300X70
শনিবার , ৫ মার্চ ২০২২ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আন্তর্জাতিক সামিট আয়োজন করতে যাচ্ছে ব্র্যাক ব্যাংক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৫, ২০২২ ৩:৩১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুস (জিএবিভি) এর ১৪তম বার্ষিক সভা আয়োজন করতে যাচ্ছে এ ফোরামের অন্যতম সদস্য – ব্র্যাক ব্যাংক। জিএবিভি একটি বৈশ্বিক সংগঠন যার সদস্য ব্যাংকগুলো টেকসই পরিবেশ ও অর্ন্তভুক্তিমূলক আর্থিক ব্যবস্থা গড়ে তোলায় নিবেদিতভাবে কাজ করে।

এ বছরের প্রতিপ্রাদ্য হচ্ছে ‘পরিবর্তনের এই যুগে ব্যাংকিং – মূল্যবোধ কিভাবে ইতিবাচক ভবিষ্যত নিশ্চিত করতে পারে’। ৮-১০ মার্চ, ২০২২ এ ভার্চুয়াল সভায় বিশ্বের টেকসই ব্যাংকের নেতৃবৃন্দ এই ক্রমপরিবর্তনশীল যুগে মূল্যবোধভিত্তিক ব্যাংকগুলো কিভাবে চ্যালেঞ্জ ও সম্ভাবনা কাজে লাগাতে পারে তা নিয়ে আলোচনা করবেন।

মূল্যবোধ ভিত্তিক ব্যাংকগুলো স্বাধীন আর্থিক প্রতিষ্ঠান যা ব্যাংকিং সেবার মাধ্যমে ইতিবাচক সামাজিক ও পরিবেশগত প্রভাব সৃষ্টির লক্ষ্যে কাজ করে। বেসরকারি ব্যাংক, ক্রেডিট কো-অপারেটিভস, মাইক্রোফাইন্যান্স ইনস্টিটিউশন, ক্রেডিট ইউনিয়ন ও কমিউনিটি ব্যাংক এ সংগঠনের সদস্য।

এর সদস্য প্রতিষ্ঠানসমূহ ৪৪টি দেশে ছয় কোটির বেশি গ্রাহককে সেবা প্রদান করছে। সদস্য প্রতিষ্ঠানসমূহের মোট সম্পদের পরিমাণ ২০০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। ২০০৯ সালে জিএবিভি প্রতিষ্ঠিত হয়। ব্র্যাক ব্যাংকি এর অন্যতম প্রতিষ্ঠাতাদের একজন।

বিশ্বখ্যাত বক্তা ও লার্নিং জার্নি
এই অনুষ্ঠানের মাধ্যমে সারা বিশ্বের শীর্ষ ব্যাংকারবৃন্দ এশিয়া প্যাসিফিক অঞ্চল ও বিশেষ করে বাংলাদেশ সম্পর্কে জানতে পারবেন। ক্ষুদ্র ও মাঝারি খাতে বিনিয়োগের মাধ্যমে ইতিবাচক প্রভাব সৃষ্টির গল্প বর্ণনা করবে ব্র্যাক ব্যাংক। কয়েকটি লার্নিং জার্নির মাধ্যমে ব্র্যাক ব্যাংক গ্রাহকদের গল্প ও দেশের অর্থনীতিতে তাদের প্রভাব সবার সামনে তুলে ধরবে।

এ সভায় বিশ্বের স্বনামধন্য বক্তাবৃন্দ অংশ নেবেন। তাঁরা জলবায়ু পরিবর্তন, আর্থিক অন্তর্ভুক্তি ও ডিজিটালাইজেশন সহ নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিশদ আলোচনা করবেন। কি-নোট বক্তাদের অন্যতম হচ্ছেন – জলবায়ু বিশেষজ্ঞ, ভবিষ্যতবিদ ও ‘ট্রান্সফর্মেশন ইজ ফিজিবল!’ গ্রন্থের সহ-লেখক জর্গেন র‌্যান্ডার্স, ব্ল্যাকরক ইনভেস্টমেন্ট ব্যাংকার ও এনজিও ‘রুমি ইনিসিয়েটিভ’ এর প্রতিষ্ঠাতা তারিক ফ্যান্সি, বিশ্বখ্যাত অর্থনীতিবিদ, লন্ডন স্কুল অব ইকোনমিক্স এর ডিরেক্টর ব্যারনেস মিনৌসা শফিক এবং উন্নয়ন অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. আতিউর রহমান।

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে আয়োজন দেশ বাংলাদেশের সামাজিক অগ্রগতি, অর্থনৈতিকি উন্নয়ন নিয়ে আলোচনা করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরে দক্ষিণ এশিয়ায় এ দেশের আর্থ-সামাজিক উন্নয়নের উপর আলোকপাত করবেন।

সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতি ও বৈদেশিক বিনিয়োগ বান্ধব পরিবেশ নিয়ে আলোচনা করবেন।

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান ও পাবলিক ইভেন্টে অংশগ্রহণের জন্য আন্তর্জাতিক ও বাংলাদেশী মিডিয়া জিএবিভি ও ব্র্যাক ব্যাংক এর মিডিয়া টিমের সাথে যোগাযোগ করতে পারেন।

পাবলিক ইভেন্ট
আগামী ৯ মার্চ ১৫.০০ সেন্ট্রাল ইউরোপিয়ান টাইম বা বাংলাদেশ সময় রাত ৮:০০টায় ‘ব্র্যাক, বিশ্বের শ্রেষ্ঠ উন্নয়ন মডেল’ শীর্ষক পাবলিক ইভেন্ট অনুষ্ঠিত হবে। এই ভার্চুয়াল অনুষ্ঠানে ব্র্যাক কিভাবে বিশ্বের সর্ববৃহৎ এনজিও-তে পরিণত হলো এবং কিভাবে বিশ্বের অসংখ্য মানুষের জীবন বদলে দিয়েছে তার গল্প নিয়ে আলোচনা করা হবে। ব্র্যাক ইন্টারন্যাশনালের এক্সিকিউটিভ ডিরেক্টর সামেরন আবেদ, ব্র্যাক ব্যাংক এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম আর. এফ. হোসেন এবং জিএবিভি এর সহ-প্রতিষ্ঠাতা ম্যারি হুকটন আলোচনায় অংশ নেবেন।

জিএবিভি বার্ষিক সভা সম্পর্কে
মূল্যবোধভিত্তিক ব্যাংকিং ধারণাকে এগিয়ে নিতে ও সারা বিশ্বে ছড়িয়ে দিতে জিএবিভি বার্ষিক সভা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি সদস্য প্রতিষ্ঠান তিন দিনের অনুষ্ঠানটি আয়োজন করে। সদস্য ব্যাংকের প্রধান নির্বাহী, বিশ্বখ্যাত বিশেষজ্ঞবৃন্দ ভবিষ্যতের আর্থিক খাত নিয়ে আলোচনা করেন, সবচেয়ে প্রকট সামাজিক ও পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলায় মূল্যবোধ ভিত্তিক ব্যাংকগুলো কিভাবে ভূমিকা রাখতে পারে তা নিয়ে বক্তব্য রাখেন। উপযোগী পরিবেশ বিরাজ থাকলে, এ বছরের নভেম্বরে ঢাকায় সদস্য প্রতিষ্ঠানের কর্মকর্তাদের উপস্থিতিতে দ্বিতীয় দফা জিএবিভি সভা আয়োজন করা হবে।

জিএবিভি সম্পর্কে:
মূল্যবোধ ভিত্তিক ব্যাংকগুলো স্বাধীন আর্থিক প্রতিষ্ঠান যা ব্যাংকিং সেবার মাধ্যমে ইতিবাচক সামাজিক ও পরিবেশগত প্রভাব নিয়ে আসার জন্য জন্য কাজ করে। এশিয়া, আফ্রিকা, এশিয়া-প্যাসিফিক, ল্যাটিন আমেরিকা, নর্থ আমেরিকা ও ইউরোপের ৪৪টি দেশের ৬৬টি প্রতিষ্ঠান এই বৈশ্বিক সংগঠনের সদস্য। সদস্য প্রতিষ্ঠানসমূহ ছয় কোটির বেশি গ্রাহককে সেবা প্রদান করে। প্রতিষ্ঠানসমূহের অ্যাসেটস আন্ডার ম্যানেজমেন্টের পরিমাণ ২১০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। জিএবিভি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন: gabv.org

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :