300X70
সোমবার , ২১ মার্চ ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অবস্থা বেগতিক বুঝে এখন ইউক্রেনকে এস-৪০০ দিতে তুরস্ককে প্রস্তাব যুক্তরাষ্ট্রের!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২১, ২০২২ ৯:৩১ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে সোমবার ২৬তম দিনে গড়িয়েছে রুশ অভিযান। বিগত ২৫ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

এদিকে, রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সহযোগিতার জন্য ইউক্রেনকে রাশিয়ার তৈরি সেই আলোচিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ দেওয়ার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

যদিও প্রথম থেকেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য তুরস্কের প্রতি নাখোশ ছিল যুক্তরাষ্ট্র। তবে অবস্থা বেগতিক বুঝে এখন সেই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাই ইউক্রেনকে দিতে বলছেন মার্কিন নেতারা।
জানা গেছে, ইউক্রেনে রুশ হামলা ঠেকাতে ইউক্রেনের জন্য জরুরি এ প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহ করতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা গত মাসে কয়েক দফায় তুরস্কের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। তবে এ বিষয়ে তারা আনুষ্ঠানিক কোনও অনুরোধ জানায়নি বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

চলতি মাসের প্রথম দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি শেরম্যানের তুরস্ক সফরেও এ প্রসঙ্গ উঠে এসেছিল। রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করার পর থেকেই যুক্তরাষ্ট্র সরকার মিত্রদেশগুলোর প্রতি এস–৩০০ ও এস–৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থাসহ রাশিয়ার নির্মিত যুদ্ধ সরঞ্জাম ইউক্রেনকে দিতে বলছে।

এদিকে, ইউক্রেনকে এস–৪০০ ব্যবস্থা দিতে যুক্তরাষ্ট্রের অনুরোধ বা প্রস্তাবের বিষয়ে কোনও মন্তব্য করেনি তুরস্ক কর্তৃপক্ষ।

তবে বিশেষজ্ঞদের মতে, যুক্তরাষ্ট্রের এ প্রস্তাবে তুরস্কের সাড়া দেওয়ার সম্ভাবনা নেই। কারণ, ইউক্রেনে এস–৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা স্থাপনসংক্রান্ত কারিগরি জটিলতা থেকে শুরু করে রাজনৈতিক উদ্বেগসহ অনেক বিষয় এর সঙ্গে জড়িত রয়েছে। এ সিদ্ধান্ত নিলে মস্কো থেকে কী প্রতিক্রিয়া হতে পারে, সে বিষয়টিও বিবেচনায় রয়েছে আঙ্কারার।

রাশিয়ার নির্মিত ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্রও নিয়ে থাকে তুরস্ক। ২০১৯ সালের জুলাইয়ে প্রথম দফায় এ ক্ষেপণাস্ত্রের চালান যাওয়ার পর থেকেই তা বাদ দিতে তুরস্ককে বলে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। তুরস্কের প্রতিরক্ষাবিষয়ক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া ছাড়াও ন্যাটোর এ সদস্যদেশকে এফ–৩৫ যুদ্ধবিমান নিয়ে চলমান কর্মসূচি থেকে বাদ দিয়েছে যুক্তরাষ্ট্র। সূত্র: রয়টার্স

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :