300X70
সোমবার , ২১ মার্চ ২০২২ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিদ্যু ঘাটতি মেটাতে আরো এক ধাপ এগিয়ে গেলো দেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২১, ২০২২ ৬:৩৬ পূর্বাহ্ণ

ফরিদ উদ্দিন বিপু,কলাপাড়া(পটুয়াখালী) : বিদ্যুতের ঘাটতি কমাতে আরো এক ধাপ এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। চালু হচ্ছে পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিত দেশের বৃহৎ ১৩২০ মেগাওয়াট পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র। ইতোমধ্যে বিদ্যুৎ উৎপাদনের জন্য দু’টি ইউনিটের কাজ শেষে হয়েছে।

আজ সোমবার ২১ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে কয়লা ভিক্তিক এ বিদ্যুৎ কেন্দ্রটি উদ্বোধন করবেন। এ কেন্দ্র থেকে বিদ্যুৎ জাতীয় গ্রীডে যুক্ত হলে দেশের বিদ্যুতের ঘাটতি কিছুটা কমলে বলে মনে করছেন বিশিষ্টজনরা। একই সাথে উদ্বোধন করবেন দেশের প্রতিটি ঘরে ঘরে শতভাগ বিদ্যুতায়ন। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সকল প্রস্তিুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্টরা।

বিসিপিসিএল সূত্রে জানা যায়, ২০১৪ সালে বাংলাদেশ নর্থওয়েস্ট পাওয়ার কোম্পানি ও চায়না ন্যাশনাল মেশিনারি ইমর্পোট অ্যান্ড এক্সর্পোট করপোরশনের (সিএমসি) মধ্যে ১৩২০ মেগাওয়াট পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মানে চুক্তি স্বাক্ষর হয়। ২০১৬ সালের ১৪ অক্টোবর পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালীতে কয়লা ভিত্তিক এ বিদ্যুৎ কেন্দ্র নির্মানের ভিত্তি প্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১ হাজার একর জমির উপর নির্মিত পরিবেশবান্ধব এ বিদ্যুৎ কেন্দ্রটি নির্মানে ব্যয় হয়েছে ২.৪৫ বিলিয়ন ইউএস ডলার। আজ সোমবার (২১ মার্চ) ১১ টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রী স্ব-শরীরে উপস্থিত থেকে এ বিদ্যুৎ কেন্দ্রটি পরিদর্শন ও ফলক উন্মোচন করবেন। এরপর সুধি সমাবেশে বক্তব্য রাখবেন। এসময় প্রধনমন্ত্রী শতভাগ বিদ্যুতায়নের আনুষ্ঠানিক ভাবে ঘোষনা করবেন।

অনুষ্ঠানে চীন সরকারে রাষ্ট্রদূত, বিদ্যুৎ জ্বালানী ও খনিজ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ও সচিব, বিসিপিসিএল ব্যবস্থাপনা পরিচালকসহ সরকারের উর্ধ্বতন কর্মকর্তা ও কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে বিদ্যুৎ কেন্দ্রটি সাজানো হচ্ছে নতুন সাজে।

এছাড়া তাপ বিদ্যুৎ এলাকা জুরে বিরাজ করছে সাজ সাজ রব। নেতাকর্মীদের ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে বিদ্যুত কেন্দ্রে প্রবেশের প্রধান সড়কগুলো। নৌকার তোড়নে সাজানো হয়েছে বিদ্যুৎ কেন্দ্রের প্রধান সড়ক। সিক্সলেন সড়কের প্রধান ফটকে নির্মান করা হয়েছে বর্নিল গেট। এদিকে বিদ্যুৎ কেন্দ্রের অভ্যান্তরের সড়কগুলোও সাজানো হয়েছে রং বেরংয়ের পতাকায়। শেষ হয়েছে সভাস্থলের প্যান্ডেল সাজানোর কাজ। এছাড়া শেখ জামাল, শেখ কামাল ও শেখ রাসেল সেতু বর্নিল আলোয় সজ্জিত করা হয়েছে।

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক শাহ গোলাম মওলা বলেন, পায়রা বিদ্যুৎ কেন্দ্র নির্মানের ফলে এই দক্ষিনাঞ্চলে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে এ কেন্দ্রটি সব চেয়ে বড় ভূমিকা পালন করবে।

পটুয়াখালী-০৪ আসনের সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব অধ্যক্ষ মহিবুবুর রহমান মহিব এমপি সাংবাদিকদের জানান, দক্ষিনাঞ্চলের উন্নয়নে প্রধানমন্ত্রীর ভূমিকা কোন দিন ভোলার নয়। তাই সফল রাষ্ট্র নায়ক প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আগমনে কলাপাড়া, রাঙ্গাবলী ও মহিপুরের মানুষ আনন্দিত।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ময়মুনা টাওয়ার ফ্ল্যাট অনার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

নতুন বছর উপলক্ষে রিজভী-রাকিব জুটির গান

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব্ বাংলাদেশ ব্যবসা প্রতিষ্ঠান ও মানুষের স্বার্থে ভারসাম্য রক্ষার গুরুত্ব নিয়ে আইবিএফবি ও বিইআই’র ওয়েবিনার

মোরেলগঞ্জে কালের স্বাক্ষি দেড়শ’ বছরের জমিদার বাড়ির বেহাল দশা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে রেসিডেন্সি কোর্সের ভর্তি পরীক্ষা শুক্রবার

মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে গ্রামীণফোনের অ্যানিমেটেড সিরিজ ইউটিউব চ্যানেলে ‘আগামীর চোখে বাংলাদেশ’ এর উদ্বোধন

প্রথম দিনের স্বপ্নের মেট্রোরেলের ভ্রমনে সাধারণ যাত্রীদের ব্যাপক আনন্দ উচ্ছাস

দেশের অর্ধেক নারী ও দুই-তৃতীয়াংশ পুরুষ জানে না তাদের উচ্চ রক্তচাপ আছে!

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন : অপশক্তি নির্মূল হোক নেতৃত্বের মূল ভিত্তি

দ্বিতীয় প্রান্তিক প্রকাশ করেছে বীচ হ্যাচারি

ব্রেকিং নিউজ :