300X70
বুধবার , ২৬ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২৬ সালের মধ্যে দুবাইয়ের প্রধান সড়কগুলো স্মার্ট ট্রাফিক সিস্টেমে আসবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৬, ২০২৪ ১:৩৫ অপরাহ্ণ

মোহাম্মদ ওসমান চৌধুরী, সংযুক্ত আরব আমিরাত : দুবাইয়ের রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ) কর্তৃপক্ষের ইন্টেলিজেন্ট ট্রাফিক সিস্টেমস (আইটিএস) উন্নতি ও সম্প্রসারণ প্রকল্পের দ্বিতীয় ধাপে অধ্যয়ন এবং নকশা শুরু করেছে।

দ্বিতীয় পর্যায়ের লক্ষ্য হল ২০২৬ সালের মধ্যে আমিরাতের প্রধান সড়ক নেটওয়ার্কের কভারেজ বর্তমান ৬০% থেকে ১০০%-এ প্রসারিত করা। সেই অনুযায়ী, সিস্টেমের আওতায় সড়ক নেটওয়ার্কের দৈর্ঘ্য ৪৮০কেএম থেকে ৭১০কেএম পর্যন্ত প্রসারিত হবে।

সংযোগ বৃদ্ধি প্রকল্পের প্রাথমিক পর্যায়ে, ১১৬টি ট্রাফিক নজরদারি ক্যামেরা স্থাপন করা হয়েছিল, যা মোট ৩১১টি ক্যামেরায় নিয়ে এসেছে। কর্তৃপক্ষ ১০০টি ঘটনা পর্যবেক্ষণ এবং যানবাহন গণনা ডিভাইস ইনস্টল করেছে, যা মোট ২২৭ ডিভাইসে উন্নীত হয়েছে।

প্রকল্পের প্রাথমিক পর্যায়ে ১১২টি ভেরিয়েবল মেসেজ সাইন (ভিএমএস) ইনস্টল করাও অন্তর্ভুক্ত ছিল যা রাস্তার অবস্থা সম্পর্কে রিয়েল টাইম তথ্য রিলে, ১১৫টি ভ্রমণের সময় এবং গতি পরিমাপ ডিভাইসও ইনস্টল করা হয়েছিল। কর্তৃপক্ষ ১৭টি আবহাওয়া সেন্সর স্টেশন স্থাপন করেছে, ৬৬০ কিলোমিটার বৈদ্যুতিক পাওয়ার লাইন এবং ৮২০ কিলোমিটার মোট দৈর্ঘ্যের একটি ফাইবার অপটিক নেটওয়ার্ক নির্মাণ করেছে।

এআই প্রযুক্তি আরটিএ আল বার্শার দুবাই ইন্টেলিজেন্ট ট্রাফিক সিস্টেমস (আইটিএস) সেন্টারের মাধ্যমে আমিরাতে ট্রাফিক পরিচালনা করে, যা বিশ্বব্যাপী অন্যতম বৃহত্তম এবং সবচেয়ে পরিশীলিত ট্রাফিক নিয়ন্ত্রণ কেন্দ্র।

কেন্দ্রটি দুবাইয়ের সম্প্রসারণের জন্য উদ্ভাবনী প্রযুক্তি এবং ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে এবং এটিকে সিঙ্গাপুর এবং সিউলের পাশাপাশি আইটিএস-এ বিশ্বের অন্যতম প্রধান শহর হিসেবে গড়ে তোলে।

দুবাই আইটিএস সেন্টার দুবাইতে ট্রাফিক পরিচালনার জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। এটিতে একটি সমন্বিত প্রযুক্তি প্ল্যাটফর্ম রয়েছে যা কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডেটা, ইন্টারনেট অফ থিংস, উন্নত যোগাযোগ ব্যবস্থা এবং বিভিন্ন মনিটরিং ডিভাইস ব্যবহার করে স্মার্ট পরিষেবা সরবরাহ করতে এবং গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে।

কেন্দ্রটি দুবাইয়ের বর্তমান এবং ভবিষ্যতের রাস্তার নেটওয়ার্কগুলির তত্ত্বাবধান করে এবং সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করার জন্য এআই প্রযুক্তি এবং বড় ডেটা বিশ্লেষণ সরঞ্জামগুলির দ্বারা উন্নত “iTraffic” নামে একটি উন্নত ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে৷প্রকল্পটি ঘটনা পর্যবেক্ষণে ৬৩% উন্নতি করেছে, পরিবর্তনশীল বার্তা চিহ্নের (ভিএমএস) মাধ্যমে প্রতিক্রিয়ার সময় ২০% কমিয়েছে ৷

এই ফলাফলগুলি ভিএমএস ব্যবহার করে, এন্টারপ্রাইজ কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার এবং দুবাই পুলিশ জেনারেলের সাথে বর্ধিত সংযোগ এবং একীকরণের মাধ্যমে সহজতর হয়েছে৷ সদর দপ্তর,বলেছেন মাত্তার আল তায়ের, মহাপরিচালক, আরটিএ-র নির্বাহী পরিচালক বোর্ডের চেয়ারম্যান।

সর্বশেষ - ক্যাম্পাস

আপনার জন্য নির্বাচিত

পাকিস্তানে নির্বাচন কমিশন কার্যালয়ের সামনে বিস্ফোরণ

২ মে প্রধানমন্ত্রীর বিশেষ অনুদান পাবে ৬ লাখ পরিবার

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কঠোর লকডাউনে রাস্তায় নির্বাহী কর্মকর্তা

প্রধানমন্ত্রীর ত্রাণ ভান্ডারে ইসলামী ব্যাংকের ২ লাখ কম্বল প্রদান

বড় জয়ে ছন্দে ফিরল ব্রাজিল

রোববার ইডেন কলেজের সাবেক অধ্যক্ষ মাহফুজা হত্যা মামলার রায়

প্রতিষ্ঠাবার্ষিকীতে রিয়েলমি নিয়ে এলো অফার, দারাজে শুরু রিয়েলমি ফ্যান ফেস্ট

কবি মনিরুজ্জামান বাদলের তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করলেন পরিবেশমন্ত্রী

এসি দিয়ে মালদ্বীপে পণ্য রপ্তানি শুরু করলো ওয়ালটন

নারায়ণগঞ্জে ওষুধ কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ২ ইউনিট