300X70
বুধবার , ১৫ মে ২০২৪ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্বদেশ প্রত্যাবতন দিবসে ব্যাপক প্রস্তুতি আওয়ামী লীগের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৫, ২০২৪ ৯:৫৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : আগামী শুক্রবার (১৭ মে) শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। প্রতিবছরের মতো এবারও দিবসটি পালনে ব্যাপক প্রস্তুতি নিয়েছে টানা চার মেয়াদে রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা দল আওয়ামী লীগ। দিবসটি উপলক্ষ্যে রাজধানীসহ সারাদেশের দলীয় কার্যালয়গুলোতে আলোকসজ্জা ও শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চার মেয়াদের উন্নয়নের চিত্র তুলে ধরতে এবং অসহায় মানুষের পাশে দাঁড়াতে জেলা-উপজেলা পর্যায়ের নেতাকর্মীদের মোখিকভাবে নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে রাজধানীর প্রতিটি থানা-ওয়ার্ড কার্যালয়গুলোতে সুসজ্জিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

দিবসটিকে স্বরনীয় করতে ইতোমধ্যে ঢাকা মহানগর উত্তর-দক্ষিনের দায়িত্বপ্রাপ্ত নেতারা থানা-ওয়ার্ডের দায়িত্বপ্রাপ্ত নেতাদের বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। এদিন বঙ্গবন্ধুকন্যা স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দলের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সংগঠনের নেতা-কর্মীদের সভায় উপস্থিত থাকার জন্য সভা থেকে আহবান জানানো হয়।

এছাড়াও দলীয়প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্থতা-দীর্ঘায়ু কামনা করে বিভিন্ন মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ দোয়া প্রার্থনা অনুষ্ঠিত হবে। এককথা বলতে গেলে দিবসটিকে ঐতিহাসিকভাবে রুপ দিতে দেশজুড়ে কর্মযজ্ঞ চালাচ্ছে আওয়ামী লীগ।

সূত্রে জানা গেছে, আগামী ১৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের চার দশকের বেশি সময় উপলক্ষে দলীয়প্রধান এবং দলের জনপ্রিয়তার জাপনান দিতে ব্যাপক কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ। এই কর্মসূচির মধ্যে রয়েছে-রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, সেমিনার, পোস্টার, লিফলেট, বিল বোর্ড, সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশের মাধ্যমে শেখ হাসিনার অবদান ও অর্জনগুলো তুলে ধরা হবে।

সারা দেশেই দলের পক্ষ থেকে এ ধরণের কর্মসূচি পালনের আহ্বান জানানো হয়েছে। ইতোমধ্যে কেন্দ্রীয় আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, দলের অঙ্গ ও ভ্রাতৃপ্রতীম সকল সংগঠন ধারাবাহিক মতবিনিময় সভার মাধ্যমেও ব্যাপক প্রস্তুতি নিচ্ছে। ১৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে ঘিরে ব্যাপক শোডাউনের প্রস্তুতি হিসেবে দেশজুড়ে কর্মযজ্ঞ চালাচ্ছে আওয়ামী লীগ।

সমাবেশকে জনসমুদ্রে পরিণত করতে রাজধানীর বিভিন্ন থানা-ওয়ার্ড এবং পাড়া-মহল্লার নেতাকর্মীদের বিশেষ নির্দেশনা দিয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতারা। এছাড়াও রাজধানীর পাশাপাশি নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর, কুমিল্লা, নরসিংদীসহ পার্শ্ববর্তী বিভিন্ন জেলা উপজেলা থেকেও বিপুল সংখ্যক নেতাকর্মী ১৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় উপস্থিতি নিশ্চিত করতে চায় আওয়ামী লীগ।

এজন্য এই সব জেলার দলীয় সংসদ সদস্য, জেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান ও জেলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের মোখিকভাবে নির্দেশনা দিয়েছেন দলটি। এছাড়াও ১৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে স্মরণকালের সেরা আয়োজনের মধ্যদিয়ে অতীতের সকল রেকর্ড ভাঙার আশা প্রকাশ করেন দলটির নেতারা।

