300X70
শনিবার , ১১ মার্চ ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ রাজধানীর যেসব এলাকার বাতাস ‘মারাত্মক ঝুঁকিপূর্ণ’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১১, ২০২৩ ৮:৩৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ শনিবার সকালে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ছিল চতুর্থ স্থানে। এদিন সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৮৭ নিয়ে রাজধানীর বাতাসের গড় মান ছিল ‘অস্বাস্থ্যকর’।

তবে তালিকায় ঢাকার স্কোর ১৮৭ হলেও ওই সময় রাজধানীর আইসিডিডিআর’বি (মহাখালী) এলাকার বায়ুদূষণের মাত্রা ছিল ‘বিপজ্জনক’বা দুর্যোগপূর্ণ। একিউআই’র ওয়েবসাইটে সে সময় ওই এলাকার স্কোর দেখা যায় ৩৫৪, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। একই সময়ে রাজধানীর মার্কিন দূতাবাস এলাকার বাতাস ছিল মারাত্মক ঝুঁকিপূর্ণ, স্কোর ছিল ৩০১।

এছাড়াও একিউআই’র ওয়েবসাইট অনুযায়ী, গোটা রাজধানীর বাতাস ‘অস্বাস্থ্যকর’ হলেও এর মধ্যে স্কোরের তালিকায় এগিয়ে ছিল- গুলশানের বে ইজওয়াটার আউটডোর এলাকা, সকাল ৮টায় ওই এলাকার স্কোর ছিল ১৯৮। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার মুকাররম ভবনের আশেপাশের এলাকার স্কোর ছিল ১৭৫, বারিধারার ওয়াহাব নামে একটি এলাকার স্কোর ছিল ১৭০, মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটি এলাকার স্কোর ছিল ১৪২।
এদিকে, এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, বিশ্বের বড় শহরগুলোর মধ্যে শনিবার শীর্ষে রয়েছে ভারতের দিল্লি, শহরটির স্কোর ২৮৩, যা স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ । এয়ার কোয়ালিটি ইনডেক্সে সে সময় ওই শহরের বাতাস গড় মান ছিল ‘খুবই অস্বাস্থ্যকর’।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, স্কোর ২০০। তৃতীয় ইরাকের বাগদাদ, স্কোর ১৯৮। পঞ্চম অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াংমাই (১৮৭)। ষষ্ঠ অবস্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন, শহরটির স্কোর ১৭৯। সপ্তম নেপালের কাঠমান্ডু, স্কোর ১৭১। অষ্টম অবস্থানে দক্ষিণ কোরিয়ার বুসান, শহরটির স্কোর ১৭১। নবম দক্ষিণ কোরিয়ার ইনচিওন, শহরটির স্কোর ১৬৯। দশম অবস্থানে রয়েছে ভারতের মুম্বাই, শহরটির স্কোর ১৬১।

বায়ু বিশেষজ্ঞরা মতে, স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১-১০০ ‘মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়। সূত্র: আইকিউ এয়ার

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যাত্রাবাড়ীতে ৬৫ কেজি গাঁজাসহ ২ জন গ্রেফতার, মাইক্রোবাস জব্দ

ইকো সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছে জেসিবি ৫৩০-৭০ টেলিহ্যান্ডলার হস্তান্তর করলো ইপিজিএল

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের সহধর্মিনীর মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রী শোক

ঘুর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডব : বাউফলে মৎস্য চাষীদের মাথায় হাত

ফের বিধানসভা নির্বাচনে জয়লাভ মিমি চক্রবর্তীর

গণতন্ত্রকে কণ্টকাকীর্ণ করেছে বিএনপি: কাদের

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলো সাংবাদিকরা

৪র্থ বাংলাদেশ মার্কেটিং ডে উদযাপিত

হুয়াওয়ে ও বিটিসিএল’র সহযোগিতায় নেত্রকোনায় বন্যাকবলিতদের জন্য ত্রাণ সামগ্রী বিতরণ

করোনা আক্রান্ত আকরাম খান

ব্রেকিং নিউজ :