300X70
রবিবার , ১০ এপ্রিল ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অবৈধ দখলমুক্তের পর পুনঃখননে পূর্ণরূপ ফিরে পাচ্ছে শ্রীমন্ত নদী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১০, ২০২২ ৩:৪৬ অপরাহ্ণ

বরিশাল প্রতিনিধি: বাকেরগঞ্জ উপজেলার পৌর এলাকার পানি নিষ্কাশনের পুরোনো শ্রীমন্ত নদী অবৈধ দখল মুক্ত করে পুনঃখনন কাজ শুরু করেছে পৌরকর্তৃপক্ষ। গত শুক্রবার (৮ এপ্রিল) বাকেরগঞ্জ বাসস্টান্ড ব্রিজ সংলগ্ন পৌর কাচাঁবাজারের দক্ষিণ পাশে শ্রীমন্ত নদী পুনঃখনন ও অবৈধ স্থাপনা উচ্ছেদ কাজ শুরু করা হওয়ায় পৌরবাসীর মাঝে হইছে আমেজ।

কাজ শুরু থেকেই বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র লোকমান হোসেন ডাকুয়া স্বশরীরে উপস্থিত থেকে সঠিক ভাবে কাজ করার নির্দেশনা প্রদান করেন।

এ সময় মেয়র বলেন, পৌর এলাকায় জলাবদ্ধতার প্রধান কারণ হচ্ছে অবৈধভাবে শ্রীমন্ত নদী দখল এবং আবর্জনা, পলিমাটিতে ভরাট হয়ে মরা নদীতে পরিণত হয়েছে। অনেক স্থানে জোয়ার-ভাটার পানি আসা-যাওয়া বন্ধ হয়ে যাওয়ায় নদীর পাশে আবাদি জমি জলাবদ্ধতার কারণে অনাবাদি হয়ে পড়েছে। তার জন্য হুমকির মুখে পড়েছে স্থানীয় কৃষকরা।

পৌর শহরসহ উপজেলার কয়েকটি ইউনিয়নের বাসিন্দাদের ভোগান্তি লাঘবে পৌরসভা ও এলজিইডি’র সমন্বিত প্রচেষ্টায় নদী দখলমুক্ত করে পুনঃখননের কাজ শুরু করা হয়েছে।

বাকেরগঞ্জ পৌর এলাকা থেকে কালিগঞ্জ বাজার হয়ে নিয়ামতি পর্যন্ত বিশখালী নদীতে মিশছে এ অঞ্চলে নৌপথে যোগাযোগের অন্যতম মাধ্যম এই শ্রীমন্ত নদী। নদীটির দখল ও দূষণরোধ করে সংস্কারের উদ্যোগ নেয়ায় বাকেরগঞ্জ পৌরবাসী মেয়র লোকমান হোসেন ডাকুয়াকে সাধুবাদ জানান স্থানীয়রা

পৌর কাউন্সিলর খন্দকার জিয়াউর রহমান রিপন জানান, বাকেরগঞ্জ পৌর এলাকার প্রাণ কেন্দ্র থেকে শ্রীমন্ত নদী বয়ে গেছে। শ্রীমন্ত নদীটি দীর্ঘদিন খড়স্রোতা ছিল। তবে সেই নদী অবৈধ দখল মুক্ত করে পুনঃখনন করা হচ্ছে নদীটি তার পূর্ণরূপ ফিরে পাবে। পৌরসভার ১ নং ও ২ নং ওয়ার্ডের বাসস্ট্যান্ড ব্রিজের পশ্চিম ও পূর্ব পাশের দুই শতাধিক অবৈধ দোকানপাট ও পাকা স্থাপনা উচ্ছেদ অভিযান চলছে। এ ছাড়াও থানা ব্রিজ থেকে শুরু করে ৪ কিলোমিটার নদী পুনঃখনন করা হবে।

স্থানীয়দের তথ্যমতে, নদীটি দখল মুক্ত করে পুনঃখনন করা হচ্ছে নদীতে লঞ্চ, ট্রলার ও নৌকা চলাচল শুরু হলে এ অঞ্চলে বাণিজ্যের জন্য অন্যতম নদীপথ হবে শ্রীমন্ত নদী। এই নৌ পথে পশ্চিমাঞ্চলে মোল্লারহাট, পাথরঘাটা, বগুড়া, চান্দুখালী, মির্জাগঞ্জ, সুবিতখালী, বেতাগীসহ বিভিন্ন স্থানে চলাচল করা যাবে নির্বিঘ্নেই।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাউবিতে “Responsibility and Accountability” বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ক্ষমতা ভাগাভাগি নিয়ে জনসন-সুনাক ৩ ঘণ্টার সামিট

বাংলাদেশের অর্থনীতিতে বিরাট সম্ভাবনা নিয়ে কাজ করছে নৌপরিবহন মন্ত্রণালয় : নৌপরিবহন প্রতিমন্ত্রী

লালমনিরহাটের সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী নিহত

কাবুলে আত্মঘাতী বোমা হামলায় রুশ দূতাবাসের কর্মীসহ নিহত ৬

পাকিস্তানে একাধিক বোমা হামলায় নিহত ৯

গ্রামীণফোনের স্টার গ্রাহকদের জন্য কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ড নিয়ে এলো এমটিবি

মগবাজারে ভয়াবহ বিস্ফোরণস্থল পরিদর্শন করলেন আইজিপি ড. বেনজীর আহমেদ

ড. এস এম মাহফুজুর রহমান দ্বিতীয় মেয়াদে জনতা ব্যাংকের চেয়ারম্যান

দুর্গাপুরে বন্যহাতির তাণ্ডবে তছনছ ২৫টি বসতঘর

ব্রেকিং নিউজ :