300X70
বৃহস্পতিবার , ১৪ এপ্রিল ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নতুন বছরে বাঙালি জাতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৪, ২০২২ ১:৪৫ অপরাহ্ণ

শাবনাজ আক্তার শাহনাজ : “নতুন দিনের নতুন আলোয় নতুন জীবন গড়ি জরাজীর্ণ, সাম্প্রদায়িকতা ভুলে সম্প্রীতির হাত ধরি” এ শ্লোগান নিয়ে সারাদেশে বাংলা নববর্ষ ১৪২৯ সনকে বরণ করা হয়েছে। এ উপলক্ষে গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যের সাজে সজ্জিত হয়ে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, আলোচনাসহ বিভিন্ন আয়োজন করেন। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত;


নওগাঁ প্রতিনিধি জানান: গত দু’বছরের কোভিড-১৯ এর অভিঘাত মোকাবিলা করে, নবতর প্রত্যয়ে, জীর্ণ-পুরাতনকে পেছনে ফেলে সম্ভাবনার জয়গানে নতুন বছরে প্রবেশ করলো বাঙালি জাতি। এবার উন্মুক্ত আকাশের নিচে বিশালতাকে, উদারতাকে গভীরতায় অনুভবে বর্ষবরণে সামিল দেশের সকল মানুষ। সেই সৌহার্দ-ভ্রাতৃত্ব, আনন্দ-প্রাচুর্যে, ভালবাসার ঐশ্বর্যে শুধুই মানুষের মহামিলনের আস্থায় একাট্টা সারা দেশ।

আজ বৃহস্পতিবার সারা দেশের মতো নওগাঁর রাণীনগরে বাংলা নববর্ষ ১৪২৯ সনকে বরণ উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বর্ণাঢ্য কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির প্রথমেই “নতুন দিনের নতুন আলোয় নতুন জীবন গড়ি জরাজীর্ণ, সাম্প্রদায়িকতা ভুলে সম্প্রীতির হাত ধরি” এই বানীকে সামনে নিয়ে উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যের সাজে সজ্জিত হয়ে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি উপজেলার প্রধান প্রধান স্থান পদক্ষিণ শেষে আবার উপজেলা প্রাঙ্গনে এসে শেষ হয়।

এসময় শোভাযাত্রায় অংশগ্রহণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু, নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো, ভাইস চেয়ারম্যান জার্জিস হাসান মিঠু, ফরিদা বেগম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহিন আকন্দসহ প্রশাসনের অন্যান্য দপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারী, সকল ইউপি চেয়ারম্যান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন পর্যায়ের গন্যমান্য ব্যক্তিরা।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান : নানা আয়োজনের মধ্যদিয়ে পুরাতন বছরের সকল গ্লানি মুছে চাঁপাইনবাবগঞ্জে সব বয়সের মানুষ মেতে উঠে বর্ষবরণের উৎসবে। বর্ষবরণ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে ঢাক-ঢোল, রং বেরং এর প্লাকার্ড ফেস্টুন ও বাদ্য’র মধ্য দিয়ে মঙ্গল শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে।

আজ বৃহস্প্রতিবার সকাল ৯টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরের সামনে থেকে মঙ্গল শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে গিয়ে আলোচনাসভায় মিলিত হয়। মঙ্গল শোভাযাত্রায় লোকজ সংস্কৃতি ফুটিয়ে তুলতে পাখি, প্যাঁচা, ঘোড়া, পালকি, হ্যারিকেন, মাছ ধরার জাল, পতুলসহ বিভিন্ন প্রানীর প্রতিকৃতি দেখা যায়। তবে অন্যবারের মত গ্রাম বাংলার নানা উপকরণ হাতে নিয়ে নেচে-গেয়ে ওঠার সেই চিত্র দেখা যায়নি। তবে মহামারি করোনাভাইরাসের কারণে গত দুই বছর বন্ধ থাকার পর মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে পেরে উল্লাস ও উৎসাহের কমতি ছিলনা সাধারণ মানুষের।

শোভাযাত্রায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক একেএম গালিভ খান, অতিরিক্ত জেলা প্রশাসক জাকিউল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোহাম্মদ নজরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহানসহ প্রশাসনের বিভিন্নস্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও শোভাযাত্রায় অংশগ্রহন করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পরে বর্ষবরণের মূল আয়োজন সংগীত, আবৃত্তি ও নৃত্য পরিবেশিত হয়।