এদিকে ১৭ মে শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে গোটা রাজধানীকে সাজানো হচ্ছে বর্ণিল সাজে। ডেমরা-যাত্রবাড়ী, শ্যামপুর, কদমতলী, শাহবাগ, মৎস্য ভবন, পল্টন, ফার্মগেট, কাওরান বাজার, মহাখালী, নাবিস্কো, সাতরাস্তা, মগবাজার, কাকরাইল, রাস্তার দুই পাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ হাসিনার জেষ্ঠ্যকণ্যা শেখ হাসিনার ছবি সম্মিলিত ব্যানার ও ফেস্টুন লাগানো হচ্ছে।

এ বিষয়ে ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী জানান, প্রতিটি থানা-ওয়ার্ড এবং সড়কের দুইপাশে আলোকসজ্জায়, তোরণ ও ফেস্টুনে সুসজ্জিত থাকবে। একই আদলে ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ দলীয় কার্যালয় ও আশপাশের গুরুত্বপূর্ণ ভবন বর্ণিল সাজে সজ্জিত থাকবে। একইকথা জানিয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারন সম্পাদক এম এ মান্না কচি। এরইমধ্যে ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের নির্দেশনা পাওয়ার পরের দিন আলোচনা ও মতবিনিময় সভা করেছে যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগ।

এতে সভাপতিত্ব করেন হারুনর রশীদ মুন্না এবং পরিচালনা করেন কাউন্সিলর হাজী আবুল কালাম অনু। উপস্থিত ছিলেন ৪৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দিন গেসু, ৪৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী শামীম,৫০নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি শেখ রফিকুল ইসলামসহ নেতৃবৃন্দ।

আগামী ১৭ মে জননেত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনকে স্বরনীয় করে রাখতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু। ইতিমধ্যে থানার নেতাদের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে সরকারের টানা চার মেয়াদের উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে শেখ হাসিনার ছবি সম্মিলিত ব্যানার ও ফেস্টুনে ছয়লাভ গুলিস্তান-কাপ্তানবাজার,২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থসহ আশপাশের এলাকা।

এসব পোস্টার-তোরণ ও ফেস্টুনে ওয়ারী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন, ৩৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, ৩৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাকসুদ আহমেদ ও আওয়ামী লীগ নেতা শ্যামলসহ থানা-ওয়ার্ড নেতৃবৃন্দে ছবি রয়েছে। ইতোমধ্যে ১৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন পালনে ব্যাপক কর্মসূচি গ্রহন করেছেন বলে জানিয়েছেন ৬৮ নং ওয়ার্ড কাউন্সিলর ও যুবলীগের সাধারন সম্পাদক মাহমুদুল হাসবান পলিন।

ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির কর্মসূচি : আগামী ১৭ মে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি সভাপতি ও প্রধানমন্ত্রী ৪৪ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দিবসটি উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ-এর ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বৃহস্পতিবার দুপুর ১টায় তেজগাঁও রহমতে আলম ইসলাম মিশন এতিমখানায় সুবিধাবঞ্চিতদের মাঝে সুষম খাবার বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি। পরেরদিন শুক্রবার রাজধানী ঢাকায় আজিমপুর সলিমুল্লাহ মুসলিম এতিমখানা, মোহাম্মদপুর সলিমুল্লাহ রোডস্থ এতিমখানা, সোবহানবাগ মসজিদ সংলগ্ন এতিমখানা, বাড্ডা বেরাইদ রহিম উল্লাহ এতিমখানায় এতিম অসহায়দের মাঝে খাবার সামগ্রী বিতরণ করা হবে।

একই সঙ্গে সিলেট হযরত শাহজালাল (রঃ)-এর মাজার সংলগ্ন এতিমখানা এবং চট্টগ্রাম হযরত শাহ্ আমানত (রহ)-এর মাজার সংলগ্ন এতিমখানা ও গরীব উল্লাহ শাহ (রহ)-এর মাজার সংলগ্ন এতিমখানায় খাবার সামগ্রী বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হবে।

