300X70
মঙ্গলবার , ১৫ নভেম্বর ২০২২ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রুশ গোয়েন্দাপ্রধানের সঙ্গে বৈঠকে কী আলোচনা করলেন সিআইএ–প্রধান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৫, ২০২২ ৮:৩৪ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: রুশ গোয়েন্দা সংস্থা এসভিআরের প্রধান সের্গেই নারিশকিন ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান উইলিয়াম বার্নস

তুরস্কের রাজধানী আঙ্কারায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান উইলিয়াম বার্নস রাশিয়ার বৈদেশিক গোয়েন্দা সংস্থা এসভিআরের প্রধান সের্গেই নারিশকিনের সঙ্গে বৈঠক করেছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্র ও রাশিয়া আলোচনা চালিয়ে যেতে সম্মত হন তার অংশ হিসেবেই এই বৈঠক হয়েছে।

সিএনএনের খবরে বলা হয়েছে, হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধে পরমাণু ঝুঁকি ব্যবস্থাপনার অংশ হিসেবে এই বৈঠক হয়েছে।

সিআইএ–প্রধান বার্নস একসময় রাশিয়ায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। হোয়াইট হাউসের এক কর্মকর্তার দেওয়া তথ্য অনুযায়ী, রাশিয়া–ইউক্রেন যুদ্ধ থামাতে কোনো ধরনের সমঝোতা নিয়ে দুই গোয়েন্দাপ্রধান আলোচনা করবেন না। বার্নসের তুরস্ক সফরের বিষয়ে ইউক্রেনকে পূর্বেই জানানো হয়েছে।
তুরস্কের গোয়েন্দা কর্মকর্তারা উইলিয়াম বার্নস ও সের্গেই নারিশকিনের এই সাক্ষাতের আয়োজন করেন বলে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে।
গত ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেন, রাশিয়ার ভৌগোলিক অখণ্ডতা রক্ষায় প্রয়োজনে তিনি ‘সব ধরনের’ অস্ত্র ব্যবহার করবেন।

পুতিনের এই ঘোষণায় ইউক্রেনে পারমাণবিক হামলার বিষয়টি উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে মন্তব্য করেন অনেক পশ্চিমা বিশ্লেষক। আর রাশিয়া–ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের সরাসরি হুমকি দিয়েছিলেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। এ নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক সমালোচনা হয়েছিল।

হোয়াইট হাউসের বক্তব্য অনুসারে, রাশিয়া ইউক্রেনে পারমাণবিক হামলা চালালে তার পরিণতি কী হবে, সে বিষয়ে মস্কোকে সতর্ক করেছেন সিআইএ–প্রধান।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

এবছরের ফিতরা জনপ্রতি সর্বোচ্চ ২৯৭০ টাকা ও সর্বনিম্ন ১১৫ টাকা

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন মৌনী রায়

রবীন্দ্রজয়ন্তীতে বিটিভির আয়োজন

দেশের মেধাবী তরুণ প্রজন্মের জন্য তৈরি হয়েছে কর্মসংস্থানের নতুন দিগন্ত : আইসিটি প্রতিমন্ত্রী

এবার এমপি একরামুলকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের সুপারিশ

দেশে শিক্ষা প্রসারের অভিযাত্রা বঙ্গবন্ধু শুরু করেছিলেন : টেলিযোগাযোগ মন্ত্রী

সেরা মোবাইল অ্যাপের স্বীকৃতি পেল মেটলাইফ বাংলাদেশের থ্রীসিক্সটি হেলথ অ্যাপ

১৩ জুলাই আইসিবি ইসলামিক ব্যাংকের বোর্ড সভা

আইনজীবী হওয়ার স্বপ্ন রিফাতের

অস্তিত্বের উৎস ধরে রাখতে বাঙালির বজ্রকন্ঠ শাণিত করতে হবে : শ ম রেজাউল করিম