300X70
শনিবার , ১ জুন ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পাট খাতকে পুনরুজ্জীবিত করতে ঢাকায় চাষী সমাবেশ হবে : বস্ত্র ও পাট মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১, ২০২৪ ৮:২১ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, সফল রাষ্ট্রনায়ক মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা পাট খাতকে পুনরুজ্জীবিত করতে কাজ করে যাচ্ছি। এ বছরের শেষ নাগাদ মাননীয় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ঢাকায় পাট চাষীদের নিয়ে সমাবেশ আয়োজনের পরিকল্পনা রয়েছে।
তিনি আজ শনিবার ( ১ জুন) নরসিংদীতে শিশু একাডেমি মিলনায়তনে পাট অধিদপ্তর কর্তৃক আয়োজিত পাটখাত সংশ্লিষ্ট অংশীজনের সাথে মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। পাট চাষী, মিল মালিক, ব্যবসায়ী এবং
পাটখাত সংশ্লিষ্ট অংশীজনের নিয়ে এ সভার আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পাট ও পাটজাত পণ্যের উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। সরকারের নির্বাচনী ইশতেহারেও গুরুত্ব সহকারে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। পাটপণ্যে বৈচিত্র্য আনতে এবং পাটশিল্পকে লাভজনক করার উদ্যোগকে উৎসাহিত করা হয়েছে। বর্তমান মন্ত্রিসভার প্রথম সভায় পাট ও পাটজাত পণ্যেকে পোশাক শিল্পের ন্যায় গুরুত্ব দেওয়ার নির্দেশনা দেন মাননীয় প্রধানমন্ত্রী। এবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্ন বক্তব্যে পোশাক শিল্পের উপর থেকে নির্ভরশীলতা কাটিয়ে পাট, চামড়া ইত্যাদি শিল্পকে এগিয়ে নিতে নির্দেশনা দিয়েছেন।
তিনি বলেন, দেশের অর্থনীতিতে পাটের হারানো ঐতিহ্য পুনঃরুদ্ধার এবং পরিবেশ বান্ধব পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহারের জন্য সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বিভিন্ন অনুশাসন ও দিক নির্দেশনা প্রদান করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন ও দিক নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করে যাচ্ছি।

আজকের মত বিনিময় সভার মতো অনুষ্ঠানগুলো অত্যান্ত ফলপ্রসূ অভিহিত করে মন্ত্রী বলেন, এখান থেকে প্রাপ্ত সুচিন্তিত মতামত আমাদের সমৃদ্ধ করছে।
পাট চাষীদের সাথে একমত হয়ে মন্ত্রী বলেন, এখানে বক্তারা ঠিকই বলেছেন। পাট জাগ দেয়া সমস্যা। পুকুর নাই, খালে পানি নাই। আমরা এসমস্যা সমাধানের উপায় খুঁজছি।
তিনি আরও বলেন, পাট বীজ উৎপাদনে আমরা স্বনির্ভর হতে চাই। প্রতিবেশী দেশ থেকে পাটবীজ আমদানি নির্ভরতা কমাতে কাজ করে যাচ্ছি।

পাট সম্পর্কিত বিষয় নিয়ে স্মৃতিচারণ করে মন্ত্রী আরও বলেন, আমি ছোট বেলায় আমার বাবাকে পাট চাষ করতে দেখেছি। পাটের গন্ধ এখনো আমার মনে পড়ে। আমাদের ছয় ভাই বোনের পড়াশোনা হয়েছে পাট চাষের টাকায়।

নরসিংদীর জেলা প্রশাসক ড. বদিউল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের নরসিংদী-১ আসনের সংসদ সদস্য লে. কর্ণেল (অবঃ) মোহাম্মদ নজরুল ইসলাম হীরু, নরসিংদী-২ আসনের সংসদ সদস্য ও বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ, সংরক্ষিত মহিলা আসন-৩৫ এর সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মোঃ আব্দুর রউফ, পাট অধিদপ্তরের মহাপরিচালক জিনাত আরা, নরসিংদী জেলার পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, নরসিংদী জেলা আওয়ামী লীগের সভাপতি জি এম তালেব হোসেন প্রমুখ। এছাড়াও জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাবৃন্দ, চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রিজ এর প্রতিনিধি ও বিভিন্ন ব্যবসায়ী নেতৃবৃন্দ, জুট মিল মালিক প্রতিনিধি, চালকল মালিক প্রতিনিধি এবং পাট চাষিবৃন্দ এতে অংশগ্রহণ করেন।
এরপর মন্ত্রী নরসিংদী পৌর পার্কে ৩ দিনব্যাপী বহুমুখী পাট পণ্য মেলার উদ্বোধন করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গণমাধ্যম বিকশিত হলে রাষ্ট্র উপকৃত হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

কেরাণীগঞ্জে ১৯,৬৪৫ পিস ইয়াবা, বিদেশী মদ ও বিয়ারসহ ৫ জন গ্রেফতার

নিউমার্কেট এলাকায় ফের সংঘর্ষ, যান চলাচল বন্ধ

সাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলা : ৫ জনের ফাঁসি বহাল

সান্তাহার পৌরসভার সংস্কারহীন ড্রেন ভোগান্তি

ডিজিটাল বাংলাদেশের শক্তিশালী ভিত্তির উপরেই স্মার্ট বাংলাদেশ বাস্তবায়িত হবে: মোস্তাফা জব্বার

আমেরিকার মন্টানা অঙ্গরাজ্য কর্তৃপক্ষের বিরুদ্ধে টিকটকের মামলা

শোয়েব মালিক ও সানিয়া মির্জার আনুষ্ঠানিক বিবাহবিচ্ছেদ, দাবি রিপোর্টে

ভুটানি ভাষায় অনূদিত জাতির পিতার ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

ঢাকায় ব্যবসা করতে হলে অবশ্যই ট্রেড লাইসেন্স নিতেই হবে : মেয়র শেখ তাপস

ব্রেকিং নিউজ :