এছাড়াও ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির সদস্যদের উদ্যোগে দেশের বিভিন্ন জেলা সদরে অবস্থিত এতিমখানাসমূহে সুষম খাবার পরিবেশন করা হবে। ১৮ মে দুপুর ১টায় চট্টগ্রাম কদম মোবারক এতিমখানায় সুষম খাবার বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হবে। কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, ৪৪ বছরে শেখ হাসিনার অনেক অবদান রয়েছে। স্বাধীনতার সপক্ষের শক্তিকে তিনি ঐক্যবদ্ধ রেখেছেন। যারা বঙ্গবন্ধুকে দেখেনি তাদের মধ্যে শেখ হাসিনাকে ঘিরে একটা আবেগ-অনুভুতি কাজ করে। তাই নেত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

ছাত্রলীগের নানা কর্মসূচি : ১৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রতি বছর নানা কর্মসূচি হাতে নেয় ছাত্রলীগ। বৃহস্পতিবার বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে রাজু ভাস্কর্য পর্যন্ত ‘তুমি দেশের, তুমি দশের’ শীর্ষক শোভাযাত্রা করবে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম এ সংগঠনটি।

গতকাল মঙ্গলবার (১৪ মে) ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়। ১৭ মে আওয়ামী লীগের আলোচনা সভায় নেতাকর্মীদের নিয়ে যোগ দিবেন তারা।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশরত্ন শেখ হাসিনার আগমনকে কেন্দ্র করে সেদিন সমগ্র জাতি অপার আনন্দে উদ্বেলিত হয়েছিল। রাজধানী ঢাকা পরিণত হয়েছিল মিছিলের নগরীতে। রাষ্ট্রক্ষমতার অবৈধ দখলদার, সামরিক শক্তির বহুমুখী বাধা ও প্রাকৃতিক বৈরী আবহাওয়া উপেক্ষা করে ‘শেখ হাসিনা ভয় নাই, আমরা আছি লাখো ভাই’ স্লোগানে সেদিন গোটা নগরীকে প্রকম্পিত করে এক বিশাল জনসমুদ্র দেশরত্ন শেখ হাসিনাকে স্বদেশে স্বাগত জানায়।

স্বজনহারা শেখ হাসিনার স্বজন হয়ে ওঠে সমগ্র জাতি। কর্মসূচি ঘোষণা করে নেতারা বলেন, দেশরত্ন শেখ হাসিনা আপন আলোয় আলোকিত নিরন্তর যাত্রায় জয়রথ ছুটিয়ে বিশ্বসভায় চির প্রাসঙ্গিক নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। বাংলার ইতিহাসে দেশরত্ন শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন একটি তাৎপর্যপূর্ণ ঘটনা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশব্যাপী পাওয়া যাচ্ছে রিয়েলমি সি৩৩ এর নতুন ভ্যারিয়েন্টে

হয়ে  গেল নাট্যদল থিয়েটার অঙ্গন এর আয়োজনে “নন্দিতজনের আলাপচারিতা”

বৃহস্পতিবার একশনএইড বাংলাদেশের রেজিলিয়েন্স ও সংস্কৃতি বিষয়ক দুই দিনব্যাপী উৎসব হচ্ছে

জনগণের কাছে যেতে হলে বিএনপিকে অপরাজনীতির জন্য ক্ষমা চাইতে হবে : তথ্যমন্ত্রী

জাতীয় হিন্দু মহাজোটের প্রতিবাদ : শাহীন আনাম সিন্ডিকেট দায় এড়াতে পারেন না

সাউথইস্ট ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের খুলনা বিভাগীয় অর্ধ-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

পুরো স্বাস্থ্যখাতকে ডিজিটেলাইজড করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বিপণন ব্যবস্থাকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে : শিল্পসচিব

ফরিদগঞ্জে সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার 

অনাকাঙ্ক্ষিত ঘটনা গণমাধ্যম ও রাষ্ট্রের মাঝে দূরত্ব সৃষ্টি করবে না : শ ম রেজাউল করিম

ব্রেকিং নিউজ :