300X70
সোমবার , ২৯ মে ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আব্দুল গাফ্ফার চৌধুরী ছিলেন অসাম্প্রদায়িক বাঙালি জাতীয়তাবাদের ধারক এবং বাহক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৯, ২০২৩ ১২:৪৫ পূর্বাহ্ণ

ইতিহাসবিদ সিরাজ উদ্দীন আহেমদ
নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সাবেক সচিব, ইতিহাসবিদ সিরাজ উদ্দিন আহমেদ বলেন,”” আব্দুল গাফ্ফার চৌধুরী দেশের জন্য স্বাধীনতার জন্য বাংলা ভাষার জন্য অম্লান অক্ষয়।তিনি ছিলেন অসাম্প্রদায়িক বাঙালি জাতীয়তাবাদের ধারক ও বাহক।

সিরাজ উদ্দিন আহমেদ বলেন ভাষা সৈনিক আবদুল গাফফার চৌধুরী এই বাঙালিদের মাতৃভাষা বাংলাকে যখন পাকিস্তানের তথাকথিত জাতির পিতা জিন্নাহ কেড়ে নিতে চেয়েছিল তার প্রতিবাদে সোচ্চার হয়েছেন এবং ১৯৫২ সনের ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণে আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি গান রচনা করেছেন। বঙ্গবন্ধুকে যখন ১৯৬৮ সনে আগরতলা মামলায় অভিযুক্ত করেছিলেন সেই মুহুর্তে সাংবাদিক মানিক মিয়ার সাথে তিনি ৬ দফার পক্ষে কাজ করেছেন। ৭০ এর নির্বাচন ও ৭১ সনের স্বাধীনতা যুদ্ধে সক্রিয় ভূমিকা রেখেছেন। বিশেষভাবে জয় বাংলা পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বঙ্গবন্ধুর হত্যার পর লন্ডনে বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ করেছেন এবং বিচারের দাবী করেছেন। তিনি যে সব কলাম লিখেছেন তা বাঙালি জাতির জন্য, দেশের জন্য ও,মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে অনুপ্রেরণা যুগিয়েছে।

রোববার (২৮ মে) বিকেলে বাংলাদেশ শিশু কল্যান পরিষদ কনফারেন্স হলে বাংলাদেশ জাতীয় গনতান্ত্রিক লীগ ও কাজী আরেফ ফাউন্ডেশনের উদ্যোগে একুশে গানের অমর রচয়িতা স্বাধীনতা ও একুশে পুরস্কারপ্রাপ্ত প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট আব্দুল গাফ্ফার চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিলের সভাপতিত্বে আালোচনা সভায় প্রধান আলোচক ছিলেন সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক।

আলোচনায় অংশগ্রহণ করেন, দেশীয় সাংস্কৃতিক পরিষদের সভাপতি এ্যড. গৌরঙ্গ চন্দ্র কর, বঙ্গবন্ধু লেখক পরিষদের সাধারণ সম্পাদক এ্যড. আব্দুল হক চাষী, কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, বাংলাদেশ ওলামা লীগের নেতা মাওলানা মুফতী মাসুম বিল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি, কেন্দ্রীয় যুবলীগ নেতা মানিক লাল ঘোষ, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আ.স.ম মোস্তফা কামাল, বাংলাদেশ উন্নয়ন পার্টির সভাপতি সৈয়দ মোখলেছুর রহমান, বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের সাধারন সম্পাদক রোকন উদ্দিন পাঠান, বাংলাদেশ ন্যাপের সহ সভাপতি স্বপন কুমার সাহা, বাংলাদেশ জাসদ নেতা হুমায়ুন কবির, বাংলাদেশ জনতা সাংস্কৃতিক পরিষদের সভাপতি শেখ বাদশাহ উদ্দিন মিন্টু, কবি মির্জা সেলিম, নারী নেত্রী এলিজা রহমান প্রমুখ।

সভায় বক্তারা আবদুল গাফ্ফার চৌধুরীর অবদান আগামী প্রজন্মের কাছে স্মরণীয় করে রাখতে সরকারের কাছে তার নামে রাজধানীতে একটি সড়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি হলের নামকরণের জোর দাবি জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংকের মধ্যে চুক্তি সই

ভাষাসৈনিক অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলামের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

ভ্যানকে চাপা দিয়ে আধা কিলোমিটার নিয়ে গেল বাস, নিহত ২

জনমানুষের অধিকার আদায়ের জন্য সমগ্র জীবন সংগ্রাম করেছেন বঙ্গবন্ধু : স্থানীয় সরকার মন্ত্রী

রাজধানীর যাত্রাবাড়ীতে ৮ জুয়াড়ি গ্রেফতার

দুই মাস ফ্রি কার্নিভাল ইন্টারনেট সার্ভিস পাবেন প্রাইম ব্যাংকের গ্রাহকরা

সোনার দামে রেকর্ড, ভ‌রি ৯৮ হাজার ৭৯৪

খোঁজ মিলেছে ওমিক্রনের তিন উপধরনের

আজ মাঠে গড়াচ্ছে বিপিএলের নবম আসর

নারী নির্যাতন বন্ধে আইনের পাশাপাশি প্রয়োজন সচেতনতা : আইনমন্ত্রী

ব্রেকিং নিউজ :