিদর্শন করেন এবং স্টল পরিদর্শন শেষে প্যানেল আলোচনায় অংশ নেন।

প্রধান অতিথি বক্তবে বলেন, “স্টলগুলো প্রদর্শন করে আমার মনে হয়েছে আধুনিক প্রক্রিয়ায় আমরা নিরাপদ পয়োবর্জ্য ব্যবস্থাপনা করে ঢাকা শহরের পরিবেশকে রক্ষা করতে পারবো।” এসময় তিনি বলেন, “যারা নিজ দায়িত্বে At Source এ পয়োবর্জ্য ব্যবস্থাপনা করবে তাদেরকে আর্থিক প্রনোদনা প্রদানের বিষয়টি বিবেচনার করা প্রয়োজন।”

সাংবাদিক মিথিলা ফারজানার সঞ্চালনায় প্যানেল আলোচনায় আরও অংশ গ্রহণ করেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল, ইউনিসেফের ওয়াশ বিভাগের প্রধান জাইদ জুরজি, রাজউকের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী, এফবিসিসিআই এর সভাপতি মোঃ জসিম উদ্দিন , ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজাসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও সম্মানিত কাউন্সিলরবৃন্দ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :