300X70
শুক্রবার , ১৬ ডিসেম্বর ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

৫২তম বিজয় দিবস : মুক্তিযুদ্ধের চেতনা হোক তারণ্যের অঙ্গীকার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৬, ২০২২ ১:০৩ পূর্বাহ্ণ

সোহেল রানা : ১৬ ডিসেম্বর ১৯৭১ সাল। এই দিনে বিশ্ব মানচিত্রে ঠাঁই পায় স্বাধীন বাংলাদেশ। আজ বিজয় দিবসের ৫২তম বছর। প্রতিবছর ডিসেম্বর আসে আমাদের যুদ্ধজয়ের স্মৃতি নিয়ে। ডিসেম্বর আমাদের পূর্ণতার কাল, বাংলাদেশের মুক্তিকামী মানুষের বিজয় সেই পূর্ণতাকে ভরিয়ে দেয় কানায় কানায়।

এই আনন্দ আর বাঙালিকে এই স্বাধীন সোনার বাংলা উপহার দিলেন জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এক চেতনায় ঐক্যবদ্ধ মানুষ, জনতা নয় জাতির একজনই নেতা তিনি যিনি স্বাধীন করে দিয়েছেন এই দেশটা। তাঁর ডাকে স্বাধীনতা যুদ্ধে দেশের আমজনতা ঝাপিয়ে পরে। বহু রক্ত ঝড়ে, অসংখ্য মা-বোনের ইজ্জতের বিনিময়ে অজির্ত হয় এই বাংলাদেশ। দীর্ঘ লাগাতার জেলুজুলুম সয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে এদেশের মুক্তিকামী মানুষ বিজয় ছিনিয়ে আনে।

মুক্তিযুদ্ধে সময়ে পাকিস্তানি সেনাবাহিনীর নৃশংস হত্যাকাণ্ড আর তাদের এদেশীয় কোলাবরেটর রাজাকার, আলবদর বাহিনীর অত্যাচারে প্রায় ১ কোটি মানুষ ভারতের সীমান্তবর্তী জেলাগুলোতে আশ্রয় নেয়। অসুস্থ, বৃদ্ধ, নারী, শিশু দিনের পর দিন খেয়ে না খেয়ে শরণার্থী শিবিরগুলোতে মানবেতর জীবনযাপন করে। ভারত সরকার চিকিৎসা, খাদ্য, বস্ত্র দিয়ে শরণার্থীদের সাহায্য করেছে।

মুক্তিযুদ্ধে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে নারী ও শিশু। যুদ্ধের ন’মাস পাকিস্তানিরা আমাদের দেশের নারীদের ধর্ষণ ও অকথ্য নির্যাতন করে হত্যা করে। নারী নির্যাতনের ধরন ছিল সভ্যতা বিবর্জিত পশুর আচরণের চেয়েও নিকৃষ্ট। পাকিস্তানি সেনাবাহিনী ছিল বিকারগ্রস্ত, ভয়ঙ্কর সাইকোপ্যাথ এবং স্যাডিস্ট।

মুক্তিযোদ্ধাদের তথ্য সরবরাহ, গেরিলা মুক্তিযোদ্ধা, অস্ত্র গোলাবারুদ বহন ও লুকিয়ে রাখা, বাঙ্কারে বাঙ্কারে খাদ্য পৌঁছানো, আহত মুক্তিযোদ্ধাদের সেবা শুশ্রুষ শুশ্রষা, অস্ত্র হাতে যুদ্ধে অংশগ্রহণসহ নানা ভূমিকায় নারী মুক্তিযোদ্ধারা যুদ্ধে অবতীর্ন হতো।

তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধ দেখেনি, বইয়ে পড়েছে অথবা যারা যুদ্ধে অংশ নিয়েছিলেন তাদের কাছ থেকে শুনেছে। তারা জানে সেই সময়ে তরুণেরাই প্রধানত মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। সেই সময়ে মুক্তিযুদ্ধে অংশ নেওয়া তরুণদের অনেকেই এখন দেশ চালাচ্ছেন। তাদেরই দায়িত্ব নিতে হবে স্বাধীনতা পরবর্তী প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধ নিয়ে সঠিক ইতিহাস তুলে ধরা ও সকল প্রকার বিভ্রান্তি দূর করা। তাদের সঠিক পথ দেখাতে হবে। বিভক্তি রাখা চলবে না। তরুণদের বিভক্ত না করে তাদের ঐক্যবদ্ধ করে দেশের উন্নয়নে লাগাতে হবে। কারণ তারাই ভবিষ্যতে এ দেশের উন্নয়নে নেতৃত্ব দিবে।

সেইসাথে কমাতে হবে দারিদ্র্য ও সামাজিক বৈষম্য। দেশ অর্থনৈতিকভাবে উন্নত হলেও দারিদ্র্য ও সামাজিক বৈষম্য বেড়েছে বলে বিশেজ্ঞরা বার বার বলে আসছেন। আর এই বৈষম্যমূলক সমাজব্যবস্থায় তরুণদের মাঝে বিভক্তি ঘটানো সহজ বলে তারা মনে করেন। দারিদ্র্য ও বৈষম্যের কারণে বিভিন্ন ধরনের শিক্ষাব্যবস্থা আমাদের দেশে গড়ে ওঠেছে যা তরুণদের মধ্যে বিভক্তি বাড়িয়ে দিচ্ছে। ফলে তারা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারছে না। আর এর সুযোগ নিচ্ছে আদর্শহীন ও সুযোগ সন্ধানী রাজনৈতিক দল ও গোষ্ঠীসমূহ।

মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ তরুণেরাই গড়তে পারবে। তাই তাদেরকে বিভক্ত করার সব অপচেষ্টা রোধ করা দরকার। শিক্ষায় তার প্রতিফলন থাকতে হবে। থাকতে হবে রাষ্ট্র ব্যবস্থায়। আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করে বাংলাদেশকে বিনির্মাণ করতে হবেÑ এটাই হোক বিজয় দিবসের অঙ্গীকার।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সুস্থতা এবং শরীরকে ফিট রাখার জন্য ইয়োগা অনুসরণের গুরুত্ব বেড়েছে : ধর্ম প্রতিমন্ত্রী

নারায়ণগঞ্জে ওয়াকি-টকি ওয়্যারলেস সেট ও সরঞ্জামাদিসহ ২ জন গ্রেফতার

অতিরিক্ত ভিড়ের কারণে নৌকাটি ডুবে যায়: রেলমন্ত্রী

জাতীয় শোক দিবসে আন্তর্জাতিক ওয়েবিনার আয়োজন করছে প্রাইম এশিয়া ইউনিভার্সিটি

উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ সহকারি শিক্ষক নির্বাচিত হলেন সুমন চন্দ্র

ইউক্রেন সফরে অ্যাঞ্জেলিনা জোলি

মুন্সিগঞ্জের তাহসিফ ক্যাবলসসহ দুই প্রতিষ্ঠানকে ২০ লক্ষ টাকা জরিমানা

শেখ রাসেল দিবসকে স্বরণীয় করতে বড় শোডাউনের প্রস্তুতি আ’লীগ

সিদ্ধিরগঞ্জে ভুয়া পুলিশ কর্মকর্তা গ্রেফতার

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা: ‘শিশুবক্তা’ রফিকুলের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

ব্রেকিং নিউজ :