300X70
বুধবার , ২৪ ফেব্রুয়ারি ২০২১ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত প্রতিযোগিতা উদ্বোধন করলেন ধর্ম প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৪, ২০২১ ৮:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিেবেদক: ধর্ম প্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান এমপি বলেছেন, ‘পবিত্র কুরআনুল কারীম’ মানব জাতির হেদায়েত, কল্যাণ, শান্তি ও পরকালীন মুক্তির নির্দেশনা। প্রিয়নবী (সা.) ছিলেন এ পবিত্র গ্রন্থের প্রথম তিলাওয়াতকারী ও মহান শিক্ষক। এ পবিত্র কুরআনের তিলাওয়াত মানুষের আত্মশুদ্ধি ঘটায় এবং তাদেরকে মানুষ হিসেবে উচ্চতর মর্যাদায় আসীন করেন। তাই বিশ্বের তরুন ও যুব সমাজকে বেশি বেশি পবিত্র কুরআন তিলাওয়াত ও অধ্যায়নে মনোযোগি হতে হবে।

প্রতিমন্ত্রী আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) বিকাল ৩ টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলনায়তনে ওআইসি ইয়ুথ ক্যাপিট্যাল ঢাকা ২০২০ উপলক্ষে পবিত্র কুরআন তিলাওয়াত প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত কুরআন তিলাওয়াত, তাফসীর ও হিফজ প্রতিযোগিতায় বাংলাদেশ সবসময় শীর্ষস্থান লাভ করে দেশকে বিশ্ব দরবারে গৌরবোজ্জল করছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় আয়োজিত ওআইসি ইয়ুথ ক্যাপিট্যাল ঢাকা ২০২০ পবিত্র কুরআন তিলাওয়াত প্রতিযোগিতাও আমরা অত্যন্ত সাফল্যের সাথে বাস্তবায়ন করতে পারব বলে আমি আশা রাখি।

তিনি আরো বলেন, পৃথিবীতে বাংলাদেশেই সর্বাধিক মসজিদ, মাদ্রাসা, মক্তব, হাফেজ, আলেম ও দীনের প্রচারক রয়েছে। দেশের আলেম -হাফেজগণের উন্নয়নে বর্তমান সরকার বহুমূখী উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধ্যে বেসরকারি সকল মাদ্রাসাকে সরকারি স্বীকৃতি প্রদান করা হয়েছে। বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় নিজস্ব অর্থায়নে ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। যেখানে হিফজুল কুরআনের ব্যবস্থাও রয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল এমপি বলেন, দেশের তরুণ সমাজ ইসলাম ধর্ম সম্পর্কে সচেতন। এই প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে ইসলামের সুমহান শিক্ষা অর্জনে তরুণ সমাজ অনেক বেশি অনুপ্রাণিত হবে। এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমাদের দেশের প্রতিযোগীরা অংশগ্রহণ করে বরাবরের মতই শীর্ষস্থান অধিকার করে দেশের জন্য সম্মান বয়ে আনবে।

স্বাগত বক্তব্যে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো: মুশফিকুর রহমান বলেন, পবিত্র ধর্মগ্রন্থ কুরআনুল কারীমের তিলাওয়াত অধ্যয়ন ও বিধিবিধান অনুশীলনে যুবসমাজকে অনুপ্রানিত করা এবং বিশ্ববাসীর কাছে কুরআনের দাওয়াত পৌঁছে দেয়ার উদ্দেশ্যেই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে ।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: নূরুল ইসলাম পিএইচডি এর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্ণরস এর গভর্ণর ড. মাওলানা মোহাম্মদ কাফিলুদ্দিন সরকার, Islamic Cooperation Youth Forum (ICYF) এর সভাপতি তাহা আয়হান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব সাব্বির আহমেদ চৌধুরী, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো: আখতার হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং ইসলামিক ফাউন্ডেশনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিশিষ্ট ওলামায়ে কেরাম উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক পবিত্র কুরআন তিলাওয়াত প্রতিযোগিতা জাতীয় ও আন্তর্জাতিক দুটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য, আমেরিকা, ইউরোপ, ওশেনিয়া এবং বাংলাদেশ এই ৬ টি অঞ্চলের সমন্বয়ে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে।

ছয়টি দেশ থেকে আঞ্চলিক পর্যায়ে ৩ জন করে নির্বাচিত চূড়ান্ত প্রতিযোগি নিয়ে মোট ১৮ জন প্রতিযোগি আন্তর্জাতিক পর্যায়ে অংশ নিবেন। এদের মধ্য থেকে চূড়ান্তভাবে তিনজনকে বিজয়ী ঘোষণা করা হবে।

আইসিওয়াইএফ সচিবালয় এবং ইসলামিক ফাউন্ডেশন এই বাছাই প্রক্রিয়াটি সংহত করার জন্য একটি জুরি বোর্ড গঠন করবে। আঞ্চলিক প্রতিযোগিতাটি পরিচালনা করবে আইসিওয়াইএফ।

স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশের প্রতিযোগিতাটি ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন পরিচালনা করবে। এবং আন্তর্জাতিক প্রতিযোগিতাটি আইসিওয়াইএফ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সমন্বয়ে পরিচালিত হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিশ্বব্যাপী অপতথ্য ও ভুল তথ্য প্রতিরোধে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ ও তুরস্ক : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

সাফল্যের অনন্য দৃষ্টান্ত পঞ্চগড়ের সজল

শ্রীপুরে ১৬’শ পিছ ইয়াবাসহ ৪ জন মাদক কারবারি গ্রেফতার

রাঙ্গুনিয়ায় এনজিও কর্মীকে ছুরিকাঘাতে খুন

এক সপ্তাহ আগেই অভিশংসিত হলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের প্রথম গ্র্যাজুয়েশন সেরেমনি উদযাপন

সিলেট সিটি নির্বাচনে এক-তৃতীয়াংশ বিএনপির প্রার্থী: পররাষ্ট্রমন্ত্রী

মাগুরায় সাফ ফুটবল বিজয়ী সাথী-ইতিকে সংবর্ধনা

আজ থেকে অর্ধেক জনবল নিয়ে চলবে অফিস

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩১ অক্টোবর পর্যন্ত

ব্রেকিং নিউজ :