300X70
শুক্রবার , ২৬ আগস্ট ২০২২ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২৮ আগস্ট নতুন ডেপুটি স্পিকারের শপথ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৬, ২০২২ ৮:১৬ অপরাহ্ণ

কে হচ্ছেন নতুন ডেপুটি স্পিকার?

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : প্রবীণ রাজনীতিবিদ অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ শূন্য হওয়ায় কে হচ্ছেন তার স্থলাভিষিক্ত? কে হচ্ছেন নতুন ডেপুটি স্পিকার? দলের আস্থাভাজন কাউকে এ পদে খোঁজা হচ্ছে বলে জানা গেছে। এদিকে নতুন ডেপুটি স্পিকারের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে আগা রোববার । শপথের দিনক্ষণ নির্ধারণ করা হলেও জানানো হয়নি কে হচ্ছেন নতুন ডেপুটি স্পিকার।

গাইবান্ধা-৫ আসন থেকে নির্বাচিত সাতবারের সংসদ সদস্য ফজলে রাব্বির মৃত্যুতে আসনটিও শূন্য হয়েছে। এ দুই জায়গায় নতুন কারা আসছেন তা নিয়ে আলোচনা চলছে। সংশ্লিষ্টরা বলছেন, ডেপুটি স্পিকার নিয়োগের বিষয়টি নির্ভর করছে প্রধানমন্ত্রীর ওপর। তিনি আস্থাভাজন কাউকে নিয়োগ দিচ্ছেন।

এদিকে নতুন ডেপুটি স্পিকারের নাম এখনো ঘোষণা করা না হলেও শপথের জন্য তারিখ ঘোষণা করা হয়েছে। গত বৃহস্পতিবার সংসদ সচিবালয় লেজিসলেটিভ সাপোর্ট উইংয়ের সিনিয়র সহকারী সচিব (আইন) শওকত আকবর স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে জানানো হয়েছে, নতুন ডেপুটি স্পিকার আগামি রবিবার শপথ নেবেন।

চিঠিতে বলা হয়, রবিবার সন্ধ্যা ৭টায় জাতীয় সংসদ ভবনের সপ্তম লেভেলে রাষ্ট্রপতির চেম্বারে একাদশ জাতীয় সংসদের নবনির্বাচিত ডেপুটি স্পিকারের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ডেপুটি স্পিকার পদের জন্য কয়েকজনের নাম এরই মধ্যে আলোচনায় উঠে এসেছে। তাদের মধ্যে রয়েছেন- সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এবং নৌপরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ আব্দুস শহীদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকু, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শহীদুজ্জামান সরকার। এই পাঁচজনের মধ্য থেকেই ডেপুটি স্পিকার পদে একজন নিয়োগ পেতে পারেন।

নতুন ডেপুটি স্পিকারের শপথ ২৮ আগস্ট : নতুন ডেপুটি স্পিকারের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী রোববার (২৮ আগস্ট)। শপথের দিনক্ষণ নির্ধারণ করা হলেও জানানো হয়নি কে হচ্ছেন নতুন ডেপুটি স্পিকার।

সংসদ সচিবালয় লেজিসলেটিভ সাপোর্ট উইং আইন সিনিয়র সহকারী সচিব শওকত আকবর স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, রোববার সন্ধ্যা ৭টায় জাতীয় সংসদ ভবনস্থ ৭ম লেভেলে রাষ্ট্রপতির চেম্বারে একাদশ জাতীয় সংসদের নবনির্বাচিত ডেপুটি স্পিকারের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে।
গাইবান্ধা-৫ আসন থেকে নির্বাচিত সাতবারের সংসদ-সদস্য প্রবীণ রাজনীতিবিদ অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া মারা যাওয়ায় ডেপুটি স্পিকারের পদ শূন্য হয়েছে। এ শূন্য পদে নতুন কে আসছেন তা নিয়ে আলোচনা চলছে।

ডেপুটি স্পিকার পদের জন্য সরকার দলের রাজনীতির অন্দরমহলে কিছু নাম আলোচিত হওয়ার কথা জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। যে নামগুলো সবচেয়ে বেশি আলোচনায় আসছে- স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকু, অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ আব্দুস শহীদ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শহীদুজ্জামান সরকার, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম।

জানা যায়, এদের মধ্যে ডেপুটি স্পিকারের শূন্য পদে আলোচনায় এগিয়ে আছেন পাবনা-১ আসনের সংসদ-সদস্য ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :