300X70
বুধবার , ৫ এপ্রিল ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কাল ‘লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও সম্মাননা ২০২৩’ অনুষ্ঠিত হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৫, ২০২৩ ১১:৪৬ অপরাহ্ণ

আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি
নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : শিল্প-সাহিত্য চর্চার বিকাশে লিটল ম্যাগাজিন তথা ছোটকাগজ চর্চা অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বুদ্ধিবৃত্তিক ও সৃজনশীল চর্চার সাথে সম্পৃক্ত বিভিন্ন সংগঠন বা গোষ্ঠীর মুখপত্র হিসেবেও লিটল ম্যাগাজিন প্রকাশ পেয়ে থাকে। দেশে ষাটের দশক থেকে একুশের চেতনাকে ধারণ করে লিটল ম্যাগাজিন চর্চা প্রসার লাভ করে। কবি, লেখক, বুদ্ধিজীবীরা কোন না কোনোভাবে একসময় ছোটকাগজের সাথে যুক্ত ছিলেন। পাড়া-মহল্লা থেকেও বিভিন্ন দিবসে ও আয়োজনে একসময় ম্যাগাজিন প্রকাশিত হতো।

আশির দশকে বাংলাদেশে লিটল ম্যাগাজিন চর্চা জনপ্রিয় হয়ে উঠে। ২০২২ সাল থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশে বিভিন্ন সময়ে প্রকাশিত ছোটকাগজ নিয়ে প্রদর্শনী আয়োজন ও গুরুত্বপূর্ণ ছোটকাগজকে সম্মাননা প্রদান করছে।

আগামীকাল বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিকাল ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও সম্মাননা ২০২৩’। সম্মাননা প্রদান ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্ট্রিজের সভাপতি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

অনুষ্ঠানে ‘বাংলাদেশের ছোটকাগজ চর্চা’ বিষয়ে প্রবন্ধ পাঠ করবেন সাময়িকপত্র গবেষক ড. ইসরাইল খান, প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জনাব মফিদুল হক এবং সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

ছোটকাগজ চর্চায় তাৎপর্যপূর্ণ অবদানের জন্য এবার দেশের ছয়টি লিটল ম্যাগাজিন সম্পাদককে লিটল ম্যাগাজিন সম্মাননা ২০২৩ প্রদান করা হবে। জাতীয় চিত্রশালার ৫নং গ্যালারিতে ৬ থেকে ১২ এপ্রিল ২০২৩ পর্যন্ত সপ্তাহব্যাপী প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে প্রদর্শনী। অনুষ্ঠান ও প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এই লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও সম্মাননা ২০২৩ অনুষ্ঠানে সকলে আমন্ত্রিত।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর