300X70
মঙ্গলবার , ৬ জুন ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অবৈধভাবে পলিথিন উৎপাদনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : পরিবেশমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৬, ২০২৩ ১২:৪৭ পূর্বাহ্ণ

বিশ্ব পরিবেশ দিবসে বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন, জাতীয় পরিবেশ পদক এবং বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার প্রদান:

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, মানুষের জন্য ক্ষতিকর প্লাস্টিক ও পলিথিন উৎপাদনকারীদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করছে। নিষিদ্ধ পলিথিন ব্যাগের উৎপাদন, পরিবহন, বাজারজাত ও সংরক্ষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। জানুয়ারি ২০১৯ সাল হতে ফেব্রুয়ারি ২০২৩ সাল পর্যন্ত মোট ২১৯৮ টি অভিযান পরিচালনা করে ৩৬১৭ টি মামলা করে ৫ কোটি ৪২ লক্ষ ১৮ হাজার টাকা আদায় করা হয়েছে। ১৬৯ জনকে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড এবং ১,৭৪৫ মেট্রিকটন পলিথিন, দানা ও কাঁচামাল জব্দ করা হয়েছে। তিনি বলেন, ব্যবস্থা গ্রহণের এ ধারা আগামী দিনগুলোতে অব্যাহত থাকবে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ শ্লোগানে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২৩ এবং ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ প্রতিপাদ্যে ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও জাতীয় বৃক্ষমেলা ২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

জনগণের উদ্দেশ্যে বনমন্ত্রী বলেন, আসুন আমরা সবাই চারা সংগ্রহ করি, পতিত ও আশপাশের অব্যবহৃত খালি জায়গায় গাছ লাগাই ও পরিচর্যা করি। নিজদের জন্য সুস্থ সুন্দর পৃথিবী গড়ি। প্রতি বছরের ন্যায় এবছরও সারাদেশে তিনমাস ব্যাপি বৃক্ষরোপণ অভিযান ও জাতীয়, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বৃক্ষমেলার আয়োজন করা হচ্ছে। এসকল মেলা হতে চারা সংগ্রহ করা যাবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোঃ সাবের হোসেন চৌধুরী, স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ। মঞ্চে উপবিষ্ট ছিলেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদ এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো: আমীর হোসাইন চৌধুরী।

অনুষ্ঠানে মোঃ রেজাউল করিম চৌধুরী, বিভাগীয় বন কর্মকর্তা, পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগ, রাঙ্গামাটি; ড. আমিনুজ্জামান মো. সালেহ রেজা, অধ্যাপক, প্রাণিবিদ্যা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী এবং বাংলাদেশ বায়োডাইভার্সিটি কনজারভেশন সোসাইটি, জামতলা, কারমাইকেল রোড, সেউজগাড়ী, বগুড়া কে বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন ২০২২ প্রদান করা হয়। বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন বিজয়ী ব্যক্তি / প্রতিষ্ঠানকে দুই ভরি ওজনের স্বর্ণের বাজার মূল্যের সমপরিমান নগদ অর্থ, ৫০ হাজার টাকার একটি চেক এবং সনদ প্রদান করা হবে।

জীবানন্দ রায়, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, বটিয়াঘাটা, খুলনা; অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, ডিন, কলা অনুষদ, বাংলা বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর ও পরিচালক, রিভারাইন পিপল, ড. এস এম মফিজুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, সাতক্ষীরা; ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বাংলাদেশ এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস) কে জাতীয় পরিবেশ পদক ২০২২ প্রদান করা হয়েছে। জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত প্রত্যেক পদকপ্রাপ্ত ব্যক্তি/প্রতিষ্ঠানকে ২২ ক্যারেট মানের দুই তোলা ওজনের স্বর্ণের বাজার মূল্যের সমপরিমাণ নগদ অর্থ ও ৫০ হাজার টাকার চেক, একটি ক্রেস্ট এবং সনদ প্রদান করা হবে।

ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম; রাজশাহী সিটি কর্পোরেশন, মোঃ আব্দুল মতিন ভূঞা, ঈশ্বরগঞ্জ, ময়মনসিংহ; ট্রি ওয়াল্ড নার্সারী এন্ড এগ্রো, মাটিডালী, বগুড়া সদর; উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন ডিভিশন, মেট্রোপলিটন পুলিশ, তেজগাঁও থানা কমপ্লেক্স, ঢাকা এবং উপকূলীয় বন বিভাগ, নোয়াখালী (চর আলাউদ্দীন রেঞ্জ) কে বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০২১ প্রদান করা হয়। বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০২১ পুরস্কারপ্রাপ্ত প্রতিটি শ্রেণীতে পুরস্কার প্রাপ্ত ব্যক্তি/প্রতিষ্ঠানকে একটি সনদ ও একটি ক্রেস্টসহ প্রথম পুরস্কারের জন্য ১ লক্ষ টাকা, দ্বিতীয় পুরস্কারের জন্য ৭৫ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কারের জন্য ৫০ হাজার টাকার চেক প্রদান করা হয়ে থাকে।

সামাজিক বনায়নে সর্বোচ্চ লভ্যাংশ প্রাপ্ত ৫ জন পুরুষ উপকারভোগীকে ৫৬ লক্ষ ২৮ হাজার ৭২৭ টাকা ও ৫ জন মহিলা উপকারভোগীকে ১৮লক্ষ ৬৯ হাজার ১১৬ টাকার প্রদান করেন।

উদ্বোধন অনুষ্ঠানের পর শেরেবাংলা নগরে মেলা মাঠ পরিদর্শন করেন অতিথি বৃন্দ। পরিবেশ মেলা চলবে ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত । ২৭ থেকে ৩০ জুন ঈদ উল আযহার সরকারি ছুটি থাকায় বৃক্ষমেলা চলবে ৫ থেকে ২৬ জুন এবং ১ থেকে ১২ জুলাই ২০২৩ পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে সকাল ০৯ টা থেকে সন্ধ্যা ৮ টা পর্যন্ত।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

মুজিবনগর দিবসে জাতির পিতার প্রতিকৃতিতে মেয়র শেখ তাপসের শ্রদ্ধা

রাষ্ট্র রচনার ভিত মজবুত করতে সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দিন : তথ্যমন্ত্রী

ইসলামী ব্যাংকের শ্যামবাজার উপশাখা উদ্বোধন

পেটে ছুরিকাঘাত করে আত্মহত্যার চেষ্টা ২ বন্ধুর

লেখক মুশতাক আহমেদের কারাগারের ভেতরে মৃত্যুর ঘটনা তদন্ত করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

বাউবিতে ঐতিহাসিক ৭ই মার্চ দিবসে ক্রিকেট টুর্নামেন্ট

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দক্ষতা অর্জনের বিকল্প নেই : অধ্যাপক ড. মো: সাজ্জাদ হোসেন

শাহজালালের তৃতীয় টার্মিনাল উদ্বোধন ৭ অক্টোবর

তিন ম্যাচের টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশ

ব্রেকিং নিউজ :