300X70
শুক্রবার , ১৩ জানুয়ারি ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইরি চাষাবাদে প্রথম যান্ত্রিকীকরণ পদ্ধতি ব্যবহারে ভালো ফলনের আশা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৩, ২০২৩ ১:৫৫ পূর্বাহ্ণ

প্রতিনিধি, ফেনী : ফেনীর দাগনভূইয়া উপজেলা ২ নং রাজাপুর ইউনিয়ন সমাসপুর ব্লকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সর্বাত্নক সহযোগিতায় রাইস ট্রান্সপ্লাট পদ্ধতি ব্যবহারের প্রতি আগ্রহ বাড়ছে কৃষকদের।

কৃষকরা ইরি চাষাবাদে ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে অত্র উপজেলায় সর্বপ্রথম এ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আশানুরূপ কৃষি বিপ্লব ঘটবে বলে মন্তব্য সংশ্লিষ্ট কর্মকর্তাসহ কৃষকদের।

জানা যায়, দাগনভূইয়া উপজেলা কৃষি সম্প্রসারণের দিক নির্দেশনা মোতাবেক একশ কৃষককে একত্রিত করে যাদের জমি একই সাথে পর্যায়ক্রমে ৫০ একর এর অধিক তাদেরকে নিয়ে বিভিন্ন বৈঠক ও সমাবেশ করে উৎসাহিত করেন যান্ত্রিকী করন ব্যবহারের বিষয়টি। এতে কৃষকরা উৎসাহ পোষন করেন এবং প্রক্রিয়া শুরু হয়।

এ প্রক্রিয়ায় ধানের জাত এসএলএইচ -৮ ট্রেতে বীজ বপন করেন ৩৩০ কেজি ধানের বীজ, ৫ হাজার ট্রে এবং ৫০ একর জমির চাষাবাদের লক্ষমাত্রা নিয়ে। এখান থেকে চারার মেয়াদ পূর্ণ হলে মেশিনের মাধ্যমেই একই সাথে চারা রোপন, কর্তন এবং মাড়াইয়ের কাজ সম্পূর্ণ করা হবে।

যা কৃষকদের কোন প্রকার খরচ বহন করতে হবেনা। এছাড়াও কৃষকদের জন্য কীটনাশক, সার প্রণোদনা হিসেবেও পাবেন কৃষি অফিস থেকে। (এক কড়া) ৬ শতাংশ জমিতে সচরাচর ইরির ফলন হয় সর্বোচ্চ ৩ মন সেক্ষেত্রে এ আধুনিক প্রযুক্তির ব্যাবহারে কৃষকরা কমপক্ষে পাবেন ৫ মন। যেখানে ৫০ একর জমির জন্য বীজতলা তৈরিতে বিশাল পরিমান জমি, পানি, আর্থিক ও অতিরিক্ত শ্রমের প্রয়োজন সেখানে ট্রেতে অল্প জায়গায় কম খরচে অধিক জমিতে চাষাবাদকে কৃষি ক্ষেত্রে একটি অভূতপূর্ব যুগান্তকারী পদক্ষেপ বলে জানান স্থানীয় কৃষকরা।

প্রবীন কৃষক আবুল মালেক জানান, ছোট কাল থেকে কৃষি চাষাবাদ করে আসছি কিন্ত এত উন্নত প্রযুক্তি দেখিনি। মাননীয় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট কৃষি অফিসারদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

উপ সহকারি কৃষি অফিসার সাইফুল ইসলাম জানান, উপজেলা কৃষি কর্মকর্তা মহি উদ্দিন মজুমদার স্যারের সার্বিক দিক নির্দেশনায় কৃষি যান্ত্রিকরণের পদ্ধতি দাগনভূইয়া উপজেলায় প্রথম উদ্ভাবন করার প্রক্রিয়া চলমান রয়েছে। ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে কাজ করছেন কৃষকগন ও আমাদের পক্ষ্য থেকে সর্বাত্নক সহযোগীতা অব্যাহত রয়েছে। এ পদ্ধতির মাধ্যমে কৃষির বিপ্লব আরোও সম্প্রসারিত হবে উপজেলা পর্যায়ে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :