300X70
বুধবার , ২৬ মে ২০২১ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‌’বাংলাদেশ ও মালয়েশিয়ার দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তির উপর নির্ভর করবে’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৬, ২০২১ ৩:২৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: “বাংলাদেশকে পছন্দের বিনিয়োগের গন্তব্য এবং বিশ্বের সর্বাধিক প্রতিযোগিতামূলক ট্রেডিং দেশগুলির মধ্যে পরিণত করতে বাণিজ্য মন্ত্রণালয় কঠোর প্রচেষ্টা চালিয়ে যাবে” বলে বিএমসিসিআই ওয়েবিনারে আশ্বাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী।

বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএমসিসিআই) দ্বারা আজ বুধবার (২৬ শে মে) আয়োজিত “বাংলাদেশ-মালয়েশিয়া এফটিএ:চ্যালেঞ্জস এবং বিজনেস কমিউনিটির জন্য সুযোগ” সম্পর্কিত একটি ভার্চুয়াল
আলোচনা সভায় মাননীয় বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। ওয়েবিনারে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের হাই কমিশনার মোঃ গোলাম সরোয়ার, মালয়েশিয়ার হাই কমিশনার হাজনা মোঃ হাশিম। বিএমসিসিআইয়ের সভাপতি রাকিব মোহাম্মদ ফখরুল (রকি)এর সভাপতিত্বে পুরো অধিবেশনটি পরিচালিত হয়।

ওয়েবিনারে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেন, বাংলাদেশ উন্মুক্ত বাজারের অর্থনীতি ও বিশ্বায়নের একটি প্রধান সুবিধাভোগী, স্বাভাবিকভাবেই সরকার ব্যবসায়ের উৎসাহ ও সুবিধার্থে একটি উন্মুক্ত অর্থনীতির অনুশীলন চালিয়ে যাবে। বাংলাদেশকে পছন্দের বিনিয়োগের গন্তব্য এবং বিশ্বের সর্বাধিক প্রতিযোগিতামূলক ট্রেডিং দেশগুলির মধ্যে পরিণত করতে বাণিজ্য মন্ত্রণালয় কঠোর প্রচেষ্টা চালিয়ে যাবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

প্রতিযোগিতামূলক সুবিধা বাড়াতে, পণ্য ও পরিষেবাদির জন্য বাজার মূল্যায়ন বৃদ্ধি করতে এফটিএ চুক্তি বিনিয়োগকারীদের আত্মবিশ্বাসকে মজবুত করে এবং অনেকাংশে অর্থনৈতিক টেকসই উন্নয়নে সহায়তা করে।

তিনি আরও উল্লেখ করেন যে, ” ১৩ জানুয়ারী ২০১৫-তে দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর করার বিষয়ে
একমত হওয়ার পর থেকে যদিও কিছু অগ্রগতি হয়েছে, তবে এখনও আমাদের আলোচনার সমাপ্তি এবং প্রস্তাবিত এফটিএতে স্বাক্ষর করার জন্য প্রচুর প্রচেষ্টা করা দরকার।”

বিএমসিসিআইয়ের সভাপতি রাকিব মোহাম্মদ ফখরুল (রকি) বলেন যে ২০২৪ সালে স্বল্পোন্নত দেশগুলির (এলডিসি) থেকে মধ্য-আয়ের দেশে স্নাতক হওয়ার পর যেহেতু আমরা শুল্কমুক্ত সুবিধা এবং প্রচুর বাণিজ্য হারাতে পারি, সেহেতু আমাদের ভবিষ্যতের বাণিজ্য সুবিধা মূলত দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তির উপর নির্ভর করবে।

২০২০ সালের ডিসেম্বরে ভুটানের সাথে স্বাক্ষরিত বাংলাদেশের প্রথম দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি পিটিএ এর কথা তুলে ধরে রাকিব মোহাম্মদ ফখরুল উল্লেখ করেন যে বাংলাদেশের সাথে এখনও কোন দেশের এফটিএ আনুষ্ঠানিকভাবে সই হয়নি। এফটিএ এবং পিটিএর মতো চুক্তিগুলো স্নাতক শেষ হওয়ার পরেও বাংলাদেশকে শুল্ক সুবিধা পেতে সহায়তা করবে। উভয় দেশের ব্যবসায়ী সম্প্রদায়েরই এটির জন্য প্রস্তুত থাকা প্রয়োজন।

হাই কমিশনার হাজনা মোঃ হাশিম বলেন, মালয়েশিয়া এবং বাংলাদেশ ইতিমধ্যেই একটি ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক এবং দৃঢ় জনগণের সাথে জনগণের সম্পর্ক উপভোগ করছে। সুতরাং এই দু’ জাতির মধ্যে প্রতিষ্ঠিত বাণিজ্য সম্পর্ককে বাণিজ্য বাধা অথবা অপ্রয়োজনীয় সমস্যা ছাড়াই আরও দৃঢ় হতে দেয়া উচিত। এফটিএর গুরুত্ব প্রকাশ করতে তিনি বলেন যে যদি এফটিএ কখনও ভুল হত, মালয়েশিয়া ১৯৯৩ সাল থেকে এটি ষোলবার পুনরাবৃত্তি করত না এবং সর্বশেষ এফটিএটি চলমান মহামারীর মধ্যেই স্বাক্ষরিত হয়েছে।

