300X70
শুক্রবার , ২৬ নভেম্বর ২০২১ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আগামী ৩০ জুন পদ্মা সেতু খুলে দেয়ার টার্গেট নিয়েই বসছে ল্যাম্পপোস্ট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৬, ২০২১ ১:৫৩ অপরাহ্ণ

সেতুর সার্বিক অগ্রগতি ৮৯ এবং মূল সেতুর ৯৫ শতাংশ কাজ শেষ, রেলিং সম্পন্ন

সোহেল রানা: আগামী ৩০ জুন পদ্মা সেতু খুলে দেয়ার টার্গেট নিয়েই বসছে ল্যাম্পপোস্ট। এদিকে, বাঙালির এগিয়ে যাওয়ার স্মারক পদ্মা সেতু এখন চালু হওয়ার অপেক্ষায়। স্বপ্নের সেতু এখন চালুর প্রহর গুণছে। সেতুর দুইপাশের রেলিং-প্যারপেট ওয়াল ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। মূল সেতু ও সংযােগ সেতুসহ মাওয়া থেকে জাজিরা পর্যন্ত শােভা ছড়াচ্ছে প্যারাপেট ওয়াল।

এবার শুরু হয়েছে ল্যাম্পপােস্ট স্থাপনের কাজ। গতকাল বৃহস্পতিবার থেকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ভায়াডাক্ট বা সংযােগ সেতুর এস৭ ও এস৮ নম্বর খুঁটির মধ্যবর্তী স্থানে স্টিলের তৈরি ল্যাম্পপােস্টের মুল কাঠামাে স্থাপন শুরু হয়েছে।

আর প্রথম দিনই আটটি ল্যাম্পপােস্ট স্থাপন করা হয়েছে। মাওয়া প্রান্তের দক্ষিণ পাশের সংযােগ সেতুর এস১ নম্বর থেকে এস৮ নম্বর খুঁটি পর্যন্ত এই ৮টি ল্যাম্প পােস্ট বসে। ক্রেনে করে এই ল্যাম্প পােস্ট উঠিয়ে নির্দিষ্ট স্থানে বসানাে হয়।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মাে. শফিকুর রহমান জানান, এসব কাঠামাে চীন থেকে আনা হয়েছে। প্রায় ১৫ দিন আগে চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে সড়ক পথে পদ্মা সেতুর মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ডে ৯৫টি ল্যাম্পপােস্টের কাঠামাে নিয়ে আসা হয়।

তিনি আরও জানান, সংযােগ সেতুসহ পুরাে সেতুতে মােট ৪১৬টি ল্যাম্পপােস্ট বসবে। এর মধ্যে ৬ দশমিক ১৫ কিলােমিটার মূল সেতুতে ৩২৮টি এবং দুই প্রান্তের সংযােগ সেতুতে বসবে ৮৮টি ল্যাম্পপােস্ট। সেতুর মাওয়া প্রান্তের সংযােগ সেতুর যে পথ ধরে যানবাহন নামবে সে পথে বসানাে হবে ২০টি ল্যাম্পপােস্ট।

আর মাওয়া প্রান্তের যে পথে যানবাহন উঠবে সেখানে স্থাপন হবে ২২টি ল্যাম্পপােস্ট। অন্যদিকে, সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে যানবাহন নামার পথে ২৪ টি ও ওঠার পথে ২২টি ল্যাম্পপােস্ট বসানাে হবে।

তিনি আরও জানান, ল্যাম্পপােস্ট বসানাের জন্য ৪১৬টি লাইটিং ব্লিস্টার সেগমেন্ট ইতিমধ্যে তৈরি করা হয়েছে। এখন শুধু বসানাে বাকি।

সংশ্লিষ্টরা জানান, প্রতিদিন ১০টি করে ল্যাম্পপােস্ট বসানাে সম্ভব হলে দেড় থেকে দুই মাসে পুরাে সেতুতে ল্যাম্পপােস্ট বসে। যাবে। এই ল্যাম্প পােস্ট থেকেই পদ্মা সেতুকে রাতে আলােকিত রাখবে।

