300X70
শুক্রবার , ৮ সেপ্টেম্বর ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আমাদের রেলপথ ভবিষ্যতে ট্রান্স এশিয়ান রেলপথের সাথে যুক্ত হবে : রেলপথ মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৮, ২০২৩ ১:১২ পূর্বাহ্ণ

ফরিদপুর প্রতিনিধি : রেলপথ মন্ত্রী মোহাম্মদ নুরুল ইসলাম সুজন বলেছেন, আমাদের রেলপথ ভবিষ্যতে ট্রান্স এশিয়ান রেলপথের সাথে যুক্ত হবে এবং এশিয়ার বিভিন্ন দেশের সাথে রেল যোগাযোগ স্থাপন করা হবে। এজন্য আমাদের অভ্যন্তরীণ রেলপথ ও অবকাঠামো সে আদলে আধুনিক ও যুগোপযোগী ভাবে গড়ে তোলা হয়েছে। ভাঙ্গাতে আইকনিক স্টেশন নির্মাণ করা হচ্ছে।

বৃহস্পতিবার ঢাকা স্টেশন (কমলাপুর) থেকে ভাঙা জংশন পর্যন্ত ট্রায়াল রানের মাধ্যমে পরিদর্শনকালে ভাঙ্গা জংশনে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পদ্মা সেতু রেল প্রকল্পে ঢাকা থেকে যশোর ১৭২ কিঃ মিঃ রেলপথের ভৌত অগ্রগতি ৮২ শতাংশ। ঢাকা স্টেশন থেকে ভাঙ্গা জংশন পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথ উদ্বোধনের জন্য প্রস্তুত রয়েছে । ১০ অক্টোবর প্রধানমন্ত্রীর উদ্বোধনের কথা রয়েছে, যার ভৌত অগ্রগতি ৯৬ দশমিক ৫০ শতাংশ। ভাঙ্গা থেকে যশোর অংশের ভৌত অগ্রগতি ৭৮ শতাংশ।

মন্ত্রী বলেন, আমাদের রেল যোগাযোগ ব্যবস্থাকে আধুনিক, সাশ্রয়ী ও যুগোপযোগী করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। রেলকে আধুনিকভাবে এগিয়ে নেওয়ার জন্য পরিকল্পনা গ্রহণ করা এবং সে অনুযায়ী প্রকল্প নেয়া হয়েছে এবং পর্যাপ্ত বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে। ভবিষ্যতে বিদ্যুৎ ট্রাকশন এর মাধ্যমে পরিবেশবান্ধব রেল ব্যবস্থা গড়ে তোলা হবে।

নূরুল ইসলাম সুজন বলেন, প্রত্যেকটি জেলাকে রেল যোগাযোগ ব্যবস্থায় সংযুক্ত করা হবে এবং প্রত্যেকটি রেলপথকে ডাবল লাইনে ও ব্রডগেজে রূপান্তর করা হবে, নদী বন্দর এবং সমুদ্রবন্দর সমূহকে রেল যোগাযোগ ব্যবস্থায় আনা হবে। বাংলাদেশ রেলওয়ে জনগণের সম্পদ তাই রেলের ক্ষতি যাতে কেউ করতে না পারে সেজন্য সবাইকে সজাগ থাকার আহ্বান জানান।

মন্ত্রী বলেন, শেখ হাসিনা ছাড়া অন্য সকল সরকার রেলকে ধ্বংস করেছে। আন্দোলনের নামে রেলে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে, লাইন উপড়ে ফেলা হয়েছে। এখন ও তারা ধ্বংসের পাঁয়তারা করছে। সকলকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

পরিদর্শন ও সাংবাদিকদের ব্রিফিংকালে চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী, পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সংসদ সদস্য শাজাহান খান, মুজিবুল হক, সাগুফতা ইয়াসমিন এমিলি, মেহের আফরোজ চুমকি, নিক্সন চৌধুরী, শফিকুল ইসলাম শিমুল উপস্থিত ছিলেন।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ হুমায়ুন কবীর ও মহাপরিচালক মোঃ কামরুল আহসানসহ রেলওয়ের কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কাঠগড়ায় অঝোরে কাঁদলেন পরীমনি

জিজ্ঞাসাবাদে এবার গুরুত্বপূর্ণ তথ্য দিলো ইভ্যালির রাসেল ও স্ত্রী শামীমা নাসরিন

গাজীপুরে হেফাজত-পুলিশ সংঘর্ষের ঘটনায় আটক ২০

বাণিজ্য সম্পর্কিত গবেষণা ও প্রযুক্তিগত সহযোগিতার আহবান বাণিজ্যমন্ত্রীর

পাঁচশতাধিক মিডিয়াকর্মীর অংশ গ্রহনে ‘মিডিয়া প্রফেশনাল আড্ডা সিজন-৩ অনুষ্ঠিত

রমজানে ‘৯৯৯ টাকা’য় গ্রাহকদের বিশেষ স্ক্রিন প্রোটেকশন প্ল্যান দিচ্ছে অপো

হত্যা মামলায় কাশিমপুর কারাগারে একজনের ফাঁসি কার্যকর

ঈদ উপলক্ষ্যে সেনাবাহিনীর পক্ষ হতে অসহায় এবং দুস্থদের মাঝে ঈদ উপহার বিতরণ

মুখোমুখি সংঘর্ষের পর বাস-প্রাইভেটকারে আগুন

রেলক্রসিংয়ে দাঁড়িয়ে থাকা বাসে ট্রেনের ধাক্কায় ৩ জন নিহত

ব্রেকিং নিউজ :