হাই কমিশনার মোঃ গোলাম সরোয়ার বলেন, স্নাতক শেষে, আন্তর্জাতিক বাণিজ্য বাংলাদেশের জন্য আরও প্রতিযোগিতামূলক হবে। এই চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আমাদের সম্ভাব্য ট্রেডিং অংশীদার দেশগুলির সাথে এফটিএতে স্বাক্ষর করে উপযুক্ত অর্থনৈতিক নীতি (এবং অর্থনৈতিক কূটনীতি পরিচালনা) করা দরকার।

আমাদের নীতি নির্মাতাদের জন্য লক্ষ্য হওয়া উচিত এফটিএগুলির সুবিধাগুলি সর্বাধিক করে তোলার জন্য কীভাবে ব্যয় সর্বাধিকতর হ্রাস করা যায়। প্রক্রিয়াটির মূল অংশীদার হিসাবে ব্যবসায়ী সম্প্রদায়কে আমাদের দুই দেশের
মধ্যে ব্যবসা সংযোগের জন্য পারস্পরিক উপকারী এবং বাস্তববাদী উপায়গুলি অনুসন্ধান করতে হবে।

বাংলাদেশ বাণিজ্য ও শুল্ক কমিশনের (বিটিটিসি) সদস্য ডঃ মোস্তফা আবিদ খান ওয়েবিনারে একটি তথ্যপূর্ণ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বাংলাদেশ ও মালয়েশিয়া উভয় দেশের বিভিন্ন মন্ত্রণালয়ের বহু উর্ধ্বতন কর্মকর্তার বিভিন্ন অংশগ্রহণের মধ্যে, মালয়েশিয়া আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের (এমআইটিআই) কৌশলগত আলোচনার বিভাগে পরিচালক আমরী বুখাইরি বখতিয়ার, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নূর মো: মাহবুবুল হক, মালয়েশিয়া দক্ষিণ-দক্ষিণ সমিতির (এমএএসএসএ) নির্বাহী সম্পাদক নেগ সু ফুঙ, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ডঃ খন্দকার গোলাম মোয়াজ্জেম এবং ফিনান্সিয়াল এক্সপ্রেসের সিনিয়র রিপোর্টার মোঃ সাইফুল ইসলাম ওয়েবিনারে তাদের গুরুত্বপূর্ণ এবং মূল্যবান মতামত এবং অভিজ্ঞতা ব্যক্ত করেন।

ওয়েবিনারে বাংলাদেশ ও মালয়েশিয়া উভয় দেশের মিডিয়া এবং ব্যবসায়ী সম্প্রদায়ের বিভিন্ন সম্মানিত সদস্যগণ উদ্দম ও উদ্দীপনার সাথে অংশগ্রহণ করেন।

বিএমসিসিআইয়ের তৎকালীন সভাপতি ও এফবিসিসিআইয়ের বর্তমান পরিচালক সৈয়দ মোয়াজ্জাম হোসেন, এসভিসি ঝিলমিল আবাসিক বিডি লিমিটেডের চেয়ারপারসন ডঃ সাবরিনা, স্ট্যান্ডার্ড চার্টার্ড মালয়েশিয়ার সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক মিঃ আবরার আনোয়ার আলোচনায় অংশ নিয়ে এফটিএ সংক্রান্ত তাদের মূল্যবান মতামত প্রদান করেন। বিএমসিসিআইয়ের সহ-সভাপতি আনোয়ার শহীদ ওয়েবিনারের সমাপনী বক্তব্য প্রদান করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সৌদির সঙ্গে মিল রেখে দিনাজপুরে ঈদ উদযাপন

‘আলোকিত গ্রামীণ নারী সম্মাননা পেলেন ৬ নারী

ব্র্যাক ব্যাংকের কার্ডে পেমেন্ট হবে সাভারের এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে

সাফজয়ী মেয়েদের সংবর্ধনা দিচ্ছে বসুন্ধরা

বিকাশ অ্যাপে সিটি ব্যাংক থেকে ৭০০ কোটি টাকার ডিজিটাল ঋণ বিতরণ

পাহাড়ে বর্ণিল সাজে শান্তিচুক্তি’র রজত জয়ন্তী উদযাপন

ঈদ কেনাকাটায় বিকাশ পেমেন্টে ১৪৫০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট ও ক্যাশব্যাক

নারায়ণগঞ্জে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা

জাতীয় সংসদের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত 

নর্থ সাউথ ইউনিভার্সিটির স্প্রিং-২০২১, সেমিস্টারে ২০% ফি মওকুফ

ব্রেকিং নিউজ :