300X70
মঙ্গলবার , ৫ অক্টোবর ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৫, ২০২১ ১:৪৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে চার কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের অভিযােগে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে দায়ের করা মামলার রায় আজ মঙ্গলবার (৫ অক্টোবর)। মামলার ধারা অনুযায়ী অপরাধ প্রমাণিত হলে সর্বোচ্চ শাস্তি হতে পারে যাবজ্জীবন কারাদণ্ড। দুদকের প্রত্যাশা আসামিরা সর্বোচ্চ শাস্তি পাবেন। তবে আসামিপক্ষ আশা করছে বেকসুর খালাস পাওয়ার।

আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরােধ আইনের ৫(২) ধারা এবং ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরােধ আইনের ৪(২)(৩) ধারায় অভিযােগ গঠন করা হয়। ধারাগুলাের মধ্যে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড।

এ মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, ফারমার্স ব্যাংকের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সফিউদ্দিন আসকারী আহমেদ, রণজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী রায় পলাতক থাকায় তাদের পক্ষে কোনাে আইনজীবী নিয়ােগ করা হয়নি। অন্য সাত আসামি তাদের পক্ষে আইনজীবী নিয়ােগ করেন।

‘মানিলন্ডারিং আইনের ৪(৩) ধারায় বলা আছে, আদালত কোনাে অর্থদণ্ড বা দণ্ডের অতিরিক্ত হিসেবে দণ্ডিত ব্যক্তির সম্পত্তি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করিবার আদেশ প্রদান করিতে পারিবে যাহা প্রত্যক্ষ বা পরােক্ষভাবে মানিলন্ডারিং কোনাে সম্পৃক্ত অপরাধের সঙ্গে সম্পৃক্ত বা সংশ্লিষ্ট।

দুদক আইনের ৫(২) ধারায় বলা আছে, কোনাে সরকারি কর্মচারী অপরাধমূলক অসদাচরণ করিলে বা করার উদ্যোগ গ্রহণ করিলে তিনি সাত বছর পর্যন্ত কারাদণ্ড অথবা জরিমানা অথবা উভয় দণ্ডের যােগ্য হইবেন।

এ বিষয়ে দুদকের আইনজীবী মীর আহম্মেদ আলী সালাম গণমাধ্যমকে বলেন, ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে চার কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের অভিযােগে করা মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে আমরা অভিযােগ প্রমাণ করতে সক্ষম হয়েছি। আমরা আসামিদের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন প্রত্যাশা করছি। আশা করছি রায়ে আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তি হবে।

তিনি আরও বলেন, আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরােধ আইনের ৫(২) ধারা এবং ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরােধ আইনের ৪(২)(৩) ধারায় অভিযােগ গঠন করা হয়েছে। আমরা আসামিদের বিরুদ্ধে তিন ধারায় অভিযােগ প্রমাণ করতে সক্ষম হয়েছি। আশা করছি তিন ধারায়ই আসামিদের শাস্তি দেওয়া হবে।

আসামিপক্ষের আইনজীবী শাহিনুর রহমান বলেন, আসামি ফারমার্স ব্যাংক লিমিটেডের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাে. মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী) ও ফারমার্স ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মাে. লুৎফুল হকের বিরুদ্ধে দুদক অভিযােগ প্রমাণ করতে সক্ষম হয়নি। আশা করছি আসামিরা খালাস পাবেন।

তিনি বলেন, অভিযােগে বলা হয়েছে বাবুল চিশতীর প্রভাবে ঋণ মঞ্জুর করা হয়েছে। কিন্তু কোনাে কাগজে তিনি স্বাক্ষর করেননি। কোনাে কাগজে তিনি সুপারিশও করেননি। এছাড়া লুৎফুল হক এত বড় ঋণ দেওয়ার ব্যাপারে নেগেটিভ মার্ক করেছেন। তাই আশা করছি রায়ে আসামিরা খালাস পাবেন।

এর আগে ১৪ সেপ্টেম্বর ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘােষণার জন্য আজ মঙ্গলবার (৫ অক্টোবর) দিন ধার্য করেন। গত ২৯ আগস্ট একই আদালতে আত্মপক্ষ সমর্থনে সাত আসামি নিজেদের নির্দোষ দাবি করেন এবং আদালতের কাছে ন্যায়বিচার প্রত্যাশা করেন।

বর্তমানে তারা জামিনে আছেন। সাত আসামি হলেনফারমার্স ব্যাংক লিমিটেডের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাে. মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী), ফারমার্স ব্যাংকের সাবেক এমডি এ কে এম শামীম, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ভাইস প্রেসিডেন্ট মাে. লুৎফুল হক, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, টাঙ্গাইলের মাে. শাহজাহান ও একই এলাকার নিরঞ্জন চন্দ্র সাহা। মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, ফারমার্স ব্যাংকের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সফিউদ্দিন আসকারী আহমেদ, রণজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী রায় পলাতক থাকায় আত্মপক্ষ সমর্থনের সুযােগ পাননি। এ মামলায় ২১ সাক্ষীর প্রত্যেকেই আদালতে সাক্ষ্য দেন।

দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হােসেন বাদী হয়ে ২০১৯ সালের ১০ জুলাই ঋণ জালিয়াতি ও চার কোটি টাকা আত্মসাতে জড়িত থাকার অভিযােগে এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে মামলা করে দুদক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চিকিৎসাবিজ্ঞান বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন

মাত্র সাড়ে ৪৪ লক্ষ টাকায় পাওয়া যাচ্ছে নিউ এক্সপ্যান্ডার ২০২৩

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রথম বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

ইউক্রেন যুদ্ধের কারণে মন্দার ঝুঁকিতে বিশ্বের বহু দেশ : বিশ্বব্যাংক

বিশ্বে করোনায় প্রাণহানির সংখ্যা ৬৩ লাখ ৭ হাজার ছাড়াল

গুলশানে অগ্নিকাণ্ডে ১ জনের মৃত্যু, শিশুসহ ২২ জনকে জীবিত উদ্ধার

বাংলাদেশ প্রতিনিধি দল কপ-২৮ সম্মেলনে বলিষ্ঠ ভূমিকা পালন করবে : পরিবেশমন্ত্রী

চাঁদপুরে কোস্টগার্ডের অভিযানে ৩,৮০০ লিটার ডিজেল জব্দ

ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসি মেয়রের জরুরি সভা

ইউক্রেনকে ৩ দিক থেকে ঘিরে ফেলেছে রাশিয়া

ব্রেকিং নিউজ :