300X70
শুক্রবার , ২৩ জুন ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আলী যাকের মুক্তিযুদ্ধের গ্রন্থপাঠ উদ্যোগ পুরস্কার বিতরণ অনুষ্ঠান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৩, ২০২৩ ১২:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : একাত্তরের কন্ঠযোদ্ধা, বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যজন এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি প্রয়াত আলী যাকেরের স্মৃতি বহমান রাখতে মুক্তিযুদ্ধ জাদুঘর ‘আলী যাকের মুক্তিযুদ্ধের গ্রন্থপাঠ উদ্যোগ’ গ্রহণ করেছে। মুক্তিযুদ্ধ জাদুঘরের আহ্বানে সাড়া দিয়ে এই উদ্যোগে যুক্ত হয়েছে ঢাকা মহানগরীর দশটি বেসরকারি পাঠাগার।

এই প্রতিষ্ঠানসমূহ মিলে দনিয়া পাঠাগারের মোহাম্মদ শাহ নেওয়াজকে দলপ্রধান করে মুক্তিযুদ্ধ জাদুঘরের তত্ত্বাবধানে ‘আলী যাকের মুক্তিযুদ্ধের গ্রন্থপাঠ উদ্যোগ’ পরিচালিত হয়। এই উদ্যোগে সহায়তা করছে মঙ্গলদীপ ফাউন্ডেশন। তিন মাসব্যাপী বইপাঠ কর্মসূচির সূচনা হয় নভেম্বর ২০২২-এ।

প্রতিটি গ্রন্থাগারে নির্বাচিত তিনটি বইয়ের পাঁচটি করে সেট দেয়া হয়। নির্বাচিত গ্রন্থসমূহ: স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য মুহাম্মদ জাফর ইকবাল রচিত ‘আমার বন্ধু রাশেদ’, কলেজ পর্যায়ে আলী যাকের-এর আত্মজীবনীমূলক গ্রন্থ ‘সেই অরুণোদয় থেকে’ এবং বিশ^বিদ্যালয় পর্যায়ে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক রচিত ‘একাত্তর: করতলে ছিন্নমাথা’।

ঢাকা মহানগর ও সংশ্লিষ্ট কয়েকটি জেলার ৫০টি পাঠাগারকে বই প্রদান করার জন্য নির্বাচিত করা হলেও ৪২টি পাঠাগার কর্মসূচিতে অংশগ্রহণ করে। স্কুল, কলেজ এবং বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা পাঠ শেষে প্রতিক্রিয়া জমা দেয়। এক্ষেত্রে ৩৭ টি পাঠাগার পাঠ-প্রতিক্রিয়া জমা দেয়। স্কুল পর্যায়ে ১১৫টি, কলেজ পর্যায়ে ৬২টি এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৭১টি, মোট ২৪৮টি পাঠ প্রতিক্রিয়া জমা পড়ে। মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, মফিদুল হক, ট্রাস্টি ও সদস্য-সচিব সারা যাকের, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, ঢাকা বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন এবং প্রয়াত ট্রাস্টি আলী যাকেরের পুত্র ইরেশ যাকের-কে সদস্য করে জুরি বোর্ড গঠিত হয়।

প্রাপ্তপাঠ প্রতিক্রিয়ার সংখ্যা অধিক হওয়ায় একটি প্রাথমিক নিবার্চক কমিটি গঠন করা হয়, এই কমিটির সদস্য ছিলেন সমকালের সাংবাদিক আবু সালেহ রনি, জনকন্ঠের সাংবাদিক মোরসালিন মিজান, ভোরের কাগজের সাংবাদিক ঝর্ণামনি এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিকের শিক্ষক মোহাম্মদ মোহসীন।

তারা যাচাই বাছাই করে স্কুল পর্যায়ে ২৩টি, কলেজ পর্যায়ে ২০টি এবং বিশ্ববিদ্যলয় পর্যায়ে ২৩টি পাঠ প্রতিক্রিয়া জুরি বোর্ডের চূড়ান্ত বিচার কাজের জন্য মনোনিত করেন। জুরিদের দেয়া নম্বরের ভিত্তিতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মধ্যে প্রতি বিভাগে সেরা দশজনের প্রত্যেককে পাঁচ হজার টাকার বই ও নগদ পাঁচ হজার টাকা পুরস্কার দেয়া হবে। এ ছাড়াও কর্মসূচিতে অংশগ্রহণকারী প্রত্যেক পাঠককে সনদ প্রদান করা হবে।

আগমীকাল ২৩ জুন ২০২৩, শুক্রবার,সকাল ১০টায় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ‘আলী যাকের মুক্তিযুদ্ধের গ্রন্থপাঠ উদ্যোগ’-এর পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি আসাদুজ্জামান নূর এমপি, ডা. সারওয়ার আলী, মফিদুল হক ও সারা যাকের এবং জুরি বোর্ডের সদস্য জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর ও গ্রন্থপাঠ উদ্যোগ-এর সমন্বয়ক মোহাম্মদ শাহ নেওয়াজ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাউবিতে জলবায়ু ও দূর্যোগ ব্যবস্থাপনা শীর্ষক সেমিনার

নতুন সময়সূচিতে সরকারি অফিস

ট্রাম্প ও মেলানিয়ার খবর বিশ্ব মিডিয়ায়

কারা কর্মকর্তা ও কর্মচারীদের ‘জীবন দক্ষতা বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ

ডায়ালাইসিস সেন্টার স্থাপনে লংকাবাংলা ফাউন্ডেশনের অনুদান প্রদান

গঙ্গাচড়ার ইজিবাইক চালক হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

ফায়ার সার্ভিস ও ডিএসসিসি’র মোবাইল কোর্ট পরিচালিত

দক্ষিণ কেরাণীগঞ্জে অপহরণকারী গ্রেফতার ও ভিকটিম উদ্ধার

কনফিডেন্স গ্রুপ, ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের এমওইউ স্বাক্ষর

হোয়াটসঅ্যাপের পরিবর্তে ভাইবার ব্যবহারের আহ্বান

ব্রেকিং নিউজ :