300X70
মঙ্গলবার , ২৭ ডিসেম্বর ২০২২ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মায়ের আগে ছেলের জন্ম!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৭, ২০২২ ১২:১৮ অপরাহ্ণ

সংবাদদাতা, চট্টগ্রাম: রাধা রানী দাসের বয়স ৫৪, আর তার ছেলে পাকু দাসের বয়স ৬৭ বছর। শুনতে অবাক লাগলেও এমন ঘটনার জন্ম দিয়েছেন নির্বাচন কমিশনের কর্মীরা। তাদের এই ভুলে চাকরি হারিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনে (চসিক) কর্মরত পাকু দাস। শিক্ষাগত যোগ্যতার সনদ না থাকায় নিজের এনআইডি সংশোধনের জন্য কমিশনের দ্বারে দ্বারে ঘুরেও কোনো ফল পাচ্ছেন না পাকু। নিরীহ গোছের পাকু বলেন, আমি লেখাপড়া জানি না। ভোটার কার্ডে নাকি বয়স বেশি দিছে। এ জন্য আমার চাকরি চলে গেছে। প্রতিদিন এখানে (চসিক) এসেও চাকরি ফিরে পাচ্ছি না। সঙ্গে থাকা মা রাধা রানী বলেন, আমরা কিছু জানি না। অফিসাররা করছে। পাকুর বয়স ৩০-এর মতো হবে।

চসিক সূত্রে জানা গেছে, ৩০ অক্টোবর ১২৮ জন অস্থায়ী কর্মীকে চাকরি থেকে অব্যহতি দিয়েছে সংস্থাটি। এদের সবার বয়স জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অনুযায়ী ৫৯ বছর পার হয়ে গেছে। পাকু এদের মধ্যে একজন। পাকুর এনআইডি অনুযায়ী তার জন্ম তারিখ ১৯৫৫ সালের ২০ এপ্রিল। কিন্তু তার মায়ের এনআইডি বলছে, পাকুর জন্মের অন্তত ১৩ বছর ৩ মাস পর অর্থাৎ ১৯৬৮ সালের ৩ আগস্ট তার মায়ের জন্ম হয়। এর মানে দাঁড়াচ্ছে পাকু তার মায়ের চেয়ে ১৩ বছরের বড়।

এমন অসঙ্গতি কীভাবে সম্ভব জানতে চাইলে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, এনআইডি ভুল হলে নানাভাবে সংশোধনের সুযোগ রয়েছে। যদি সে সংশোধনের আবেদন করেন, তাহলে তা বিবেচনা করা হবে। নিরীহ গোছের ও নিরক্ষর পাকু জানতেনও না ঠিক কী কারণে তার চাকরি চলে গেল। সেটা জানতে চসিকের একাধিক দফতরে অনেক খোঁজখবর করেন। পরে জানতে পারেন তার বয়স ৫৯ পার হয়ে যাওয়ায় চাকরি চলে গেছে।
পরিচ্ছন্ন বিভাগে চাকরির সুবাদে পাকু স্ত্রী-সন্তান ও মাকে নিয়ে নগরের মাদারবাড়ির সেবক কলোনিতে থাকতেন। কিন্তু চাকরি যাওয়ার কারণে একদিকে উপার্জন বন্ধ হয়ে গেছে। অন্যদিকে থাকার জায়গা নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা।

চাকরি ফেরত পেতে সিটি করপোরেশনের কর্মকর্তা ও শ্রমিক নেতাদের দুয়ারে দুয়ারে ধরনা দিচ্ছেন পাকু দাস ও তার মা। ক্ষোভ প্রকাশ করে রাধা রানী বলেন, পাকুর বাবা নেই। অনেক কষ্টে ছেলে পরিচ্ছন্নতাকর্মীর চাকরি পেয়েছিল। আমরা লেখাপড়া জানি না। এনআইডি করতে গিয়েছিলাম। অফিসাররা সব করে দিয়েছিল। এখন শুনি ছেলের বয়স নাকি আমার চেয়ে বেশি। আমার বয়সই ৫৯ হয়নি। সেখানে ছেলের বয়স কীভাবে ৫৯ বছর হয়? এ জন্য চাকরিটাও গেল। তার (পাকুর) বেতনের টাকায় চলতাম। এখন মানুষের দ্বারে ঘুরছি।

চসিক সচিব খালেদ মাহমুদ জানিয়েছেন, পাকু দাসের বিষয়টি সম্পর্কে তিনি পরিষ্কার কিছু জানেন না। খোঁজখবর নেবেন। এনআইডি সংশোধন করলে সে আবার চাকরি ফিরে পেতে পারে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নাগরিকদের ব্যবহারের জন্য ৬৩টি আধুনিক গণশৌচাগার নির্মাণ করেছে ডিএনসিসি

মেঘনা ব্যাংক লিমিটেডের “এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের” আনুষ্ঠানিক উদ্বোধন

প্রধানমন্ত্রীর কাছ থেকে বেগম রোকেয়া পদক নিলেন ৫ জন

বোন ক্যান্সারে আক্রান্ত ৩ বছর বয়সী শিশুকে বাঁচাতে আবেদন

একশ’ বিঘা বোরো ধান ক্ষেত পুড়ে যাওয়ায় হতাশায় কৃষক

সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়েছেন ডিইউজের নেতারা

বঙ্গবন্ধুর সমাধিতে র‍্যাবের নতুন মহাপরিচালক এম খুরশীদ হোসেনের শ্রদ্ধা

আফগানিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের চূড়ান্ত একাদশ

বিএনপি নেতাদের ওপর ক্ষেপে গিয়েই পেট্টোলবোমা বাহিনী নামিয়েছেন তারেক : তথ্যমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ঢাকায়

ব্রেকিং নিউজ :