300X70
সোমবার , ১৯ আগস্ট ২০২৪ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশের ১২টি সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ করে প্রজ্ঞাপন জারি হয়েছে : স্থানীয় সরকার উপদেষ্টা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৯, ২০২৪ ৯:১১ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : অন্তর্বর্তীকালীন সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা এ. এফ. হাসান আরিফ বলেছেন, দেশের ১২টি সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ করে প্রজ্ঞাপন জারি হয়েছে৷ সিটি কর্পোরেশনের মেয়রগণকে অপসারণ করে সেখানে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে৷

সোমবার (১৯ আগস্ট) বিকালে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে স্থানীয় সরকার উপদেষ্টা একথা বলেন।

এ.এফ. হাসান আরিফ বলেন, সিটি কর্পোরেশনে মেয়রদের অপসারণ করা হলেও কাউন্সিলরদের বিষয়ে সিদ্ধান্ত হয়নি। প্রশাসক থাকলে কাউন্সিলররা দায়িত্ব পালন করবে কি করবেনা, সেটা এখন তাদের ব্যাপার৷ মূল কথা হচ্ছে, মেয়র এবং চেয়ারম্যানের জায়গায় প্রশাসক দায়িত্ব পালন করবেন।

তিনি আরও বলেন, আমরা ধারাবাহিকভাবে কাজ করবো৷ এখানে মার মার কাট কাটের কোন বিষয় নেই। এটি সমগ্র স্থানীয় সরকারকে পরিচ্ছন্ন করার একটি প্রচেষ্টা।

স্থানীয় সরকার(সিটি কর্পোরেশন) (সংশোধন) অধ্যাদেশ,২০২৪’ এর ধারা ১৩ক প্রয়োগ করে প্রথম প্রজ্ঞাপনে বাংলাদেশের সিটি কর্পোরেশনসমূহের মেয়রগণকে স্ব স্ব পদ থেকে অপসারণ করা হয় এবং একই অধ্যাদেশের ধারা ২৫ক এর উপধারা(১) প্রয়োগ করে দ্বিতীয় প্রজ্ঞাপনে সিটি কর্পোরেশনের প্রশাসক নিয়োগ প্রদান করা হয়৷ স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মহ. শের আলীকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, স্থানীয় সরকার বিভাগের মহাপরিচালক মো. মাহমুদুল হাসানকে ঢাকা উত্তর সিটি করপোরেশন, চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনারকে চট্টগ্রাম সিটি করপোরেশন, খুলনার বিভাগীয় কমিশনারকে খুলনা সিটি করপোরেশন, রাজশাহীর বিভাগীয় কমিশনারকে রাজশাহী সিটি করপোরেশন, সিলেটের বিভাগীয় কমিশনারকে সিলেট সিটি করপোরেশন, বরিশাল বিভাগীয় কমিশনারকে বরিশাল সিটি করপোরেশন, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এ, এইচ, এম কামরুজ্জামানকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) মহাপরিচালককে (অতিরিক্ত সচিব) কুমিল্লা সিটি করপোরেশন, রংপুরের বিভাগীয় কমিশনারকে রংপুর সিটি করপোরেশন, গাজীপুরের বিভাগীয় কমিশনারকে গাজীপুর সিটি করপোরেশন এবং ময়মনসিংহ বিভাগীয় কমিশনারকে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রশাসক করা হয়েছে।

এছাড়াও পৃথক পৃথক প্রজ্ঞাপন জারি করে পৌরসভার মেয়র এবং উপজেলা ও জেলা পরিষদের চেয়ারম্যানগণকে অপসারণ করে প্রশাসক নিয়োগ প্রদান করা হয়েছে। তবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণের বিষয়ে এখনো পর্যন্ত কোন স্বিদ্ধান্ত হয়নি। পরবর্তীতে আলোচনার মাধ্যমে এ ব্যাপারে স্বিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে৷

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর