300X70
শুক্রবার , ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ ১৫ দিনব্যাপী তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের পর্দা ওঠছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৭, ২০২৩ ১:০১ পূর্বাহ্ণ

মতবিনিময় সভা ও সংবাদ সম্মেলনে জানান চলবে ৩ মার্চ পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে আজ শুক্রবার সারাদেশে ১৫ দিনব্যাপী ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের পর্দা ওঠছে।

এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের সেমিনার কক্ষে বেলা ১২ টায় এক মতবিনিময় সভা ও বেলা ৩টায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

আয়োজিত সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ১৭ ফেব্রুয়ারি -৩ মার্চ ‘‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-২০২৩’’ আয়োজন করা হয়েছে।

এতে জানানো হয়, আজ শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) বিকালে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতি হিসেবে থাকবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

‘সবার জন্য চলচ্চিত্র , সবার জন্য শিল্প সংস্কৃতি’ স্লোগানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে একযোগে ৬৪ জেলা শিল্পকলা একাডেমিসহ সারাদেশে ১৫ দিনব্যাপী ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-২০২৩’ অনুষ্ঠিত হবে।

পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে- সমকালীন চলচ্চিত্র, নারী নির্মাতাদের চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, ধ্রুপদী চলচ্চিত্র এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্রের মধ্য থেকে সিলেকশন কমিটি কর্তৃক বাছাইকৃত মোট ৩৬টি চলচ্চিত্র প্রদর্শনীর করা হচ্ছে এবারের চলচ্চিত্র উৎসবে, এর মধ্যে ২৩টি সমকালীন চলচ্চিত্র (২০১৮-২০২২ সাল) এবং ১৩টি অন্যান্য ক্যাটাগরির চলচ্চিত্র।

সমকালীন দেশীয় চলচ্চিত্র বিভাগে বিজ্ঞাপনের মাধ্যমে চলচ্চিত্র জমা নেওয়া হয়, জমাকৃত প্রায় অর্ধশতাধিক চলচ্চিত্র থেকে বাছাই করে ২৩টি চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর জন্য মনোনীত করা হয়। সেখান থেকে সাতটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র (দুই লক্ষ টাকা), শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা (এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা), বিশেষ জুরি (এক লক্ষ টাকা) এবং শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শব্দ পরিকল্পক এবং শ্রেষ্ঠ প্রযোজনা পরিকল্পক- কে পঞ্চাশ হাজার টাকা করে পুরস্কার প্রদান করা হবে। এছাড়া উৎসব স্মারক, সনদপত্র প্রদান করা হবে।

পুরস্কার প্রদানের লক্ষ্যে ৭ সদস্যবিশিষ্ট জুরি বোর্ড গঠন করা হয়। উৎসবের চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও জাতীয় নাট্যশালা মিলনায়তন এবং দেশব্যাপী ৬৪ জেলার শিল্পকলা একাডেমিতে।

৭ সদস্যবিশিষ্ট জুরি বোর্ডের সদস্য হিসেবে রয়েছেন:
মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, উপদেষ্টা ঢাকার লিয়াকত আলী লাকী, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক চেয়ারম্যান (ঢাকার) মসিহ্উদ্দিন শাকের, সদস্য রয়েছেন, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক হায়দার রিজভী, চলচ্চিত্র নির্মাতা ও সংগঠক মোরশেদুল ইসলাম,
চিত্রগ্রাহক ও শিক্ষক পঙ্কজ পালিত, বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা গাজী রাকায়েত, সদস্য-সচিব বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

এদিকে ৭ সদস্যবিশিষ্ট সিলেকশন বোর্ড গঠন করা হয়েছে।
বোর্ড সদস্যরা হলেন, চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ, চলচ্চিত্র নির্মাতা শামীম আখতার, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক জাহিদুর রহিম অঞ্জন, চলচ্চিত্র নির্মাতা ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান, সহকারি অধ্যাপক, ডিপার্টমেন্ট অফ টেলিভিশন ফিল্ম এন্ড ফটোগ্রাফি হাবিবা রহমান, ৬. প্রতিনিধি, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি, এফডিসি ও সহকারি পরিচালক (চলচ্চিত্র), বাশিএ চাকলাদার মোস্তফা আল মাসউদ।

অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে চলচ্চিত্রের নির্মাতা, প্রযোজক, শিল্পীকলাকুশলী এবং দেশের বরেণ্য চলচ্চিত্র নির্মাতা, সংগঠক, জুরি সদস্য, সিলেকশন কমিটির সদস্যবৃন্দ, একাডেমির কর্মকর্তাবৃন্দ ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভার প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী।

এ চলচ্চিত্র প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঝালকাঠিতে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

কিশোরগঞ্জে নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেছে জনতা ব্যাংক

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালকের বারি পরিদর্শন

এবার শহীদ মিনারে লোক সমাগম নিয়ন্ত্রণ করা হবে

ভূমিকম্প দূর্যোগ : থাকতে হবে প্রস্তুত

রংপুরে বিবিএ পরীক্ষা পরিদর্শন করলেন উপাচার্য প্রফেসর ড. সৈয়দ হুমায়ুন আখতার

রূপনগর থেকে তুরাগ পর্যন্ত নৌপথ চালু করা হবে : মেয়র আতিকুল ইসলাম

‍‍বানভাসি মানুষদের পুনর্বাসন প্রক্রিয়ায় সরকার পাশে থাকবে : ত্রাণ প্রতিমন্ত্রী

বিএনপি নেতাদের হাতে হারিকেনই ধরিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী

এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক এবং নিরাপদ : ওবায়দুল কাদের

ব্রেকিং নিউজ :