                পটুয়াখালী প্রতিনিধি : বাংলা পুরাতন বছরকে বিদার আর নতুন বছরকে বরণে পটুয়াখালীর কলাপাড়ায় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে বৈশাখের সুচনা করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে কেন্দ্রীয় শহীদমিনার মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠানে মিলিত হয়।

এসময় কলাপাড়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এসএম রাকিবুল আহসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক, পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি সৈয়দ নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক আবদুল মোতালেব তালুকদার, উপজেলা কৃষি কর্মকর্তা আর এম সাইফুল্লাহ, কাউন্সিলর মাহবুবুর রহমান, কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, মহিপুর যুবলীগের আহবায়ক মিজানুর রহমান বুলেট, যুবলীগ নেতা ভিপি জিয়াউর রহমান জিয়া,উপজেলা স্চ্ছোসেবক লীগের সভাপতি মো:ইয়ামিন আহম্মেদসহ বিভিন্ন শেণি পেশার মানুষসহ স্কুল কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নাটোর প্রতিনিধি : নাটোরের গুরুদাসপুরে বাংলা নববর্ষকে বরণ করতে মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টায় উপজেলা প্রশাসনের আয়োজনে গ্রামীণ জীবন ও আবহমান বাংলাকে ফুটিয়ে তুলতে উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করা হয়। এরপরে উপজেলা পরিষদের মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. তমাল হোসেন।

মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, পৌর মেয়র মো. শাহনেওয়াজ আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আলাল শেখ ও মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আক্তার লিপিসহ উপজেলার বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থী, সামজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

পাবনা প্রতিনিধি জানান : পাবনার আটঘরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে পহেলা বৈশাখ শুভ নববর্ষ১৪২৯ আড়ম্বরপূর্ন পরিবেশে মধ্য দিয়ে পালিত হয়েছে। এ উপলক্ষে এদিন সকাল নয়টায় উপজেলা পরিষদ চত্তর থেকে আটঘরিয়া উপজেলা নিবার্হী কর্মকর্তা মাকসুদা আক্তার মাসু’র নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। র‌্যালিটি দেবোত্তর বাজারে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটরিয়ামে এসে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

আটঘরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মেয়র শহিদুল ইসলাম রতন, উপজেলা সহকারি কমিশনার ভূমি আরিফুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদ আবু হামিদ মোহাম্মদ মোহাঈমিনুল হোসেন চঞ্চল, আটঘরিয়া থানার অফিসার ইনচার্জ ওসি হাফিজুর রহমান, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রাজু আহমেদ, মাধ্য্যমিক শিক্ষা কর্মকর্তা এসএম শাহাজান আলী, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোনতাকিমুর রহমান, সহকারি প্রোগ্রামার রোকনুজ্জামান, একাডেমিক সুপার ভাইজার শিপ্রা রানী মন্ডল, প্রধান শিক্ষক মাহাতাব উদ্দিন, প্রধান শিক্ষক মাহবুবা খাতুন মায়া সহ প্রশাসনের কর্মকর্তা কর্মচারি, বিভিন্ন রাজনৈতিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী, ছাত্র/ছাত্রীবৃন্দ ও সুধিজন অংশ গ্রহন করেন।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইসলামী ব্যাংকের শরী‘আহ সুপারভাইজরি কমিটির সভা অনুষ্ঠিত

পদ্মা সেতুর উদ্বোধন উদযাপনে স্যামসাংয়ের ফটোগ্রাফি ক্যাম্পেইন

সৃজনশীল কর্মের মাধ্যমে ধর্মের অপব্যবহারী দুর্বৃত্তদের প্রতিরোধ করতে হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

এডিস মশার লার্ভা: ডিএনসিসিতে ২৮টি মামলায় ৫ লক্ষ ৪৭ হাজার টাকা জরিমানা

তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণ হবে না, প্রধানমন্ত্রীর নির্দেশ : স্বরাষ্ট্রমন্ত্রী

দেশে সাক্ষরতার হার ৭৬ দশমিক ৮ শতাংশ

স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে চ্যাম্পিয়ন ইউনিয়ন ব্যাংকের সৌজন্য সাক্ষাৎ

ব্রুনাই বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং স্কলার হলেন কুবি শিক্ষক ড. জান্নাতুল ফেরদৌস

যথাযথ মর্যাদায় বর্ণ্যাঢ্য আয়োজনে শিশু একাডেমিতে বিজয় দিবস ২০২৩ উদযাপিত

উন্নয়নের ছোঁয়া সবখানে পৌঁছে গেছে : খাদ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :