300X70
রবিবার , ৪ আগস্ট ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আন্দোলনে গুলি না চালানোর রিটের শুনানি হতে পারে আজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৪, ২০২৪ ১:৫৫ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : দেশের বিভিন্ন স্থানে আন্দোলনরত বিক্ষোভকারীদের ওপর গুলি (লাইভ রাউন্ড) না চালাতে এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘কথিত আটক’ ছয় সমন্বয়ককে অবিলম্বে মুক্তি দেওয়ার নির্দেশনা চেয়ে করা রিটটি হাইকোর্টের কার্যতালিকায় উঠেছে।

বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলনের হাইকোর্ট বেঞ্চের রোববারের কার্যতালিকার ১০ নম্বর ক্রমিকে রয়েছে।
এর মধ্যে গত বৃহস্পতিবার গোয়েন্দা পুলিশের (ডিবি) হেফাজতে থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ককে ছেড়ে দেওয়া হয়।

তবে আইনজীবীরা বলছেন, ‘আমাদের মনে এখনো প্রশ্ন রয়েছে, কেন ও কোন ক্ষমতার অধীনে তাদের (ছয় সমন্বয়ক) এত দিন ধরে রাখা হলো। নিরাপত্তা হেফাজত বলতে কী বোঝানো হয়েছে—এখনো রয়েছে।

ছয়দিন ধরে ছয়জন সমন্বয়ককে তাদের কোন ক্ষমতায় ও আইনের বলে ধরা রাখা হয়েছিল—এটা আমাদের পুরো জাতির জানা দরকার। তাদের জীবনের ছয়দিন যেভাবে কেড়ে নেওয়া হয়েছে, কারা এটা করেছে—তাদের আইনের আওতায় নিয়ে আসা উচিত ও জবাবদিহি করা উচিত।

’ এর আগে ২৯ জুলাই সুপ্রিম কোর্টের দুই আইনজীবী এ রিট করেন। তারা হলেন- আইনজীবী মনজুর-আল-মতিন ও আইনুন্নাহার সিদ্দিকা। রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রুলে আন্দোলনকারীদের বিরুদ্ধে সরাসরি তাজা গুলির ব্যবহার কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না এবং তাজা গুলি ব্যবহার না করার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

একইসঙ্গে তথাকথিত নিরাপত্তার নামে হেফাজতে নেওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের দ্রুত মুক্তি দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, রিটে সে মর্মেও রুল চাওয়া হয়েছে।

২৯ জুলাই ও ৩০ জুলাই এ রিটের ওপর শুনানি হয়। গত ৩১ জুলাই রিটটি আদেশের জন্য বেঞ্চটির কার্যতালিকায় ওঠে। তবে বেঞ্চের একজন বিচারপতি অসুস্থতার কারণে ছুটিতে থাকায় সেদিন দ্বৈত বেঞ্চ বসেনি। একই কারণে গত বৃহস্পতিবার দ্বৈত বেঞ্চ বসেনি। তাই শুনানি হয়নি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নিশ্চিত পরাজয় জেনে বিএনপি দ্বারে দ্বারে ধরনা দিচ্ছে : এনামুল হক শামীম

পরিবার রক্ষায় নগরীর এক কোটি মানুষকেই এডিস মশা ও ডেঙ্গু প্রতিরোধে কাজ করতে হবে : মেয়র আতিক

আজও ব্যাংক খোলা যেসব এলাকায়

আগামী ২৬ মার্চ স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে পুষ্টিচাল পাবে সাড়ে পাঁচ লাখ দরিদ্র মানুষ

দেশে ডেঙ্গুতে আরো মৃত্যু ১৪, হাসপাতালে ২৮৬৫ জন ভর্তি

ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং কর্মশালা সম্পন্ন

মনের মতো এক সেশন বাংলাদেশের

সাতক্ষীরায় শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করল বসুন্ধরা গ্রুপ

বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের পাশে আছে এবং থাকবে : পরিবেশমন্ত্রী

রাষ্ট্রপতির পদত্যাগ নিয়ে খবর ভুয়া: আইন উপদেষ্টা