300X70
বুধবার , ২৭ জানুয়ারি ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ বন্দরনগরীতে ভোটের লড়াই

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৭, ২০২১ ৩:১৩ পূর্বাহ্ণ

*মেয়র পদে রেজাউল-শাহাদাত লড়াই হবে হাড্ডাহাড্ডি
* ভোট শান্তিপূর্ণ হবে, কেন্দ্রে গিয়ে ভোট দিন : রিটার্নিং কর্মকর্তা

চট্টগ্রাম ব্যুরো: সহিংসতার আশঙ্কায় আজ চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে ভোট। সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হবে। আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশকে সহায়তা করতে আগেই মাঠে নেমেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।

সোমবার রাত থেকে চট্টগ্রাম নগরীর প্রতিটি ওয়ার্ডে তাদের টহল দিতে দেখা গেছে। চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪১টি ওয়ার্ডে মোট ভোট কেন্দ্র ৭৩৫টি। ভোটার সংখ্যা ১৯ লাখ ৩৮ হাজার ৭০৬ জন। তাদের মধ্যে নারী ভোটার ৯ লাখ ৪৬ হাজার ৬৭৩ জন এবং পুরুষ ভোটার ৯ লাখ ৯২ হাজার ৩৩ জন।

মেয়র পদে সাতজন এবং ৩৯টি সাধারণ ও ১৪টি সংরক্ষিত আসনের বিপরীতে ২২৫ জন প্রার্থীর মধ্যে আজ ভোটের লড়াই হবে এ বন্দরনগরীতে। করোনাভাইরাস সংক্রমণের কারণে প্রায় ১০ মাস পিছিয়ে অনুষ্ঠেয় এই নির্বাচনে ইতিমধ্যে সংঘাতে প্রাণ গেছে দুজনের। কাউন্সিলর প্রার্থীদের নির্বাচনী ক্যাম্প ভাঙচুর, প্রচারণায় হামলাসহ বেশকিছু ঘটনা ঘটেছে।

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনটি এই প্রথমবারের মতো সকল কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবারই প্রথম দলীয়ভাবে মেয়র প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। আওয়ামী লীগের নৌকা প্রতীকের মেয়র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী এবং বিএনপির ধানের শীষের মেয়র প্রার্থী নগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন। মেয়র পদে এই দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার বলেন, পুলিশ ও র‌্যাবের পাশাপাশি মহানগরীতে মাঠে নেমেছে ২৫ প্লাটুন বিজিবি। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশনায় বিজিবির সদস্যরা মাঠে দায়িত্ব পালন করছেন। ২৫ প্লাটুনের মধ্যে ২২ প্লাটুন দায়িত্ব পালন করবে সিটি করপোরেশন এলাকায়; আর ৩ প্লাটুন থাকবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে। প্রতি প্লাটুনে ১৬ জন করে বিজিবি সদস্য রয়েছে।

আগামীকাল পর্যন্ত বিজিবি সদস্যরা মাঠে থাকবেন বলে জানান ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার। চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন. নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবে মহানগর পুলিশের ৯ হাজার সদস্য। একই সঙ্গে পুলিশের বিশেষায়িত টিম সোয়াত, র‌্যাব এবং কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরাও মাঠে দায়িত্বে থাকবে।

রিটার্নিং কর্মকর্তার পরামর্শ: চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি) নির্বাচন শান্তিপূর্ণ হবে আশ্বস্ত করে কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিতে ভোটারদের প্রতি আহŸান জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মো. হাসানুজ্জামান। গতকাল দুপুরে এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়ামে ভোটের সরঞ্জাম বিতরণের সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ আশ্বাস দেন।

৭৩৫ টি কেন্দ্রের মধ্যে ৪১৯টিকে গুরুত্বপূর্ণ কেন্দ্র বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা, যা মোট কেন্দ্রের ৫৬ শতাংশ। এর আগে সবশেষ ২০১৫ সালের ২৮ এপ্রিল অনুষ্ঠিত চট্টগ্রাম সিটির ভোটে সরকার সমর্থক মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের অনুসারীদের কেন্দ্র দখল ও ব্যালট ছিনতাইয়ের অভিযোগ উঠে। ভোটগ্রহণ শুরুর তিন ঘণ্টার মধ্যে ব্যালট ছিনতাই ও মারধরের অভিযোগ করে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছিলেন বিএনপিসমর্থিত মেয়র প্রার্থী মনজুর আলম।

নির্বাচনের পরিবেশ নিয়ে জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা বলেন, ‘নগরবাসীকে এবং সিটির সম্মানিত ভোটারদের আমরা আশ্বস্ত করতে চাই, আগামীকালকে একেবারেই তারা শান্তিপূর্ণভাবে ভোট কেন্দ্রে যেতে পারবেন। এবং ভোটকেন্দ্রে গিয়ে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে তারা বাসায় ফিরে আসবে পারবে। সে ধরণের সকল ব্যবস্থা আমরা গ্রহণ করেছি।

একটি উৎসবমুখর পরিবেশে এই সিটি নির্বাচনটি অনুষ্ঠিত হবে।’ ভোটার উপস্থিতি নিয়ে হাসানুজ্জামান বলেন, ‘অনেকগুলো নির্বাচন হয়েছে এভাবে। ঢাকায় অনেকগুলো উপ-নির্বাচন, দেশে উপজেলা ও অনেকগুলো পৌরসভা নির্বাচন হয়েছে। সেখানে যে সিস্টেমে হয়েছে, চট্টগ্রাম সিটির ভোটও সেটাকে অনুসরণ করে হচ্ছে।

সাধারণ ছুটি সেখানেও ছিল না, সন্তোষজনক ভোটার উপস্থিতি ছিল। আশা করি এখানেও সন্তোষজনক ভোটার উপস্থিতি থাকবে।’ বিভিন্ন প্রতিষ্ঠান যেগুলো খোলা থাকবে তাদের কর্মকর্তা-কর্মচারীদের ভোট দেয়ার সুযোগ দিতে আহবান জানিয়েছেন বলেও জানান তিনি।

নগরীর ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর বিষয়ে জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা বলেন, ‘আমাদের গুরুত্বপূর্ণ কেন্দ্র আছে ৪১৬টি। সেগুলোতে ১৮ জন করে পুলিশ ও আনসার সদস্য থাকবে। অন্য কেন্দ্রগুলোতে ১৬ জন করে থাকবে। আগের চেয়ে বেশি আইনশৃঙ্খলা সদস্য রেখেছি যাতে ভোটগ্রহণে কোনো সমস্যা না হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশনে যে পরিবেশটি ধরে রেখেছি, আপানারা দেখেছেন প্রচার প্রচারণা ছিল উৎসব মুখর। সুন্দর পরিবেশ আমরা সৃষ্টি করতে পেরেছি। শেষ দিন পর্যন্ত প্রার্থীদের প্রচারণা ছিল উৎসব মুখর। আশা করি, নির্বাচনটি উৎসব মুখর হবে।’ ইতিমধ্যে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের কাছ থেকে আচরণবিধি ভঙ্গের বিষয়ে পাওয়া ৫৮টি অভিযোগের মধ্যে ৪৮টি নিষ্পত্তি করা হয়েছে বলে জানান রিটার্নিং কর্মকর্তা।

এসব অভিযোগের বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হয়েছে প্রশ্ন করা হলে তিনি গণমাধ্যমকে বলেন, ‘আমরা আইনের আওতায় নিয়েছি। বিভিন্ন ব্যবস্থা সংশ্লিষ্ট প্রশাসন ও পুলিশ নিবে।’ ইভিএমে কোনো কারিগরি ত্রুটি দেখা গেলে কি করা হবে জানতে চাইলে তিনি বলেন, ‘অতিরিক্ত আছে, সমস্যা হলে রিপ্লেস করতে পারব। প্রতি কেন্দ্রে একটি করে ইভিএম অতিরিক্ত আছে।’

ভোটের প্রস্তুতি নিয়ে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের সিনিয়র নির্বাচন কর্মকর্তা আতাউর রহমান গণমাধ্যমকে বলেন, ভোট গ্রহণের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। গতকাল সকাল থেকে কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পাঠানো হয়। ভোট গ্রহণে ৭৩৫ প্রিসাইডিং, ১৪৭০ সহকারী প্রিসাইডিং আর ২৯৪০ জন পোলিং অফিসার থাকবে। নগরীর ৪১টি ওয়ার্ডের মধ্যে একটিতে সাধারণ কাউন্সিলর পদে একজন বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। অন্য একটিতে একজন কাউন্সিলর প্রার্থীর মৃত্যুতে সেটির ভোট স্থগিত হয়েছে। তাই ৩৯টি সাধারণ ওয়ার্ডে ভোটগ্রহণ হবে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাধ্যতামূলক ছুটিতে ডিএসই’র সিটিও

ইউএস-বাংলার বহরে যুক্ত হলো ২১তম এয়ারক্রাফট

রাঙ্গুনিয়া উপজেলা আ.লীগের সভাপতির মৃত্যু, তথ্যমন্ত্রীর শোক

করোনায় বিশ্বে এক দিনে মৃত্যু ১০ হাজার, শীর্ষে যুক্তরাষ্ট্র-মেক্সিকো

সড়ক দুর্ঘটনায় চবি শিক্ষকের মৃত্যু

টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে হিসাব মহানিয়ন্ত্রকের শ্রদ্ধা

রাষ্ট্র ধ্বংসকারী ক্ষমতার উচ্ছিষ্ট গ্রহণকারী বিএনপিনেতাদের মুখে রাষ্ট্র সংস্কারের কথা হাস্যকর : তথ্যমন্ত্রী

নোয়াখালীতে সরকারি চাকরিজীবীদের আবাসিক ফ্ল্যাটের উদ্বোধন

রেড ডট অ্যাওয়ার্ডে অপো কালারওএস ১২ অপারেটিং সিস্টেমের জয়জয়কার

ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে-তে ফারুক মঈনউদ্দীনের ‘সেরা দশ গল্প’ নিয়ে আলোচনা

ব্রেকিং নিউজ :