300X70
রবিবার , ১৫ জানুয়ারি ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আখেরি মোনাজাতে ইজতেমার প্রথম পর্ব শেষ আজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৫, ২০২৩ ৮:৫৪ পূর্বাহ্ণ

সংবাদদাতা, গাজীপুর : ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডা বাতাস উপেক্ষা করে দুই দিন ধরে ইজতেমা মাঠে সার্বক্ষণিক ইবাদত-বন্দেগিতে মগ্ন রয়েছেন দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা ময়দানে ইমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর আমবয়ান অনুষ্ঠিত হচ্ছে।

শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে দেশ-বিদেশ থেকে আসা মুরব্বিরা তাবলিগের ছয় উছুলের মধ্যে দাওয়াতে দ্বীনের মেহনতের ওপর গুরুত্বারোপ করে বয়ান করেন।

রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। সকাল ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হতে পারে। তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি বাংলাদেশের কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা জুবায়ের আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে ইজতেমা আয়োজক সূত্রে জানা গেছে।

ইজতেমা ময়দানে বিদেশি নিবাসের পূর্ব পাশে বিশেষভাবে স্থাপিত মঞ্চ থেকে এ মোনাজাত পরিচালনা করা হবে। এতে প্রায় ৩০ লাখ দেশি-বিদেশি মুসল্লি অংশ নেবেন বলে ইজতেমার আয়োজকরা ধারণা করছেন। মোনাজাতের আগে বিশেষ হেদায়াতি বয়ান করবেন ভারতের মাওলানা ইবরাহীম দেওলা। অনুবাদ করবেন মাওলানা আব্দুল মতিন। ইজতেমার মোনাজাতের আগে রবিবার বাদ ফজর বয়ান করবেন ভারতের মাওলানা আবদুর রহমান।

ইজতেমার আয়োজকরা জানান, প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে মুসল্লিরা ইজতেমা মাঠ ছেড়ে যাওয়ার পর ২০ জানুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হবে এবং ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এ বছর বিশ্ব ইজতেমার সব পর্ব।

আখেরি মোনাজাত ও প্রস্তুতি : আখেরি মোনাজাতে শরিক হতে বিপুলসংখ্যক নারী টঙ্গীর আশপাশে অবস্থান নিয়েছেন। অনেকে তাদের আত্মীয়স্বজনদের বাড়িতে উঠেছেন। ইজতেমা ময়দান পরিপূর্ণ হয়ে হাজার হাজার মুসল্লি প্রবেশ পথের দুই পাশে ফুটপাতে খোলা আকাশের নিচে অবস্থান নিয়েছেন। ধুলা-বালি ও অস্বাস্থ্যকর পরিবেশে তারা খাওয়া-দাওয়া ও ঘুমাচ্ছেন। আখেরি মোনাজাত পর্যন্ত তারা সেখানে অবস্থান করবেন বলে জানান।

রংপুর থকে আসা মুসল্লি ইমান উদ্দিন জানান, ২০ জনের কাফেলা নিয়ে বৃহস্পতিবার রাতে ইজতেমা ময়দানে আসেন, কিন্তু মূল প্যান্ডেলের ভেতরে স্থান না পেয়ে ফুটপাতে অবস্থান নিয়েছেন। মাইকের ব্যবস্থা থাকায় বয়ান শুনতে কোনো সমস্যা হচ্ছে না। তবে খাওয়া, গোসল, রান্না ও রাতে ঘুমাতে সমস্যা হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বেপজা অর্থনৈতিক অঞ্চলে আরাে ২ কোটি ৪০ লাখ মার্কিন ডলারের বিনিয়োগ চুক্তি

পারাপারের অপেক্ষায় দৌলতদিয়ায় শত শত গাড়ি

আইপিডিসি ফাইন্যান্স ও আমরা অ্যাক্টিভ-এর মধ্যে চুক্তি স্বাক্ষর

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সরকারের ধারাবাহিকতা দরকার : বস্ত্র ও পাট মন্ত্রী

প্রথম আলোর বিরুদ্ধে শত কোটি টাকা ক্ষতিপূরণের রুল

কৃতি শিক্ষার্থীদের পুরস্কৃত করলো বার্জার

জাতীয় শোক দিবসে বিভিন্ন মন্ত্রণালয়ের শ্রদ্ধা নিবেদন

উত্তরা ফ্রেন্ডস ক্লাব মাঠে ‘রাজনীতির মহাকবি’ শীর্ষক প্রদর্শনী উদ্বোধন

সাত হাজার ৫০৫ কোটি ২৯ লাখ টাকা খরচে পাঁচ প্রকল্প একনেকে অনুমোদন

প্রতিষ্ঠার দুই যুগেও বশেমুরবিপ্রবিতে নেই প্রো-ভিসি ও ট্রেজারার

ব্রেকিং নিউজ :