300X70
বুধবার , ৩০ মার্চ ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২৭০ কোম্পানি বাংলাদেশ ও মালয়েশিয়ায় ব্যবসার সুযোগ অন্বেষণে আকৃষ্ট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৩০, ২০২২ ৫:৫৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : মালয়েশিয়ার রপ্তানি উন্নয়ন সংস্থা মালয়েশিয়া এক্সটার্নাল ট্রেড ডেভেলপমেন্ট কর্পোরেশন (মাট্রেড) বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএমসিসিআই)এর সাথে সহযোগিতায় “বাংলাদেশ ও মালয়েশিয়ায় ব্যবসার সুযোগ অন্বেষণ” একটি ওয়েবিনারের আয়োজন করে। দুই বছরের মধ্যে দুই দেশের মধ্যে বাণিজ্য উন্নীত করার জন্য এটিই প্রথম মাট্রেড এবং বিএমসিসিআই সহযোগিতা।

জুম প্ল্যাটফর্মে আয়োজিত ওয়েবিনারে মালয়েশিয়া এবং বাংলাদেশ উভয়ের 347 জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করে। অনুষ্ঠানে মূল বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার মহামান্য হাজনাহ মোঃ হাশিম। বিএমসিসিআই-এর সভাপতি সৈয়দ আলমাস কবির এবং ম্যাট্রেড-এর সিনিয়র ডিরেক্টর আমরান ইয়েম তাদের প্রতিষ্ঠানের পক্ষে বক্তব্য রাখেন।

বক্তাদের মধ্যে ছিলেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এর রেজিস্ট্রেশন অ্যান্ড ইনসেনটিভ-১ (কমার্শিয়াল) এর পরিচালক মোঃ আরিফুল হক, মুম্বাইতে মালয়েশিয়া ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (মিডা) এর ডিরেক্টর রোজওয়াইদিন মোহাম্মাদ জেইন এবং মাট্রেড চেন্নাইয়ের ট্রেড কমিশনার মুজ্জাফর শাহ হানাফী।

তাদের প্রেজেন্টেশনের মাধ্যমে তারা মালয়েশিয়ার কোম্পানিগুলোকে বাংলাদেশে নতুন রপ্তানি ও বিনিয়োগের সুযোগ তুলে ধরে এবং আপডেট করে, বাংলাদেশকে একটি আকর্ষণীয় রপ্তানি গন্তব্য হিসেবে প্রচার করে এবং মালয়েশিয়াকে বাংলাদেশি কোম্পানির কাছে একটি আকর্ষণীয় বিনিয়োগ গন্তব্য হিসেবে প্রচার করে। জনাব মোতাহের হোসেন খান, মাননীয় ড. বিএমসিসিআই-এর মহাসচিব পুরো অধিবেশন পরিচালনা করেন এবং প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন।

মালয়েশিয়া এবং বাংলাদেশ এই বছর কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার 50 বছর উদযাপন করছে, দুই ভ্রাতৃপ্রতিম দেশের মধ্যে সম্পর্ক অব্যাহতভাবে বৃদ্ধি পেতে এবং দুটি মহান জাতির জন্য এই শুভ মাইলফলক উদযাপন হিসাবে ওয়েবিনারের আয়োজন করা হয়েছিল।

ওয়েবিনারের উদ্দেশ্য হলো মালয়েশিয়া ও বাংলাদেশী কোম্পানিগুলোকে উভয় বন্ধুপ্রতিম দেশে নতুন ব্যবসা ও বিনিয়োগের সুযোগ সম্পর্কে আপডেট করা, বাংলাদেশকে একটি আকর্ষণীয় ব্যবসায়িক গন্তব্য হিসেবে তুলে ধরা এবং বাংলাদেশী কোম্পানিগুলোর কাছে মালয়েশিয়াকে একটি আকর্ষণীয় বিনিয়োগ গন্তব্য হিসেবে উন্নীত করা।

মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মোঃ হাশিম তার মূল বক্তব্যে আরও মালয়েশিয়ান কোম্পানিকে শুধু বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য নয়, স্থানীয় বাংলাদেশিদের মধ্যে শক্তিশালী মালয়েশিয়ান ব্র্যান্ডিংকে কাজে লাগাতে উৎসাহিত করেন, বাংলাদেশে বিনিয়োগের দিকেও নজর দেন। তিনি মালয়েশিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য কার্যক্রমকে আরও উৎসাহিত করতে বাণিজ্য চুক্তির গুরুত্বের ওপরও মন্তব্য করেন।

বিএমসিসিআই-এর সভাপতি সৈয়দ আলমাস কবির যা বাংলাদেশ ২০৪১ সাল নাগাদ উচ্চ-আয়ের মর্যাদা অর্জনের বাংলাদেশ সরকারের কৌশলগত পরিকল্পনা বাংলাদেশ ভিশন ২০৪১ নিয়ে আলোচনা করেছেন। সৈয়দ আলমাস কবির মালয়েশিয়ায় বিনিয়োগে বাংলাদেশের কর্পোরেশনগুলির মধ্যে ক্রমবর্ধমান আগ্রহও তুলে ধরেন।

তিনি আনন্দের সাথে জানান যে বিএমসিসিআই ২০২২ সালের সেপ্টেম্বরে মালয়েশিয়ার কুয়ালালামপুরে শোকেস বাংলাদেশ ২০২২ আয়োজন করতে যাচ্ছে এবং সকলের সহযোগিতার জন্য আহ্বান জানিয়েছেন।

মুজ্জাফর শাহ হানাফির মতে, “ওয়েবিনারটি মালয়েশিয়া এবং বাংলাদেশ উভয় দেশের শিল্প খেলোয়াড়দের সম্ভাব্য অংশীদারিত্বের বিষয়ে আপডেট করার একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করেছে। আমরা বিশ্বাস করি যে বিশ্ব ধীরে ধীরে মহামারী পরবর্তী পর্যায়ে প্রবেশ করার সাথে সাথে পণ্য ও পরিষেবার চাহিদা বাড়ছে। মাট্রেড পরিষেবাগুলি এবং আগামী আগস্টে ঢাকায় আসন্ন ম্যাট্রেড বিপণন মিশন সম্পর্কে অবহিত করার জন্যও এই অধিবেশনের আয়োজন করা হয়েছিল”।

গত বছর, মালয়েশিয়া এবং বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য 76.6% বৃদ্ধি পেয়েছে যার মূল্য 10.66 বিলিয়ন (2.57 বিলিয়ন মার্কিন ডলার)। মালয়েশিয়া থেকে বাংলাদেশের আমদানি হয়েছে 9.36 বিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত (2.26 বিলিয়ন মার্কিন ডলার), যা 83.2% বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে, মালয়েশিয়ায় বাংলাদেশের রপ্তানি 50.6% বৃদ্ধি পেয়েছে, যার মূল্য 1.3 বিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত (314 মিলিয়ন মার্কিন ডলার)। দুই দেশের মধ্যে শীর্ষ ব্যবসায়িক পণ্য ছিল পেট্রোলিয়াম, প্লাস্টিক সামগ্রী, পোশাক, যন্ত্রপাতি সরঞ্জাম এবং পাম তেল।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :