300X70
সোমবার , ১৯ জুন ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আগামী বুধবার সিলেট ও রাজশাহী সিটি নির্বাচন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৯, ২০২৩ ৮:৩৭ অপরাহ্ণ

চার স্তরের নিরাপত্তা বলয়
সিলেট ও রাজশাহী ব্যুরো: আগামী বুধবার (২১ জুন) রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রার্থীদের প্রচারণায় মুখর হয়ে উঠেছে দুই মহানগরী। নির্বাচনকে সামনে রেখে সিলেট মহানগরীকে ঢেকে দেওয়া হচ্ছে নিরাপত্তার চাদর দিয়ে।

আজ সোমবার থেকে নামছেন ১৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। সেইসঙ্গে মাঠে থাকবেন ৪২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। ভোটের আগের দিন আজ মঙ্গলবার থেকে মাঠে থাকবে ১০ প্লাটুন বিজিবি।

নির্বাচনি অপরাধসমূহ আমলে নিয়ে তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের জন্য ১৪ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে পাঁচ দিনের জন্য প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়। ভোটের আগের দুই দিন ও ভোট গ্রহণের পরের দুই দিনসহ মোট পাঁচ দিন নির্বাচনি কোনও অপরাধ হলে এর বিচার কার্যক্রম পরিচালনা করবেন তারা।

সিলেট আঞ্চলিক নির্বাচন অফিস সূত্র জানায়, নির্বাচনে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ভোট গ্রহণের আগের দিন অর্থাৎ মঙ্গলবার থেকেই মাঠে নামছে ১০ প্লাটুন বা ৫০০ বিজিবি সদস্য। ম্যাজিস্ট্রেটের অধীনে বিজিবি সদস্যরা সার্বক্ষণিক মাঠে থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণ করবেন।

প্রতিটি ওয়ার্ডে একজন করে মোট ৪২ ওয়ার্ডের জন্যে থাকবেন ৪২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়াও নির্বাচনী অপরাধসমূহ আমলে নিয়ে তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের লক্ষ্যে বিচার বিভাগের ১৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সোমবার থেকেই মাঠে নামছেন।

সিসিকের ৪২টি সাধারণ ওয়ার্ডে ৪২টি মোবাইল টিম নিয়োজিত থাকবে। প্রতি তিনটি সাধারণ ওয়ার্ডের জন্যে থাকবে পুলিশের ১৪টি স্পেশাল স্ট্রাইকিং ফোর্স। ৪২টি ওয়ার্ডের জন্যে থাকবে র্যা বের ২২টি মোবাইল টিম।

এছাড়াও র্যাব-পুলিশের সাদা পোশাকের পৃথক পৃথক বিশেষ টিম সার্বক্ষণিক মাঠে মোতায়েন থাকবে। একটি সাধারণ ভোট কেন্দ্রে পাঁচ জন সশস্ত্র পুলিশ ও ১২ জন আনসারসহ মোট ১৭ জন দায়িত্ব পালন করবেন। গুরুত্বপূর্ণ ও সাধারণ ভোট কেন্দ্র বিবেচনায় পুলিশ আলাদাভাবে নিরাপত্তা গ্রহণ করবে।

সিলেটের আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিসিক নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা তারেক আহমদ জানিয়েছে, নির্বাচনকে কেন্দ্র করে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। র‌্যাবের মোবাইল টিমের পাশাপাশি পুলিশ ও গোয়েন্দা সংস্থার সাদা পোশাকের টিম মাঠে থাকবে।

২০০২ সালে সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত চারবার নির্বাচন হয়েছে। সিটি করপোরেশন হওয়ার পর এবার পঞ্চমবারের মতো নির্বাচন হতে যাচ্ছে। এই মহানগরের আয়তন ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার। বর্ধিত ১৫ ওয়ার্ডসহ মোট ওয়ার্ড রয়েছে ৪২টি।

এবারের নির্বাচনে মোট ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। এর মধ্যে নতুন ১৫টি ওয়ার্ডের বর্ধিত অংশ নিয়ে সিসিকে নতুন ভোটার যুক্ত হয়েছেন ১ লাখ ৬৪ হাজার ৮৭৩ জন। এবার পুরুষ ২ লাখ ৫৩ হাজার ৭৬৩ জন ও নারী ২ লাখ ৩২ হাজার ৮৪২ এবং তৃতীয় লিঙ্গের ৬ জন ভোটার রয়েছেন।

এদিকে, রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনের ১৫৫টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরমধ্যে ১৪৮টি কেন্দ্র গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) এবং ৭টি কেন্দ্রকে অতি গুরুত্বপূর্ণ (অতি ঝুঁকিপূর্ণ) হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন।

এইসব কেন্দ্রগুলোতে অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী বাড়তি সতর্কতা নিয়েছে। নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, ইতোমধ্যে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর তালিকা করা হয়েছে।

১৫৫টি কেন্দ্রের মধ্যে ১৪৮ কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ করতে সে অনুযায়ী প্রস্তুতি রাখা হচ্ছে। কেন্দ্রে কেন্দ্রে সিসি ক্যামেরা লাগানোর কাজ চলছে।

রাজশাহী জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, রাজশাহীতে এবার ৩ লাখ ৫১ হাজার ১৬৭ জন ভোটার ভোট দেবেন। এরমধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৬৭ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৮০৯ জন। ১৫৫টি ভোটকেন্দ্রে ১ হাজার ১৫৩টি কক্ষে ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হবে। অস্থায়ী ভোটকেন্দ্রের সংখ্যা ৩টি এবং স্থায়ী ভোটকেন্দ্রের সংখ্যা ১৬২টি।

আগামী ২১ জুন রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচন। এই নির্বাচনে ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী প্রথমবার ভোট দেবেন। শুধু তাই নয়, এই তালিকায় ৬ জন তৃতীয় লিঙ্গের মানুষও রয়েছে।

এদিন তারা দ্বিতীয়বারের মতো নির্বাচনে ভোট দেবেন। এ বিষয়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আনিসুর রহমান বলেন, ভোটের দিন আমাদের কাছে সব কেন্দ্রই গুরুত্বপূর্ণ। সব কেন্দ্রে পুলিশ নিয়োগ করা হয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :