300X70
সোমবার , ১২ এপ্রিল ২০২১ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২০ কেজি পণ্য নিয়ে হোম ডেলিভারি দিচ্ছে রোবট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১২, ২০২১ ১১:৫৯ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: সারাবিশ্বে বৈশ্বিক মহামারি করোনাকালে চাহিদা বেড়েছে হোম ডেলিভারি সেবার । আর সেজন্যই এক অভিনব পদক্ষেপ নিয়েছে সিঙ্গাপুর।

হোম ডেলিভারি সেবার জন্য জোড়া রোবট উদ্ভাবন করেছে দেশটির একটি প্রযুক্তিভিত্তিক পণ্য প্রস্তুত কোম্পানি। ‘কামেলো’ নামের এই জোড়া রোবট বাজারে এনেছে ওটসাও ডিজিটাল নামের একটি ইলেকট্রনিক প্রযুক্তি পণ্য উৎপাদনকারী কোম্পানি।

কোম্পানিটির দাবি, সিঙ্গাপুরের আয়তন বিবেচনায় এক বছরে ৭০০ বাড়িতে হোম ডেলিভারি দিতে সক্ষম কামেলো। এই জোড়া রোবটে থ্রি ডি সেন্সর, ক্যামেরা ও পণ্য পরিবহনের জন্য দু’টি কম্পার্টমেন্ট রয়েছে।

করোনাভাইরাস থেকে সুরক্ষা নিশ্চিতের জন্য অতিবেগুনী রশ্মিও রয়েছে কামেলোর যান্ত্রিক দেহে। এক একটি ট্রিপ বা যাত্রায় ২০ কেজি পর্যন্ত পণ্য পরিবহনে সক্ষম এটি।

ওটসাও ডিজিটালের প্রধান নির্বাহী মিং টিং লিং জানিয়েছেন, হোম ডেলিভারিতে রোবট সেবা যথাযথ পেতে হলে গ্রাহকদের একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। নির্দিষ্ট দোকান বা প্রতিষ্ঠানে অর্ডারের পর সেই অ্যাপটিই জানিয়ে দেবে বাড়ির সামনে কামেলোর আগমনবার্তা।

তিনি আরও বলেন, মহামারির কারণে লকডাউন ও সামাজিক দূরত্ব বিষয়ক বিধিনিষেধ চলায় প্রতিদিনই বাড়ছে হোম ডেলিভারি সেবার চাহিদা। এ ক্ষেত্রে মানুষের পাশাপাশি রোবটও কার্যকর ভূমিকা রাখতে পারবে বলে আশা করছেন তারা।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর