300X70
বুধবার , ৩০ মার্চ ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ বিমসটেক শীর্ষ সম্মেলন, ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৩০, ২০২২ ১০:২২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) পঞ্চম শীর্ষ সম্মেলন শুরু হতে যাচ্ছে আজ

আজ বুধবার। এ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমসটেক শীর্ষ সম্মেলন নিয়ে গত ২৩ মার্চ অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সদস্য রাষ্ট্রগুলোর সরকার প্রধানদের পঞ্চম বিমসটেক শীর্ষ সম্মেলনে ‘বিমসটেক সনদ’ স্বাক্ষরের প্রস্তাব করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী সেদিন বলেন, ‘আশা করা হচ্ছে সনদটি বিমসটেক ফোরামকে বাংলাদেশসহ বঙ্গোপসাগর এলাকাকে একটি টেকসই শান্তিপূর্ণ ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ অঞ্চল হিসেবে গড়ে তুলতে কার্যকর ভূমিকা পালন করতে সাহায্য করবে।’

ড. মোমেন আরও বলেন, সনদটি এ ফোরামকে সমন্বিত প্রচেষ্টা, অর্থপূর্ণ সহযোগিতা এবং গভীর সংহতির মাধ্যমে গতিশীল, কার্যকর ও উৎপাদনশীল আঞ্চলিক সংগঠনে পরিণত করতে সহায়তা করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর অন্যান্য সমকক্ষের মতো ঢাকা থেকে ভার্চুয়ালি সম্মেলনে যোগ দেবেন। এবং পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধিরা কলম্বোতে সশরীরে উপস্থিত থাকবেন।

ড. মোমেন বলেন, সনদ ছাড়াও শীর্ষ সম্মেলনে আরও তিনটি চুক্তি করার প্রস্তাব করা হয়েছে। এবং ‘পরিবহণ সংযোগের জন্য বিমসটেক মাস্টার প্ল্যান’সহ বহু কাঙ্ক্ষিত দুটি নথি সরকার প্রধানদের দ্বারা গৃহীত হবে বলে আশা করা হচ্ছে।

এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিমসটেক পরিবহণ সংযোগের বিষয়ে ঢাকা একটি জোরালো প্রস্তাব দিয়েছে, ‘আমরা (বাংলাদেশ) যোগাযোগের কেন্দ্রবিন্দু।’

ড. মোমেন আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ কানেক্টিভিটির ওপর অনেক জোর দিয়েছে কারণ ‘আমরা বিশ্বাস করি, কানেক্টিভিটিই উৎপাদনশীলতা’।

এক প্রশ্নের জবাবে ড. মোমেন জানান, বাংলাদেশ বিমসটেক সম্মেলনে রোহিঙ্গা ইস্যুটিও উত্থাপন করবে, যেখানে মিয়ানমার অন্যতম সদস্য রাষ্ট্র।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা যেখানেই যাই, রোহিঙ্গা ইস্যুটি উত্থাপন করি।’ তিনি আরও বলেন, মিয়ানমারের কেন্দ্রীয় মন্ত্রীর সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।

ড. মোমেন কলম্বোতে শীর্ষ সম্মেলনের আগে ২৯ মার্চ বিমসটেকের ১৮তম বিমসটেক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেবেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। পরিবহণ সংযোগের জন্য বিমসটেক মহাপরিকল্পনা প্রসঙ্গে তিনি বলেন, এটি কোনো চুক্তি নয় বরং এটি আঞ্চলিক নেতাদের একটি স্বপ্ন।

শাহরিয়ার আলম বলেন, বিমসটেক সদস্য দেশগুলোর মধ্যে কানেক্টিভিটির ৭০ শতাংশ কাজ এরই মধ্যে সদস্য দেশগুলোর নিজস্ব অর্থায়নে সম্পন্ন হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের কক্সবাজার পর্যন্ত রেল সংযোগ বৃহত্তর বিমসটেক পরিবহণ সংযোগের অংশ। আমরা আশা করি, সে দিন আর অত দূরে নয়, যখন মানুষ রেল বা সড়কপথে থাইল্যান্ড যেতে পারবে।’

বিমসটেক একটি আঞ্চলিক সংস্থা, যার সাতটি সদস্য রাষ্ট্রের মধ্যে পাঁচটি দক্ষিণ এশিয়ার—বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দুটি—মিয়ানমার ও থাইল্যান্ড।

বিমসটেক ১৯৯৭ সালে ৬ জুন বাংলাদেশসহ চারটি সদস্য নিয়ে প্রতিষ্ঠিত। এখন সংস্থাটির বাণিজ্য, বিনিয়োগ, সংযোগ ও শক্তি থেকে শুরু করে সাংস্কৃতিক সহযোগিতা পর্যন্ত সহযোগিতার বিস্তৃত ক্ষেত্র রয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মির্জা ফখরুল নিজে জিয়ার লাশ দেখেছিলেন কি না : প্রশ্ন তথ্যমন্ত্রীর

কবে ঈদ হবে জানাল চাঁদ দেখা কমিটি

স্মার্ট বাংলাদেশ এবং আওয়ামী লীগ

সরকার গঠন করলে উন্নয়নে পার্বত্যাঞ্চলের চিত্র পাল্টে দিবে আওয়ামী লীগ : মন্ত্রী বীর বাহাদুর

রাজধানীতে লিফটে আটকা পড়া মহিলাসহ ৭ জনকে অক্ষত অবস্হায় উদ্বার

আজ শপথ নেবেন নবনিযুক্ত প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

আগামী ১৮ বছরে আমাদের জ্ঞান-ভিত্তিক অর্থনীতি গড়ে তুলতে হবে : পলক

বারিধারা স্কলার্স ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান মেলা উদ্বোধন

জনতা ব্যাংকের পিআরডির এসপিও সেলিনা আশরাফ মারা গেছে 

থাইল্যান্ড ট্রেড ফেয়ার : টপ থাই ব্র্যান্ডস ২০২৩ হবে যমুনা ফিউচার পার্কে

ব্রেকিং নিউজ :