300X70
সোমবার , ৪ এপ্রিল ২০২২ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রমজানেও ঢাকাতে তীব্র গ্যাস সংকট!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৪, ২০২২ ১:২৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : রমজানের প্রথম দিনেই গ্যাস সংকটে পড়েছেন রাজধানীবাসী। এদিন রাজধানীর বেশির ভাগ এলাকায় দুপুরের পর থেকেই ছিল না গ্যাস। কোথাও থাকলেও তা এত কম ছিল যে পানিও গরম করা যাচ্ছিল না। যে কারণে সারাদিন রোজা রাখার পর পরিবারের সদস্যদের জন্য ইফতার তৈরি করতে গিয়ে ভোগান্তিতে পড়েছেন অনেকেই। বিষয়টি নিয়ে তারা ক্ষোভ প্রকাশ করেছেন।

গতকাল রোববার দুপুরের পর রাজধানীর গ্রিন রোড ও ক্রিসেন্ট রোড এলাকায় গ্যাসের সমস্যা দেখা দিয়েছে। নিভু নিভু করে জ্বলছে চুলা। যে পরিমাণ গ্যাস চুলায় জ্বলছে তা দিয়ে ইফতারি তৈরি করার মতো অবস্থা নেই। এজন্য এসব এলাকার মানুষকে ইফতার দোকান থেকে কিনে আনতে হচ্ছে।

ক্রিসেন্ট রোডের ১০৩ নাম্বার বাড়ির বাসিন্দা আব্দুল জলিল জানান, আমার স্ত্রী দুপুরের পর জানায়, চুলায় গ্যাস সংকট। বিকেলের দিকে আবার স্ত্রী ফোন করে জানায়, ইফতার দোকান থেকে কিনে আনতে। এ গ্যাসে ইফতার বানানো সম্ভব হবে না। শুধু আব্দুল জলিলের বাসা নয়, গ্যাস সংকটের কারণে এই এলাকার অনেক বাসাতেই ইফতার তৈরি করা যায়নি। ফলে তারা সবাই বাইরে থেকে ইফতার কিনেছেন। কেউ কেউ বাসায় থাকা কেরোসিনের স্টোভে ভরসা করছেন।

এই এলাকার বাসিন্দা শাহিনা খাতুন বলেন, বছরের অনেক সময়েই গ্যাস থাকে না, আবার যখন থাকে তখন গ্যাসের চাপ এতটাই ধীরগতি যে রান্না করা যায় না। কিন্তু আজ তো রমজান মাসের প্রথম দিন, সবাই বাসায় ইফতার বানাবে, আজকের দিনেও গ্যাসের এমন সংকট খুবই দুঃখজনক।

রাজধানীর গ্রিন রোড এলাকার বাসিন্দা আব্দুস সোবহান বলেন, গ্যাস থাকে না এটা দীর্ঘদিনের সমস্যা। তবে রমজান মাসেও গ্যাস থাকবে না এর চেয়ে দুর্ভাগ্য আর কি হতে পারে। মাস গেলে ঠিকই গ্যাসের বিল দেই, কিন্তু রমজানের প্রথম দিন আমাদের ইফতার বাইরে থেকে কিনে আনতে হলো।

পশ্চিম ধানমন্ডির বাসিন্দা আমেনা মুক্তা জানান, ‘দুপুর পর্যন্ত মোটামুটি গ্যাস ছিল। দুপুরের পর একেবারেই নেই। ইফতারের কিছুই রান্না করতে পারিনি।’ ইস্কাটনের বাসিন্দা নওরীন আক্তার জানান, ‘সকাল থেকেই গ্যাসের চাপ কম। দুপুরের পর আরো কমে গেছে।’ একই অভিযোগ মিরপুরের বাসিন্দা জাহানারা বেগম ও গোপীবাগের দীপংকর বরের।

মানিকদি থেকে দীপা মল্লিক জানান, ‘মোটেও গ্যাস নেই। চুলাই জ্বলছে না।’ উত্তরা-৪ থেকে নাফিসা জানান, ‘কাল রাত থেকেই গ্যাস নেই। এখনো আসেনি। ইফতার বানাতে না পেরে দোকান থেকে কিনে এনেছি।’ একই প্রতিক্রিয়া জানিয়েছেন মগবাজার, রায়েরবাজার, কলাবাগান, কাঁঠালবাগান, রামপুর, বনশ্রী ও মিরপুরের বাসিন্দারা। এদিন গ্যাসের সংকট দেখা গেছে ঢাকার মোহম্মদপুর, রায়েরবাজার, ধানমন্ডি, শংকর, কাঁঠালবাগান, কলাবাগান, রামপুরা, ওয়ারী, মগবাজার, বনশ্রী, গোপীবাগ, মিরপুর, ইস্কাটন, মানিকদি-সহ আরো কিছু এলাকায়।

গ্যাস সংকটের নগরবাসীর এমন অভিযোগের বিষয়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক সাখাওয়াত হোসেনকে কল করা হলেও তিনি তা ধরেননি। দেশের বড় গ্যাসক্ষেত্রগুলোর মধ্যে একটি বিবিয়ানা। সেই ক্ষেত্রের ছয়টি ক‚প বন্ধ। যার প্রভাব পড়েছে ঢাকায়। সংকট কাটতে ১০ এপ্রিল পর্যন্ত সময় লাগবে বলে জানিয়েছে পেট্রোবাংলা।

রোববার দুপুরের দিকে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তি এবং মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর ফেসবুক পেইজের একটি পোস্টে জানা গেছে, বিবিয়ানা গ্যাসক্ষেত্রের জরুরি মেরামত ও সংরক্ষণ কাজের জন্য গ্যাস সরবরাহে ঘাটতিজনিত কারণে কিছু কিছু বিদ্যুৎকেন্দ্রের উৎপাদনে বিঘ্ন ঘটছে। ফলে কোনো কোনো এলাকায় সাময়িকভাবে সরবরাহ ব্যাহত হতে পারে। এই অসুবিধার জন্য মন্ত্রণালয় আন্তরিক দুঃখ প্রকাশ করছে।

ভোগান্তির বিষয়ে জানতে চাইলে পেট্রোবাংলা স্ত্রূ জানায়, বিবিয়ানার ছয়টি কূপ থেকে গত রাতে গ্যাস উত্তোলনের সময় বালি উঠতে শুরু করে। এ কারণে বন্ধ করে দিতে হয় উৎপাদন। এতে রাতে প্রায় ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সংকট দেখা দেয়। আবাসিক এলাকায় সাধারণত প্রায় ২৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়। এখন সরবরাহ হচ্ছে প্রায় ১৯০০ মিলিয়ন ঘনফুট।

এ বিষয়ে জানতে চাইলে পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান বলেন, ‘হঠাৎ বিবিয়ানায় দুর্ঘটনা ঘটে গেছে। কিছুই করার ছিল না। আমরা পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছি। বিকাল নাগাদ একটি কূপ মেরামতের কাজ শেষ হয়েছে। আগামীকালের মধ্যে আরো তিনটি কূপ উৎপাদনে আসবে বলে আশা করছি। এরপর আরো একটি ক‚প চালুর কথা।

তবে একটি কূপ মেরামত করতে সময় লাগবে বলে জানিয়েছে শেভরন। ফলে ৭০ মিলিয়ন ঘনফুটের মতো ঘাটতি থেকে যাবে। ৮ এপ্রিল আমাদের একটি এলএনজির কার্গো দেশে পৌঁছাবে। এরপর ১০ এপ্রিল নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা করছি। একই কারণে বিদ্যুৎ সরবরাহেও ঘাটতির শঙ্কা তৈরি হলো। কারণ দেশের প্রায় অর্ধেক কেন্দ্র এখনো গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন করছে।

কেন্দ্রগুলোতে গ্যাস সরবরাহে সমস্যা হবে কিনা জানতে চাইলে নাজমুল আহসান বলেন, ‘চেষ্টা করছি বিদ্যুৎকেন্দ্রের গ্যাস সরবরাহ স্বাভাবিক রাখতে। এখন তো গরম। চাহিদা এমন সময় বেশি থাকে। ইফতার, তারাবি ও সেহরির সময় যাতে বিদ্যুৎ সংকট না হয় সেদিকেও খেয়াল রাখতে হচ্ছে।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএনপি’র ভোট বর্জনের কর্মসূচি নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের শামিল : নাছিম

শহর বাঁচাতে এক সাথে কাজ করার আহ্বান ডিএনসিসি মেয়রের

ডিএনসিসিতে আরো দুই দিন চলবে গণটিকা কার্যক্রম

জাতীয় বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের ৫০ বছরের অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

নয়াপল্টনে কোন মতলবে সমাবেশ করতে চায় বিএনপি: কাদের

কৃষি মন্ত্রণালয়ে ‘সোনার বাংলা প্রকল্প’ নামে কোন প্রকল্প নেই

ভুলত্রুটি ধরিয়ে দেবেন, কিন্তু অর্জনগুলো যেন যথাযথ প্রচার পায় -তথ্যমন্ত্রী

স্ট্যান্ডার্ড ব্যাংকের “বার্ষিক ঝুঁকি সম্মেলন-২১” অনুষ্ঠিত

সারাবিশ্বে করোনায় আক্রান্ত ৬ কোটি ১০ লাখ ছাড়াল

শব্দদূষণমুক্ত দেশ গড়তে সকলের সহযোগিতা চাই : পরিবেশমন্ত্রী

ব্রেকিং নিউজ :