300X70
বৃহস্পতিবার , ২০ জানুয়ারি ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইরাকের রাষ্ট্রদূতের সাথে বাণিজ্যমন্ত্রীর বৈঠক: ব্যাবসা-বাণিজ্য বৃদ্ধি এবং বিনিয়োগে আগ্রহ প্রকাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২০, ২০২২ ৪:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বানিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি বলেছেন, ইরাকের সাথে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ রয়েছে। এজন্য উভয় দেশের সরকারি এবং ব্যবসায়ী পর্যায়ে বাণিজ্য প্রতিনিধি দল সফর বিনিময় করলে বাণিজ্য ও বিনিয়োগের খাতগুলো চিহ্যিত করা সহজ হবে। ব্যবসা-বাণিজ্য সহজ করতে ১৯৮১ সালে বাংলাদেশ ইরাকের সাথে একটি বাণিজ্য চুক্তি স্বাক্ষর করে।

এতে উভয় দেশের মধ্যে ব্যাবসা-বাণিজ্য, বিনিয়োগ এবং অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির সুযোগ রয়েছে। বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থানে একশতটি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার দ্রুত এগিয়ে চলছে। অনেকগুলোর কাজ এখন শেষ পর্যায়ে। পৃথিবীর অনেক দেশ বিনিয়োগে এগিয়ে এসছে। ইরাকের বিনিয়োগকারীগণ বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগ করলে লাভবান হবেন। বাংলাদেশ সরকার বিনিয়োগকারীদের বিনিয়োগের আনুষ্ঠানিকতা সহজ করেছে এবং বেশকিছু আকর্ষনীয় সুযোগ-সুবিধা প্রদান করছে। ইরাক বাংলাদেশে বিনিয়োগ করে এ সকল সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারে।

বাণিজ্যমন্ত্রী আজ ( ২০ জানুয়ারি) ঢাকায় তাঁর সরকারি বাসভবনের অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূত আব্দুলসালাম সাদ্দাম মোহাইমসেন( অনফঁষংধষধস ঝধফফধস গড়যধরসংবহ) এর সাথে মতবিনিময়ের সময় এসব কথা বলেন।

এসময় ইরাকের রাষ্ট্রদূত আব্দুলসালাম সাদ্দাম মোহাইমসেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে শুভেচ্ছা জানিয়ে বলেন, ইরাক বাংলাদেশের সাথে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী। ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য বাণিজ্য চুক্তি নবায়ন ও সময়োপযোগী করার উপর গুরুত্ব আরোপ করেন। ব্যাবসা-বাণিজ্য বৃদ্ধির বিষয়ে আলোচনার জন্য তিনি বাণিজ্যমন্ত্রীকে ইরাক সফরের আমন্ত্রণ জানান।

উল্লেখ্য, চলমান কোভিড-১৯ পরিস্থিতিতেও গত ২০২০-২০২১ অর্থবছরে বাংলাদেশ ইরাকে ৩.৮০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যে পণ্য রপ্তানি করেছে, একই সময়ে ইরাক থেকে ৫৩.৪২ মিরিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। ইরাকের বাজারে বাংলাদেশের তৈরী পোশাক, মেডিকেল পণ্য, পাটজাত পণ্য, হোম টেক্স এবং চামড়াজাত পণ্য রপ্তানির বিপুল সম্ভাবনা রয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দুর্নীতি প্রতিরোধে দেশব্যাপী ভূমি অফিসে ঝটিকা পরিদর্শন বৃদ্ধি

বিএনপি দুস্কৃতিকারী ও দেশের শত্রুতে পরিণত হয়েছে : তথ্যমন্ত্রী

‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রটি হবে ঐতিহাসিক দলিল : তথ্যমন্ত্রী

রাজস্ব খাতে ৯৬ জন নিয়ােগ দিবে খুলনা জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়

নেপালের বিপক্ষে টানা তিন ম্যাচে হারের প্রতিশোধ নিলেন বাংলাদেশ

নান্দাইলে স্বাস্থ্য বিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোঁলার দাবিতে মানববন্ধনে পুলিশের বাঁধা

পেপারফ্লাই ও ডিজিকন এর মধ্যে চুক্তি স্বাক্ষর

ধানমন্ডি জাতির পিতার প্রতিকৃতিতে মেয়র তাপসের শ্রদ্ধাঞ্জলি

চারদিন কুয়ায় আটকা শিশু রায়ানের মরদেহ উদ্ধার

বাণিজ্যমন্ত্রীর নাম ও ছবি ব্যবহার করে ভূয়া ফেসবুক ব্যবহারে বিরত থাকার আহবান

ব্রেকিং নিউজ :