এদিকে রেলিং বসানাে শেষ হয়েছে। পুরাে পদ্মা সেতু জুড়েই এখন রেলিং। সেতু কর্তৃপক্ষ বলছে, শুধু মুভমেন্ট জয়েন্টের জন্য কয়েকটি বসানাে হয়নি। তাদের হিসাবে বুধবারই রেলিং-প্যারাপেট ওয়াল বসানাে শেষ। ১৮শ’ ৪ মিলিমিটার দীর্ঘ ১৫শ’ মিলি মিটার প্রস্ত, ১০০ মিলি মিটারর পুরুত্বের সিমেন্টের তৈরি প্রতিটি প্যারাপেট ওয়ালই ক্রেনের করে বসিয়ে দেয়া হয়।

সেতুর ১২ হাজার ৩৯০টি প্যারাপেট ওয়ালের বসানাে বাকী মাত্র ১৯২টি। পুরাে সেতু জুড়েই প্যারাপেট। এদিকে মূল সেতুর মাঝখানে ৬ দশমিক ১৫ কিলােমিটার দীর্ঘ ডিভাইডারের মধ্যে বাকী রয়েছে মাত্র ২শ’ মিটার।

আর সড়ক পথে চলছে কার্পেটিং। চলতি মাসের ১০ তারিখ থেকে শুরু হয়েছে পদ্মা সেতুর সড়ক পথের পিচ ঢালাইয়ের কাজ। ওয়াটার প্রুভ লেয়ারের উপর প্রথম পর্যায়ে ৬০ মিলিমিটার পুরুত্বে পিচ ঢালাই হচ্ছে।

এর উপর আর ৪০ মিলি মিটার থিকনেসের আরেকটি লেয়ার দেয়া হবে। ব্ল্যাকটপ হবে ১০০ মিলি মিটার পুরত্বের। আর নিচ তলায় রেলের পূর্ব পাশেই পুরােদমে বসছে গ্যাস লাইন। সেতুর এখন সম্পন্ন হওযার দ্বার প্রান্তে।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক বলেন, আগামী ৩০ জুন পদ্মা সেতু খুলে দেয়ার টার্গেট নিয়েই এখন শেষ পর্যায়ের কাজ চলছে।

সেতুর সার্বিক অগ্রগতি ৮৯ এবং মূল সেতুর ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। আগামী ৩০ জুন সেতুটি যানবাহন চলাচলের জন্য খুলে দেয়ার ঘােষণা দিয়েছে সরকার।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্যামসাং বাংলাদেশের সাথে বিনামূল্যে উপভোগ করুন তিন মাসের স্পটিফাই প্রিমিয়াম মেম্বারশিপ

প্রথমবারের মতো বিশ্বকাপের সুপার টুয়েলভে উঠেই জয় পেল নামিবিয়া

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে গাজীপুর মহানগর আ.লীগ ও টঙ্গী প্রেসক্লাবের সাংবাদিকদের মতবিনিময়

গবাদিপশুর ক্ষুরা রোগ নিয়ন্ত্রণে ৩৫ লক্ষ ডোজ ভ্যাকসিন আমদানি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

যুক্তরাষ্ট্রে এবার হাসপাতালে বন্দুকধারীর হামলা, নিহত ৪

 আত্রাইয়ে ৫১তম জাতীয় সমবায় দিবস পালিত

‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

২৫ আগস্ট থেকে ৫-১১ বছর বয়সীদের টিকা প্রদান শুরু : স্বাস্থ্যমন্ত্রী

টঙ্গীতে নোয়াগাঁও এম,এ মজিদ মিয়া স্কুলে বিডি ক্লিনের পরিষ্কার, পরিছন্নতা কার্যক্রম

ভবিষ্যত বিনোদন হবে ইন্টারনেট প্রযুক্তি নির্ভরঃ আইসিটি প্রতিমন্ত্রী পলক

ব্রেকিং নিউজ :