300X70
শুক্রবার , ১ সেপ্টেম্বর ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আইএমএফ প্রতিনিধি দল আসছে ৬ সেপ্টেম্বর

প্রতিবেদক
sahana akter
সেপ্টেম্বর ১, ২০২৩ ১১:৩১ পূর্বাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদকঃ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দল দুই সপ্তাহের জন্য আগামী ৬ সেপ্টেম্বর ঢাকায় আসছে। প্রতিনিধি দলটি কারিগরি প্রতিনিধি দল হিসেবে আর্থিক খাতের বিভিন্ন ঝুঁকি বিষয়ে বাংলাদেশের আইনি কাঠামো নিয়ে আলোচনা করবে। এ আলোচনার ভিত্তিতে আইএমএফের পরবর্তী ঋণের কিস্তি ছাড় করার ব্যাপারে নীতিগত সম্মতি জানাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পরামর্শদাতা সংস্থাটির বিশেষ দল আগামী ৪ থেকে ১৯ অক্টোবর ঢাকায় অংশীজনদের সঙ্গে কয়েকদফা বৈঠক করবে। আলোচনায় গুরুত্ব পাবে আর্থিক খাতের স্থায়িত্ব, রাজস্ব ব্যবস্থাপনা আধুনিকায়ন, ব্যাংক খাতের সংস্কার, তারল্য ব্যবস্থাপনা, ডলারের বাজারভিত্তিক রেটে লেনদেন, ব্যয়যোগ্য রিজার্ভ গণনা পদ্ধতি, সুদের হার ও মুদ্রানীতি বাস্তবায়ন, টেকসই আর্থিক অন্তর্ভুক্তি, বন্ড মার্কেট, ডলার পরিস্থিতের অগ্রগতি।

বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানায়, আইএমএফের প্রতিনিধি দলটি আগামী ৪ অক্টোবর দেশে আসবে। এ বিষয়ে আইএমএফ বাংলাদেশ ব্যাংকে চিঠি দিয়েছে। পত্রের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগগুলোর সঙ্গে আলোচনা সূচি নির্ধারণ করতে বলা হয়েছে।

অন্যদিকে বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড ও স্টকমার্কেটের কাছ থেকে শর্ত ও পরামর্শ বাস্তবায়নের হালনাগাদ তথ্য আগামী ১৭ সেপ্টেম্বরের মধ্যে চেয়েছে অর্থ মন্ত্রণালয়।

গত ফেব্রুয়ারিতে আইএমএফের ঋণের প্রথম কিস্তি ৪৭৬ মিলিয়ন বা ৪৭ কোটি ৬০ লাখ ডলার পেয়েছিল বাংলাদেশ। আইএমএফের জুড়ে দেওয়া শর্ত পূরণ সাপেক্ষে ঋণের দ্বিতীয় কিস্তি পাবে দেশ। আগামী অক্টোবরে আসা প্রতিনিধি দলের প্রতিবেদনের ওপর নির্ভর করছে কবে মিলবে দ্বিতীয় কিস্তির অর্থ। সংস্থাটির শর্ত পূরণ বিলম্ব হলে দ্বিতীয় কিস্তিও বিলম্ব হতে পারে। শর্ত পূরণ হলে ঋণে দ্বিতীয় কিস্তি ৭০ কোটি ৪০ লাখ ডলার মিলবে চলতি বছরের নভেম্বরের মাঝামাঝি সময়ে। আর শেষ কিস্তি আসবে ২০২৬ সালের ডিসেম্বরে।

আইএমএফের তথ্য অনুযায়ী, বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণের অনুমোদন দিয়েছে সংস্থাটি। বর্ধিত তহবিল সহায়তা থেকে পাওয়া যাবে ৩ দশমিক ৩ বিলিয়ন বা ৩৩০ কোটি ডলার এবং রেজিলিয়্যান্স অ্যান্ড সানসেইনিবিলিটি ফ্যাসিলিটির আওতায় ১ দশমিক ৪ বিলিয়ন বা ১৪০ কোটি ডলার। আর চলতি বছরের ফেব্রুয়ারি মাসে শুরু হওয়ার পরে মোট ৪২ মাসে ৭ কিস্তিতে এ ঋণ পাবে বাংলাদেশ। ঋণের গড় সুদ হবে ২ দশমিক ২ শতাংশ। আর গত বছরের ২৪ জুলাই আইএমএফের কাছে ঋণ চেয়েছিল বাংলাদেশ।

 

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মানব পাচার প্রতিরোধে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন : আইনমন্ত্রী

জজ মিয়া যখন ডাক্তার !

আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে প্রধানমন্ত্রীর বাণী

দক্ষতা নির্ভর শিক্ষাকে এগিয়ে নিতে অত্যাধুনিক মোশন গ্রাফিক্স ল্যাব স্থাপন করা হবে : প্রতিমন্ত্রী পলক

স্মার্ট কৃষি বাস্তবায়নে কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ সম্প্রণালয় এবং এটুআইয়ের মধ্যে চুক্তি সই

দক্ষিণ কেরাণীঞ্জে শিশু ধর্ষণের অভিযোগ প্রাপ্তির ২৪ ঘন্টার মধ্যে ধর্ষক গ্রেফতার

জনগণকে ভোগান্তিতে ফেলা সিন্ডিকেট ভেঙে দিতে হবে : হাইকোর্ট

যাত্রাবাড়ীতে বাস-কাভার্ডভ‍্যানের সংঘর্ষ, পথচারী নিহত

ফুল হাই ডেফিনিশন (এফএইচডি) থেকে আল্ট্রা হাই ডেফিনিশন (ইউএইচডি) : টেলিভিশন প্রযুক্তির বিকাশ

নিজের গরু বিক্রি করে চুরির অভিযোগে মালিক জেলে!

ব্রেকিং নিউজ :