300X70
সোমবার , ২৩ আগস্ট ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘আর্থিক অন্তর্ভুক্তি অর্জনে ব্যাংক ও এমএফআইকে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে হবে’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৩, ২০২১ ১০:২৭ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তির লক্ষ্য অর্জনের জন্য ব্যাংক এবং মাইক্রোফাইন্যান্স ইনস্টিটিউশন-এর একসঙ্গে আরও ভালো ভাবে কাজ করার পরামর্শ দিয়েছেন আর্থিক খাতের বিশেষজ্ঞরা। সম্প্রতি ব্র্যাক ব্যাংকের আয়োজনে ‘মাইক্রোফাইন্যান্স খাতে কোভিড-১৯-এর প্রভাব’ নিয়ে একটি ওয়েবিনারে তারা এ অভিমত ব্যক্ত করেন।

মাইক্রোফাইন্যান্স সেক্টরের শীর্ষস্থানীয় কয়েকজন নীতিনির্ধারক ও সংশ্লিষ্ট অভিজ্ঞদের অংশগ্রহণে “মাইক্রোফাইন্যান্স ইনস্টিটিউশন সেক্টর: প্যানডেমিক চ্যালেঞ্জেস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড” শিরোনামের ওয়েবিনারটি গত বুধবার (১৮ই আগস্ট) একটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়।

ভার্চুয়াল এ সেমিনারে অতিথি হিসেবে আলোচনায় যোগ দেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ এবং মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ।

পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি) এর নির্বাহী পরিচালক ও সিডিএফ-এর চেয়ারম্যান মোরশেদ আলম সরকার, শক্তি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ডা. হুমায়রা ইসলাম পিএইচডি, ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন, এবং ব্র্যাক ব্যাংকের ডিএমডি ও হেড অফ এসএমই ব্যাংকিং সৈয়দ আবদুল মোমেন প্যানেল স্পিকার হিসেবে আলোচনায় অংশ নেন।

সেমিনারে মাইক্রোফাইন্যান্স শিল্পে কোভিডের প্রভাব এবং এর প্রতিবন্ধকতা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হয়। কিভাবে এই খাতকে টেকসই উন্নয়নের মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়া যায় তা নিয়ে কথা বলেন বক্তারা। তাদের সকলেই অভিমত দেন যে আর্থিক অন্তর্ভুক্তি বাস্তবায়নের জন্য ব্যাংক এবং এমএফআই-কে অংশীদারিত্বের ভিত্তিতে এবং একসাথে কাজ করা উচিত।

ডা. হুমায়রা ইসলাম বলেন, “অর্থায়নের অন্যতম প্রধান উৎস হিসেবে ব্যাংকের উচিৎ এমএফআই খাতের প্রান্তিক প্রতিষ্ঠানগুলোর সাথে অংশীদারিত্ব তৈরি করে বর্তমান অবস্থা থেকে তাদেরকে পুনরুদ্ধারের জন্য চেষ্টা করা।” তিনি আরও বলেন, “রেগুলেটরি অথরিটির উচিত এমএফআইদের মূল্যায়ন করার জন্য প্রাক-মহামারী মানদন্ডগুলো পুনর্বিবেচনা করে তাদেরকে একটি কার্যকর আর্থিক স্থিতাবস্থা বজায় রাখার জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়া।”

মোরশেদ আলম সরকার বলেন, “মাইক্রোফাইন্যান্স প্রতিষ্ঠানগুলো সেখানেই আর্থিক নিশ্চয়তা প্রদান করে যেখানে ব্যাংক পৌঁছাতে পারে না। এমএফআই হলো অতিদরিদ্র মানুষের ব্যাংক। তাই লকডাউনের মতো কঠিন সময়ে তাদেরকেও জরুরি পরিষেবার আওতায় বিবেচনা করা উচিত।”

মো. ফসিউল্লাহ ব্র্যাক ব্যাংকের এ আয়োজনের প্রশংসা করে বলেন, “কোভিডের কারণে সাময়িক ক্ষতির সম্মুখীন হওয়ার জন্য এমএফআইদের নিয়ে এ ধরনের আরও সংলাপের প্রয়োজন হবে।”

তিনি বলেন, “এমএফআই সেক্টর দেশের অর্থনীতির অন্যতম শক্তি, যেখানে বছরে প্রায় এক লক্ষ পঞ্চাশ হাজার কোটি টাকার লেনদন হয়। এর মধ্যে ব্যাংকিং খাতের অবদান প্রায় ২০ শতাংশ। এটা কিন্তু কম কথা নয়!

এছাড়া আমাদের ডিজিটাইজেশনের দিকেও মনযোগী হতে হবে কারণ এমএফআই অর্থায়নের সমস্যা নিরসনে এটি প্রধান নিয়ামকের ভূমিকা নিবে।” তিনি আরও বলেন, “আমাদের কাজ হল যে কোন সময়ে প্রান্তিক মানুষের পাশে দাঁড়ানো। আমরা যদি এমএফআইয়ের স্বার্থ নিয়ে কাজ করতে পারি, তাহলে আমাদের জনগণের স্বার্থও সুরক্ষিত হবে।”

সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “আমরা ব্যাংকিং এবং এমএফআই সেক্টরের মধ্যে অংশীদারিত্বের উপর আরও জোর দেব। আপনারা জেনে খুশি হবেন যে, ব্র্যাক ব্যাংক দেশের সবচেয়ে বড় জামানতবিহীন ঋণ প্রদানকারী আর্থিক প্রতিষ্ঠান এবং আমাদের প্রায় ৫২ শতাংশ গ্রাহকই ক্ষুদ্র ও মাঝারি গোত্রের। আমরা ইতোমধ্যে বেশি কিছু মাইক্রোফিয়ান্যান্স প্রতিষ্ঠানের সাথে কাজ করছি এবং এই সংখ্যা বাড়াতে পারলে আমরা খুশিই হবো। আমরা চাই দেশের এই প্রধান দুটি খাতের মধ্যে ব্যবধান দূর করতে।”

ড. কাজী খলীকুজ্জমান আহমদ এসএমই এবং সিএমই-দের পৃথকীকরণের উপর জোর দেন। তিনি জানান যে কেবল সিএমএসএমই-এর অধীনে এই দুটি খাতকে এক করা উচিত নয় কারণ তাদের চাহিদা এবং কাজের ধরণ অনেকখানিই ভিন্ন। তিনি বলেন, “আমাদের নীতিনির্ধারকদের যেকোন সিদ্ধান্ত নেয়ার আগে বাস্তবসম্মত চিন্তাধারায় এগোতে হবে।

এমএফআই প্রতিষ্ঠানগুলোই কিন্তু অতি ক্ষুদ্র ও ক্ষুদ্র সমাজের মানুষদের কাছে পৌছাতে পারে। উন্নয়ন বলতে কিন্তু কেবল অর্থনৈতিক উন্নয়নকে বোঝায় না, সক্ষমতা বৃদ্ধিও উন্নয়নের একটা বড় অংশ। আর এর জন্য প্রয়োজন পর্যাপ্ত শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং প্রশিক্ষণ। সামাজিক উন্নয়ন এবং অর্থনৈতিক অগ্রগতি অবশ্যই একসাথে হতে হবে। আমাদের মধ্যে ঐক্যবোধ আরও দৃঢ় করতে হবে, অংশীদারিত্বকে আরও শক্তিশালী করতে হবে যেন আমরা সবাই আর্থিক অন্তর্ভুক্তির অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারি।”

ওয়েবিনারটি ব্র্যাক ব্যাংকের ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :