300X70
রবিবার , ১১ সেপ্টেম্বর ২০২২ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কর্নেল মুজাহিদুল ইসলাম নারী শিক্ষার রোল মডেল ও একজন নেপথ্য নায়ক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১১, ২০২২ ৪:৩৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : কর্নেল মুজাহিদুল ইসলাম পিএসসি, জি। বৈচিত্র্যময় পরিবেশে প্রকৃতির সান্নিধ্যে হেসে খেলে বেড়ে ওঠেন খুলনা জেলায়। খুলনা জেলা স্কুল হতে মাধ্যমিক ও খুলনা বিএল কলেজ হতে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন কৃতিত্বের সাথে। অতঃপর ৩৪ তম লং কোর্স এ বাংলাদেশ সেনাবাহিনী হতে কমিশন লাভ করেন। পরবর্তীতে তিনি বিভিন্ন উচ্চতর সামরিক ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার কলেজে অধ্যক্ষ হিসেবে কর্মরত আছেন। তাঁর সময়েই এই প্রতিষ্ঠান সাফল্যের স্বর্ণ শিখরে আরোহণ করে।

নারী শিক্ষার বিস্তারে অগ্রণী ভূমিকা পালন করছে শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস স্কুল এন্ড কলেজ। এখানে সর্বোচ্চ দক্ষতার সাথে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য সব ধরনের কার্যক্রম পরিচালনা করা হয়। করোনা মহামারীর সময় ও এক্সট্রা কারিকুলাম এর কার্যক্রম থেমেছিল না এ প্রতিষ্ঠানটিতে।

বিভিন্ন ক্ষেত্রে অনন্য যোগ্যতার স্বাক্ষর রেখেছে। এ প্রতিষ্ঠানটি জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ এ থানা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের গৌরব অর্জন করেছে মোট ১৭ টি ক্যাটাগরিতে। উল্লেখ থাকে যে, প্রথমবারের মতো ঢাকা মহানগরীতে এই প্রতিষ্ঠানটি শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান, শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান ও শ্রেষ্ঠ ছাত্র ছাত্রী নির্বাচিত হয়েছে।

শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে বিবেচিত হয়েছেন কর্নেল মো. মুজাহিদুল ইসলাম পিএসসি, জি। এ প্রতিষ্ঠানটি আন্তঃ স্কুল ক্যান্টনমেন্ট ম্যাগাজিন প্রতিযোগিতায়ও প্রথম স্থান অধিকার করেছে ২০২১ সালে।

সম্প্রতি আগস্টে অনুষ্ঠিত আন্তঃ ক্যান্টনমেন্ট স্কুল কলেজ বিতর্ক প্রতিযোগিতায় শহীদ লেফটেন্যান্ট আনোয়ার স্কুল এন্ড কলেজ বাংলা এবং ইংরেজি বিতর্কে প্রথম স্থান অধিকার করেছে।এ সকল অর্জনের পেছনে যে মানুষের প্রজ্ঞা ও মনন ওতপ্রোতভাবে জড়িত তিনি হলেন কর্নেল মুজাহিদ তাঁর নেতৃত্বে প্রতিষ্ঠানটি শ্রেষ্ঠত্ব বজায় রেখে এগিয়ে চলেছে।

এ প্রতিষ্ঠানে প্রায় সাড়ে আট হাজার ছাত্র-ছাত্রী ও ৩১০ জন শিক্ষক-শিক্ষিকা রয়েছেন সহশিক্ষা কার্যক্রমের জন্য অনেকগুলো ক্লাব সক্রিয় রয়েছে। শুধু ভালো পড়াশোনাই যথেষ্ট নয় একজন শিক্ষার্থীর জীবন গঠনের জন্য ,আর এই কথা মাথায় রেখে কাজ করছে এই প্রতিষ্ঠানটি।
কর্নেল মুজাহিদ বিশ্বাস করেন আনন্দময় শিক্ষা, দেশপ্রেম ও নৈতিক শিক্ষার মাধ্যমেই একটি জাতি বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াতে পারে। মেয়েদের আত্মরক্ষা ও মানসিক শক্তির বিকাশে রয়েছে মার্শাল আর্ট শেখানোর ব্যবস্থা।

মহামারির সময়ও এখানে সহ-শিক্ষা কার্যক্রম ভিত্তিক অনুষ্ঠান আয়োজনের কোন কমতি ছিল না। অনলাইন ভিত্তিক বিভিন্ন ইভেন্টে ছাত্রছাত্রীরা অংশ নিত কবিতা আবৃত্তি, গান, নাচ এবং পিঠা উৎসবের মতো মজার মজার অনুষ্ঠানে।

মাননীয় শিক্ষা মন্ত্রীর নির্দেশে অনলাইন ভিত্তিক সমস্ত কার্যক্রম সুচারুভাবে এ প্রতিষ্ঠানে সম্পন্ন করা হয়েছে। অনলাইন ক্লাস, পরীক্ষা গ্রহণ এবং সময় মত ফলাফল প্রেরণ তার উজ্জ্বল দৃষ্টান্ত। নিয়ম শৃঙ্খলা, নেতৃত্ব গঠন ও প্রতিযোগিতামূলক বিশ্বের সেরা মানুষ গঠনের কারিগর হিসেবে শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজ সবার মানসপটে উজ্জ্বল নক্ষত্রের মতো চির জাগরুক।

নারী শিক্ষার প্রসারে এটি একটি মডেল শিক্ষা প্রতিষ্ঠান বলে বিবেচিত। এ বিষয়ে প্রতিষ্ঠান প্রধান কর্নেল মুজাহিদুল ইসলাম পিএসসি জি বলেন, ‘শিক্ষাবান্ধব মাননীয় সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এনডিইউ, পিএসসি আহমেদ এর নেতৃত্বে সারা বাংলাদেশের সকল ক্যান্টনমেন্ট ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সেরা হিসেবে তুলে ধরবার জন্য যা যা করণীয় আমরা তাই করছি নিষ্ঠার সাথে এবং তারই ফলাফল হিসেবে দৃশ্যমান উন্নতি পরিলক্ষিত হচ্ছে যা দেশ ও দেশের মানুষের জন্য কল্যাণ বয়ে আনবে।’

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর