300X70
মঙ্গলবার , ১৬ মে ২০২৩ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আদালত চত্বরকে ‘সংরক্ষিত’ এলাকা ঘোষণার আবেদন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৬, ২০২৩ ১:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :জীববৈচিত্র্য রক্ষায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গনসহ দেশের সব আদালত চত্বরকে ‘সংরক্ষিত’ বা ‘বিশেষ’ এলাকা ঘোষণা করতে প্রধান বিচারপতিসহ সরকারের বিভিন্ন দপ্তরে আবেদন করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম মণ্ডল গতকাল সোমবার রেজিস্ট্রি ডাকে আবেদনটি পাঠিয়েছেন। প্রধান বিচারপতি ছাড়াও আইন সচিব, পরিবেশ সচিব, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র দপ্তরেও এ আবেদন পাঠানো হয়েছে।

এ আইনজীবী বলেন, সুপ্রিম কোর্টসহ দেশের প্রায় সব আদালতই পুরনো ভবনে স্থাপিত। লোক চক্ষুর অন্তরালে এসব পুরনো ভবনগুলোতে চড়ুই পাখিসহ বিভিন্ন পাখ-পাখালি ও প্রাণির বাস। তাছাড়া প্রায় সব আদালত চত্বরে বট-অশ্বথ গাছ ছাড়াও বিভিন্ন ফলদ গাছ-গাছালি রয়েছে। ঋতু চক্রে বছরের বেশির ভাগ সময় ফুলে-ফলে ভরে ওঠে এসব গাছ।

ফুল-ফলের মৌসুম ছাড়াও এসব গাছে সারা বছরই শালিক, ময়না, টিয়া, বুলবুলিসহ বিভিন্ন প্রজাতির পাখ-পাখালির আনাগোনা থাকেই। তাছাড়া শহরের অন্য এলাকার চাইতে গাছ-গাছালি, ঝোপ-ঝাড় বেশি থাকায় কাঠবিড়ালি, বেজি, বানর, গুইসাঁপ এমনকি শেয়ালও বাস করে আদালত চত্বরে। দশকের পর দশক ধরে প্রত্যেকটা আদালত চত্বরে এক অপূর্ব নিরাপদ জীববৈচিত্র্য গড়ে উঠেছে। সে বিবেচনায় দেশের সব আদালত চত্বরকে সংরক্ষিত বা বিশেষ এলাকা ঘোষণা করা জরুরি। যে কারণে এ আবেদন করেছি।

আবেদনে বলা হয়েছে, পরিবেশবিষয়ক বিদ্যমান আইনগুলো কার্যকর করতে বিভিন্ন সময় আদালত বিভিন্ন আদেশ, রায়, নির্দেশনা দিয়েছেন। জীববৈচিত্র্যের খাদ্যচক্র নিশ্চিত করা আমাদের বিচার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানেরও দায়বদ্ধতা আছে। আদালত চত্বরে বেড়ে ওঠা জীববৈচিত্র্য যাতে অযাচিত হুমকির মুখে না পড়ে তার জন্য যথাযথ পদক্ষেপ নেওয়া জরুরি। ফলে জীববৈচিত্র্য রক্ষণাবেক্ষণে আদালত চত্ত¡র কে ‘সংরক্ষিত’ বা ‘বিশেষ’ এলাকা ঘোষণা করা জরুরি হয়ে পড়েছে।’

আবেদনে আরো বলা হয়েছে, ‘জাতীয় পরিবেশ নীতি-২০১৮’ এর উদ্দেশ্য পূরণকল্পে- প্রজাতিগত ও প্রতিবেশ বৈচিত্র সংরক্ষণে আমাদের কার্যকর পদক্ষেপ গ্রহণ করা উচিত। জীববৈচিত্র্যের ঝুঁকি মোকাবেলায় কার্যকর জীবনিরাপত্তা নিশ্চিত করতে আদালত চত্ত¡রে সতর্কতামূলক নীতি গ্রহণ আবশ্যক। ‘বাংলাদেশ জীববৈচিতত্র্য আইন-২০১৭’ এর ধারা- ৩২ অনুযায়ী দেশের সব আদালত চত্বরকে ‘জীববৈচিত্র্য সমৃদ্ধ ঐতিহ্য’ হিসেবে ঘোষণা করার দাবি রাখে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সুবিধাবঞ্চিতদের গল্প নিয়ে হচ্ছে ‘কমিউিনিটি ডিজিটাল স্টোরী টেলিং ফেস্টিভ্যাল’

শান্তি আলোচনায় ‘অচলাবস্থা’, ইউক্রেনে হামলা বাড়িয়েছে রাশিয়া

আজিজুর রহমান চিরদিন সুস্থ্য ধারার চলচ্চিত্র নির্মাণে আদর্শ হয়ে থাকবেন : জিএম কাদের

জিকে শামীমসহ আটজনের বিরুদ্ধে চার্জ গঠন ২ নভেম্বর

বিশ্বসাহিত্য পরিক্রমায় লাতিন আমেরিকার সাহিত্য পর্ব অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনন্দন

শহীদ মিনারে বৃহস্পতিবার ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতি সর্বস্তরের শ্রদ্ধা

ঢাকায় ৩৮তম পিপিডি নির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত

পাবনায় ট্রেনে কাটা পড়ে ও সড়ক দুর্ঘটনায় আইনজীবীসহ নিহত ৩

বিশ্ব বাণিজ্য সংস্থার প্রথম নারী প্রধান

ব্রেকিং নিউজ :