300X70
সোমবার , ৩ জুলাই ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আগামী ১৪ জুলাই এরশাদের চতুর্থ মৃত্যুবার্ষিকী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩, ২০২৩ ৯:৪৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের চতুর্থ মৃত্যুবার্ষিকী আগামী ১৪ জুলাই। দিবসটি পালনের জন্য জাতীয় পার্টির পৃষ্ঠপোষক রওশন এরশাদ ও দলের চেয়ারম্যান জি এম কাদের পৃথকভাবে পালন করবেন।

জি এম কাদের গ্রুপ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালনের জন্য আগামী ৮ জুলাই বিকাল ৪টায় কাকরাইল কেন্দ্রীয় কার্যালয়ে যৌথ বৈঠক করবে। বৈঠকে (জি এম কাদের গ্রুপের) জাতীয় পার্টির কেন্দ্রীয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এবং সব অঙ্গ ও সহযোগী সংগঠনসমূহের নেতারা উপস্থিত থাকবেন।

এদিকে, বেগম রওশন এরশাদের নেতারাও দিবসটি পালন করতে মিলাদ মাহফিল, এরশাদের মাজার জিয়ারত করার উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে। কোরআন তেলাওয়াত, স্মরণ সভাসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হবে।

২০১৯ সালের ১৪ জুলাই সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদ।

মৃত্যুবার্ষিকীতে জাতীয় পার্টি কেন্দ্রীয় কার্যালয় কাকরাইল চত্বরে এরশাদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল থেকে দুপুর পর্যন্ত জাতীয় পার্টি কেন্দ্রীয় কার্যালয় কাকরাইল মিলনায়তনে কোরআন তেলাওয়াত করা হবে। বিকেলে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

স্মরণ সভায় সভাপতিত্ব করবেন জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের। এতে জাতীয় পার্টি মহাসচিবসহ শীর্ষ পর্যায়ের নেতারা উপস্থিত কবেন। এই সভায় বেগম রওশন এরশাদ উপস্থত হবেন কিনা সে সম্পর্কে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, পরিস্থিতির ওপর নির্ভর করবে সব কিছু। কাকরাইল অফিসে ওই দিন স্মরণসভা শেষে বিকেলে দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ করা হতে পারে।

হুসেইন মুহম্মদ এরশাদ ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি অবিভক্ত ভারতের কোচবিহার জেলায় জন্মগ্রহণ করেন। পরে তার পরিবার রংপুরে চলে আসে। রংপুরেই প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা শেষ করে ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে ১৯৫২ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন এরশাদ।

১৯৬৯ সালে লেফটেন্যান্ট কর্নেল পদে পদোন্নতি পেয়ে ১৯৭১-৭২ সালে সপ্তম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে অধিনায়কের দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের পর তিনি পাকিস্তান থেকে প্রত্যাবর্তন করেন।

১৯৭৫ সালের ফেব্রুরিতে তিনি ব্রিগেডিয়ার পদে পদোন্নতি লাভ করেন। ওই বছরই আগস্ট মাসে মেজর জেনারেল পদে পদোন্নতি দিয়ে তাকে সেনাবাহিনীর উপ-প্রধান হিসেবে নিয়োগ করা হয়। ১৯৭৮ সালের ডিসেম্বর মাসে এরশাদকে সেনাবাহিনী প্রধান পদে নিয়োগ দেওয়া হয়।

১৯৭৯ সালে তিনি লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি লাভ করেন। বিচারপতি আবদুস সাত্তারকে ক্ষমতা থেকে হটিয়ে ১৯৮২ সালের ২৪ মার্চ রাষ্ট্র ক্ষমতায় আসেন। পরবর্তীতে প্রেসিডেন্ট হন। গণআন্দোলনের মধ্যে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পদত্যাগ করেন। ১৯৯১ সালে এরশাদ গ্রেফতার হন।

১৯৯১ ও ১৯৯৬ সালে জেলে বন্দি থাকা অবস্থায় এরশাদ ৫টি করে আসনে বিজয়ী হন। ১৯৯৭ সালের ৯ জানুয়ারি জামিনে মুক্ত হন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য হিসেবে জাতীয় সংসদে বিরোধী দলের নেতা হন।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর