300X70
শুক্রবার , ২৭ অক্টোবর ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের ৫০ বছরের অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৭, ২০২৩ ১:২৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশের ৫০ বছরের অর্থনৈতিক উন্নয়ন: কতিপয় শিক্ষা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটি সোশ্যাল সায়েন্স গ্রুপ আয়োজিত ধানমন্ডিস্থ নগর কার্যালয়ের মিলনায়তনে এই বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লন্ডনের গ্লাসগোর স্ট্রেথক্লিড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম মোজাম্মেল হক। সম্মানিত আলোচক হিসেবে ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম আকাশ।

সভাপতির বক্তব্যে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, উন্নয়ন অগ্রযাত্রায় বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। বঙ্গবন্ধু স্বাধীন জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার পর দেশ গঠনে গভীর মনোনিবেশ করেন। একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠন করে অল্প সময়ের মধ্যে দেশকে অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী দেশে পরিণত করার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন।

কিন্তু জাতির পিতাকে হত্যার পর দেশের সেই অগ্রযাত্রাকে স্তব্ধ করা হয়। এরপর দীর্ঘদিন সামরিক সামনের যাঁতাকালে দেশ নিমজ্জিত ছিল। বঙ্গবন্ধু কন্যা দেশ গঠনের দায়িত্বভার গ্রহণ করায় আবার দেশ অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে চলছে অপ্রতিরোধ্য গতিতে।

মূল প্রবন্ধে অধ্যাপক ড. মোজাম্মেল হক বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের পর থেকে শুরু করে স্বাধীন বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ঘাত-প্রতিঘাত এবং সাফল্য মোজাম্মেল হকের মূল প্রবন্ধে উঠে এসেছে।

মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নিয়ে জাতীয় বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি কল্যান রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৫ বছরে বাংলাদেশের উন্নয়নে ‘মিরাক্যাল’ ঘটেছে। এটির কারণ হচ্ছে দক্ষ নেতৃত্ব এবং রাষ্ট্রীয় পলিসি। বর্তমানে সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় দেশের প্রান্তিক মানুষ সুবিধা ভোগ করছে। এটি চালু হয়েছে ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের সময় থেকেই। আর কোনো সরকার এই সেফটি নেট প্রোগ্রাম চালু করেনি।

অধ্যাপক ড. এম এম আকাশ বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং গণতান্ত্রিক উন্নয়ন এক সঙ্গে হওয়া দরকার। তবে অর্থনৈতিক উন্নয়ন খুব জরুরি। অর্থনৈতিক উন্নয়নবিহীন গণতন্ত্র হবে না। সমাজে সাম্য প্রতিষ্ঠা করাও জরুরি।

সেমিনারে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মনিরুজ্জামানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিসটিংগুইশ অধ্যাপক ড. মাহবুবর রহমান, স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেম, অধ্যাপক আওলাদ হোসেনসহ ইনস্টিটিউটের গবেষকবৃন্দ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :