300X70
মঙ্গলবার , ২৮ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আওয়ামী লীগের তৃণমূলে ক্ষোভ-অসন্তোষ ও বিভক্তি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৮, ২০২৩ ১২:১৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: আওয়ামী লীগের ২২তম ত্রিবার্ষিক সম্মেলনের পর দুই মাসের বেশি সময় অতিক্রান্ত হলেও এখনো পূর্ণাঙ্গ হয়নি অনেক জেলা-উপজেলা কমিটি। যে শাখাগুলোর পূর্ণাঙ্গ কমিটি হয়েছে সেগুলো নিয়েও নেতাকর্মীদের মধ্য রয়েছে ক্ষোভ-অসন্তোষ। কমিটিতে প্রত্যাশিত পদ-পদবি না পাওয়া ও ত্যাগীদের অবমূল্যায়ন হওয়ায় তৃণমূলে বেড়েছে অন্তর্দ্বন্দ্ব, কোন্দল ও সংঘাত। এতে বিভক্ত হয়ে পড়ছেন আওয়ামী লীগের তৃণমূলের নেতাকর্মীরা।
জাতীয় সম্মেলনের পূর্বে তড়িঘড়ি করে অনুষ্ঠিত হওয়া সম্মেলনের পর পূর্ণাঙ্গ কমিটিতে ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীদের অবমূল্যায়নের নেপথ্যের কারিগর হিসেবে কেন্দ্রীয় ও স্থানীয় প্রভাবশালীদের সঙ্গে এমপিদের দ্বন্দ্বকেই দায়ী করছেন অনেকে। এতে নেতাদের মধ্যে বিভক্তি আরও বেড়েছে। কাজে আসছে না দলের হাইকমান্ডের হুঁশিয়ারিও।
কমিটি পূর্ণাঙ্গের নামে কিছু কিছু জায়গায় দল ভারী করতে সভাপতি ও সাধারণ সম্পাদক, স্থানীয় সংসদ সদস্যদের পরিবারতন্ত্র, নিজের লোকদের দিয়ে ‘পকেট’ ও আজ্ঞাবহ কমিটি করার সুযোগে দলে হাইব্রিড নেতাদের অনুপ্রবেশ হচ্ছে। ত্যাগী, সৎ ও শিক্ষিতদের বাদ দিয়ে ঢুকে পড়ছে অপরাধী ও খুনের মামলায় আসামি, দুর্নীতির অভিযোগে অভিযুক্ত অনেকেই। কমিটি প্রকাশের পর মারামারি, বিক্ষোভ, দলীয় কার্যালয় ঘেরাও, সংবাদ সম্মেলনের মতো ঘটনাও ঘটছে।
জেলার নেতাদের জমা দেওয়া পূর্ণাঙ্গ কমিটি সংশোধনের নামে কেন্দ্রীয় দায়িত্বপ্রাপ্ত নেতাদের হস্তক্ষেপে হাইব্রিডের অনুপ্রবেশ ঘটেছে। এছাড়াও রাজনীতিতে আগে কোনো পরিচয় না থাকার পরও হঠাৎ করে কেন্দ্রীয় নেতাদের তদবিরে জেলা কমিটিতে বড় পদে আসীন হয়েছেন বলেও অভিযোগ তৃণমূলের।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক গণমাধ্যমকে জানান, এটা খুব দুর্ভাগ্যজনক। নেত্রীর নির্দেশনা সত্ত্বেও সময়মতো কমিটি পূর্ণাঙ্গ হচ্ছে না। ত্যাগী নেতাকর্মীদের যোগ্যতা অনুযায়ী পদ না দিয়ে নিজেদের পছন্দের লোক কমিটিতে রাখা অন্যায়। এর ফলে বিভিন্ন জায়গায় যে ক্ষোভ ও অসন্তোষ তৈরি হচ্ছে তা খতিয়ে দেখা হবে।
দলের সর্বশেষ সম্মেলনের মাধ্যমে গঠনতন্ত্র পরিবর্তন করে ৪৫ দিনের মধ্য কমিটি পূর্ণাঙ্গ করার বিধান থাকলেও মানছে না বেশির ভাগ শাখা। বারবার তাগাদা সত্ত্বেও দলীয় কোন্দল ও বিভেদের কারণে কমিটি পূর্ণাঙ্গ হচ্ছে না বলেও জানিয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ ও তৃণমূলের নেতারা।
জানা যায়, আওয়ামী লীগের ৭৮টি সাংগঠনিক জেলার মধ্য গত ২০১৯-২০২২ মেয়াদে মোট ৩৮টি জেলার নতুন করে সম্মেলন অনুষ্ঠিত হয়। ৮টি জেলার কমিটির মেয়াদ পূর্ণ হলেও সম্মেলন অনুষ্ঠিত হয়নি। বাকি ৩২টি জেলার কমিটির মেয়াদ শেষ না হওয়ায় সম্মেলন হয়নি। নতুন করে অনুষ্ঠিত সম্মেলন হওয়া ৩৮টি জেলার মধ্য ২১টি জেলার পূর্ণাঙ্গ কমিটি জমা পড়লেও অনুমোদন পেয়েছে ১১টি জেলায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইশতেহার ‘অঙ্গীকার ভেঙ্গে’ ডীনের দায়িত্ব নিলেন জবি শিক্ষক সমিতির সভাপতি

আগামী জাতীয় সংসদ নির্বাচন বানচালের ষড়যন্ত্র মাঠেই প্রতিহত করবে ১৪ দল

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড এর ৩৫২তম বোর্ড সভা অনুষ্ঠিত

কাজুবাদাম, কফির সম্ভাবনাকে কাজে লাগাতে সমন্বিত উদ্যোগ চলছে : কৃষিমন্ত্রী

নোয়াখালীতে হত্যা মামলার আসামী গ্রেফতার, অস্র উদ্বার

মেয়েকে মাদ্রাসায় নিয়ে যাচ্ছিলেন বাবা-মা, বাসচাপায় গেল ৩ জনের প্রাণ

সজীব ওয়াজেদ জয় রংপুর জেলা আ.লীগের পূর্ণাঙ্গ আহবায়ক কমিটি এক নম্বর সদস্য 

‘রপ্তানিমুখী শিল্পে ওয়ালটন নেতৃস্থানীয় ভূমিকা পালন করছে’

কড়াই গরুর কালাভুনা

‘আশা করবো এক মাস বিএনপির মিথ্যাচার বন্ধ থাকবে’ : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :