300X70
মঙ্গলবার , ২৮ মে ২০২৪ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গোপালগঞ্জের নারী উদ্যোক্তাদের স্বপ্ন পূরণ করবে ব্র্যাক ব্যাংক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৮, ২০২৪ ১২:০৯ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে গোপালগঞ্জে তৃণমূল নারী উদ্যোক্তা ও ব্যাংকারদের মধ্যে একটি জনসচেতনতামূলকমতবিনিময় সভা আয়োজিত হয়েছে।

‘অ্যাক্সেস টু ফাইন্যান্সফর উইমেন অন্ট্রপ্রেনরস: অপরচুনিটিজ অ্যান্ডচ্যালেঞ্জেস’শিরোনামে আয়োজিত এই সভায় এসএমই-কেন্দ্রিক প্রতিষ্ঠান– ব্র্যাক ব্যাংক সম্ভাবনাময় ব্যবসায়ী নারীদের সক্ষমতা বৃদ্ধি, নেটওয়ার্কিং এবং বাজারে প্রবেশের সুযোগ সৃষ্টি নিয়ে নিজেদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

এই মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের পরিচালক মোহাম্মদ আশিকুর রহমান।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকেরএসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টেরযুগ্ম পরিচালক শাহানাজ পারভীন,ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং এসএমই ফাউন্ডেশনের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার মাসুদুর রহমান নারী উদ্যোক্তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

২৬ মে ২০২৪ গোপালগঞ্জের শিল্পকলা অ্যাকাডেমিতে আয়োজিত এই ইভেন্টে ফ্যাশন, বুটিক, গৃহস্থালি, খাদ্য এবং হস্তশিল্প পণ্য নিয়ে কাজ করা৮০ জনেরও বেশি উদ্যমী নারী উদ্যোক্তা অংশগ্রহণকরেন।

ব্র্যাক ব্যাংক এবং গেটস ফাউন্ডেশনের যৌথ প্রচেষ্টার অংশ হিসেবে ২০২৪ সাল থেকে ব্র্যাক ব্যাংক দেশের ২০টি জেলায় এই ক্যাপাসিটি-বিল্ডিং কর্মসূচিটি সম্প্রসারিত করবে। নারী উদ্যোক্তাদেরপূর্ণ সম্ভাবনার বিকাশে সহায়তা করতে ব্র্যাক ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ।

এই উদ্যোগেব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন যৌথভাবে কাজ করছে। এরই আওতায়উদ্যোক্তাদের দক্ষতা ও ব্যবস্থাপনা জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে গোপালগঞ্জ ও অন্যান্য জেলায় গ্রুমিং, ক্যাপাসিটি ডেভেলপমেন্ট এবং নেটওয়ার্কিং ইভেন্টের একটি ধারাবাহিক প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে এই দুটি প্রতিষ্ঠান।এই কর্মসূচির আওতায় উদ্যোক্তাদের ব্যবসায় সম্প্রসারণে আর্থিক জ্ঞান, ব্যবসায়িক নথিপত্র ডকুমেন্টেশন, ব্যাংক অ্যাকাউন্টের খুঁটিনাটি এবং ডিজিটাল সক্ষমতা বিষয়ে নিবিড় প্রশিক্ষণ দেওয়া হবে।

সক্ষমতাবৃদ্ধির এই উদ্যোগ সম্পর্কে সৈয়দ আব্দুল মোমেন বলেন,“গোপালগঞ্জের নারী উদ্যোক্তাদের আগ্রহ এবং দূরদর্শী দৃষ্টিভঙ্গি আমাদের ব্যাপকভাবে উৎসাহ দিয়েছে। একটি এসএমই-কেন্দ্রিক ব্যাংক হিসেবেব্র্যাক ব্যাংক নারী উদ্যোক্তাদের শুধু অর্থায়ন সুবিধা দিয়েই নয়, বরংপ্রশিক্ষণ ও তৈরি পণ্যের বাজার সৃষ্টির মাধ্যমেও তাঁদের উদ্যোক্তা-স্বপ্ন পূরণে সহায়তা করবে।এসএমইফাউন্ডেশনের সাথে আমাদের এই যৌথ প্রচেষ্টা এবং বাংলাদেশ ব্যাংকের নীতি সহায়তার মাধ্যমে আমরা নারী উদ্যোক্তাদের তাঁদের ব্যবসায় সম্প্রসারণে সহায়তা করতে পারব।”

এসব নারী উদ্যোক্তারা বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পুনঃঅর্থায়ন প্রকল্পের অধীনে কোনোপ্রকার জামানত ছাড়াই অগ্রাধিকারমূলক সুদহারে ঋণসুবিধা নিতে পারবেন।

এ সময় মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের হেড অব লিগ্যাল অ্যান্ড রিকভারি ব্যারিস্টার রশীদ আহমেদ, হেড অব স্মল বিজনেস (সাউথ)নজরুল ইসলাম,হেড অব এসএমই স্ট্র্যাটেজি, ইনোভেশন অ্যান্ড নিউ বিজনেসমোহাম্মদ জাকিরুল ইসলাম এবংহেড অব উইমেন অন্ট্রপ্রেনর সেল খাদিজা মারিয়ম।

এই নলেজ-শেয়ারিং সেশনটি আয়োজিত হয়েছিল গেটস ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায়,যেটি বর্তমানে বাংলাদেশে নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নের লক্ষ্যে ব্র্যাক ব্যাংকের সাথে কাজ করছে। নারী উদ্যোক্তাদের সহায়তার লক্ষ্যেএই উদ্যোগটি এখন আরও ২০টি জেলায় সম্প্রসারিত হবে।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শাহজালালে ১ কেজি স্বর্ণসহ ১ জন আটক

মুক্তিযুদ্ধের বাংলাদেশ ধ্বংসে নেমেছে বিএনপি-জামায়াত ও তাদের প্রতিনিধিরা : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

ব্যাংক খাতের আতঙ্ক বদলাতে হবে: মোহাম্মদ হাতেম

বিজিবি-বিএসএফ রিজিয়ন কমান্ডার ও ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু

২৪ ঘণ্টায়ও পুরোপুরি নেভেনি বঙ্গবাজারের আগুন

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের গ্রাহকদের জন্য বাবুল্যান্ডে ২০% ডিসকাউন্ট

করোনা টিকার ২য় ডোজ নিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

গাইবান্ধা থেকে বিভিন্ন অঞ্চলে ধানকাটা ও মাড়াই কাজে ২৫০ জন শ্রমিক প্রেরণ

পলাশবাড়ীতে নিয়োগ প্রতারকচক্রের হোতা শাহারুল গ্রেফতার 

বিবস্ত্র নির্যাতন মামলা: আদালতে মাঈনুদ্দিন সাহেদের স্বীকারোক্তিমূলক জবানবন্দী